logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৮ মার্চ ২০২০, ০০:০০  

করোনায় রূপপুর পারমাণবিক বিদু্যৎকেন্দ্রে বাড়তি নিরাপত্তা

করোনাভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) পরিপ্রেক্ষিতে পাবনার রূপপুরসহ রাশিয়ার নির্মাণাধীন সব পারমাণবিক প্রকল্পে বাড়তি নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করেছে রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসাটম)।

শুক্রবার রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। রোসাটমের সহযোগিতায় বাংলাদেশের পাবনার রূপপুরের পারমাণবিক বিদু্যৎকেন্দ্র নির্মিত হচ্ছে।

বিবৃতিতে জানানো হয়, বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) পরিস্থিতিতে সাধারণ জনগণের জীবন ও স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে জরুরি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ অবস্থায় রাশিয়ার সব পারমাণবিক প্রকল্পে বাড়তি নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার পারমাণবিক বিদু্যৎ স্থাপনাগুলোতে অতিরিক্ত যে নিরাপত্তা পদক্ষেপ নেওয়া হচ্ছে, তার মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, যথাসম্ভব বেশি লোককে দূর থেকে কাজের সুযোগ, প্রচুর পরিমাণে ব্যক্তিগত সুরক্ষা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী, কর্মকর্তাদের বিদেশ সফর বাতিল ইত্যাদি। এছাড়াও স্থাপনার সর্বত্র এবং ব্যবহৃত সব যানবাহনে জীবাণুমুক্ত কার্যক্রম পরিচালিত হচ্ছে। কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যে সম্ভাব্য নেতিবাচক প্রভাব মোকাবিলায় অতিরিক্ত জরুরি পরিকল্পনা প্রস্তুত রাখা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে