logo
বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ৩০ মার্চ ২০২০, ০০:০০  

সংসদ টেলিভিশনে সারাদেশে শুরু হলো লেখাপড়া

সংসদ টেলিভিশনে সারাদেশে শুরু হলো লেখাপড়া
সংসদ টেলিভিশনে পাঠদান করছেন শিক্ষক -যাযাদি
'আমার ঘরে আমার স্কুল' নামে সংসদ বাংলাদেশ টিভিতে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত বিষয়ভিত্তিক পাঠদান কর্মসূচি শুরু হয়েছে। গতকাল প্রথম দিনে চারটি শ্রেণির বিভিন্ন বিষয়ের আটটি ক্লাস করানো হয়েছে। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে এসব ক্লাস। কোনো শিক্ষার্থী সকালের দিকে টিভির সামনে বসতে না পারলেও তাদের জন্য বিকল্প ব্যবস্থা হিসেবে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্লাসগুলো পুনঃপ্রচারের ব্যবস্থা রাখা হয়েছে। এর আগে গত শনিবার শিক্ষার্থীদের জন্য টিভিতে পাঠদানের সূচিগুলো প্রকাশ করা হয়। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে আগামী ২ এপ্রিল পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। তবে ছুটি বাড়লে শ্রেণি কার্যক্রম (ক্লাস) ২ এপ্রিলের পরও চালানো হবে বলে জানা গেছে। সূত্র জানায়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ছুটির মধ্যে রাজধানী ঢাকার নামি-দামি স্কুলের শিক্ষকদের নিয়ে শিক্ষার্থীদের সিলেবাস অনুসারে ক্লাস রেকর্ডিং করা হয়েছে। তবে দেশের যেকোনো স্থান থেকেই শিক্ষকরা তাদের নিজ নিজ বিষয়ের ক্লাস ভিডিও করে সরকারের কাছে পাঠাতে পারবেন। এ বিষয়ে দুই-একদিনের মধ্যে ঘোষণা আসতে পারে।

গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আটটি বিষয়ের শ্রেণি ক্লাস প্রচার করা হয়। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হয়, এর সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হচ্ছে। প্রতিদিন তা টিভির পর্দায় সঠিক উত্তরগুলো দেখানো হবে। পাশাপাশি টিভিতে প্রচার হওয়া সব ক্লাস কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময় তা দেখতে পারবে। সেখানে বিভিন্ন ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

সিলেবাস অনুযায়ী, দ্বিতীয় দিন আজ ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শ্রেণির কার্যক্রম চলবে সকাল ৯-০৫ মিনিট থেকে ৯-২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শ্রেণির কার্যক্রম চলবে ৯-২৫ থেকে ৯-৪০ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণির কার্যক্রম চলবে সকাল ৯-৫০ মিনিট থেকে ১০-১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণির কার্যক্রম চলবে সকাল ১০-১০ মিনিট থেকে ১০-৩০ মিনিট পর্যন্ত। সিলেবাস অনুযায়ী প্রতিদিন টিভিতে শিক্ষকদের রেকডিং ক্লাসগুলো প্রচার করা হবে। এদিকে শিক্ষার্থীদের ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সংসদ টিভির মাধ্যমে প্রচারিত ক্লাসগুলো মনোযোগ দিয়ে দেখা ও আত্মস্থ করার আহ্বান জানান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে