logo
বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৮ মার্চ ২০২০, ০০:০০  

নিষেধাজ্ঞার পরও পণ্যবাহী যানে বাড়ি যাচ্ছে মানুষ

নিষেধাজ্ঞার পরও পণ্যবাহী যানে বাড়ি যাচ্ছে মানুষ
রাজধানী ছেড়ে বিভিন্ন উপায়ে মানুষ গ্রামের বাড়ি ফিরছেন। শুক্রবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কে পিকআপ ভ্যান ও ট্রাকে করে অনেককে যেতে দেখা গেছে -যাযাদি
করোনাভাইরাসের সংক্রমণ বন্ধ করতে বৃহস্পতিবার থেকে গণপরিবহণ বন্ধ করেছে সরকার। তবে শুক্রবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কে অল্পসংখ্যক ছোট পিকআপ ভ্যান ও ট্রাকে যাত্রীদের গ্রামের বাড়িতে যেতে দেখা গেছে।

বৃহস্পতিবার মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় বেশ কয়েকটি পিকআপ ভ্যান ও ট্রাক থেকে যাত্রী নামিয়ে দেয় ট্রাফিক পুলিশ। এরপর যানবাহনগুলো জব্দ করা হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনাভাইরাস মোকাবিলায় বৃহস্পতিবার থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকার সারাদেশে গণপরিবহণ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। তবে ট্রাক, কাভার্ড ভ্যান, ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ, অ্যাম্বুলেন্স ও সংবাদপত্রবাহী গাড়ি এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। পণ্যবাহী যানবাহনে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না। করোনাভাইরাসের সংক্রমণ রোধে মানুষ যাতে ঘর থেকে বের না হয়, সে জন্য একই দিন থেকে টানা ১০ দিনের সাধারণ ছুটিও ঘোষণা করে সরকার। তবে এ নির্দেশনা অমান্য করে আজ সকালেও ঢাকা-আরিচা মহাসড়কে বেশ কয়েকটি ট্রাক ও পিকআপ ভ্যানে করে যাত্রী পরিবহণ করা হয়।

সরেজমিনে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় শুক্রবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বেশ কয়েকটি পিকআপ ও ট্রাকে করে যাত্রী বহন করতে দেখা গেছে। এরপর ১০টার পর বাসস্ট্যান্ড এলাকায় যাত্রীবাহী ট্রাক ও পিকআপ ভ্যান জব্দ করেন জেলা ট্রাফিক পুলিশের সদস্যরা।

ঢাকার অদূরে আশুলিয়ার একটি পোশাক কারখানায় নাসির হোসেন ও তার স্ত্রী আম্বিয়া বেগম কাজ করেন। কারখানা ছুটি দেওয়ায় শুক্রবার সকালে এই দম্পতি এক শিশুসন্তান নিয়ে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার গুণবাহা গ্রামের বাড়িতে যাচ্ছিলেন। সকাল ৯টার দিকে সাভারের নবীনগর থেকে অন্য যাত্রীদের সঙ্গে একটি ট্রাকে পাটুরিয়া ঘাটের উদ্দেশে রওনা দেন। সকাল ১০টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় ট্রাকটি জব্দ করে ট্রাফিক পুলিশ। পরে এই দম্পতিসহ অন্যান্য যাত্রী পায়ে হেঁটে পাটুরিয়ার দিকে রওনা হন।

এর পরপরই ঢাকার দিক থেকে আসা মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় একটি পিকআপ ভ্যান জব্দ করা হয়। পিকআপ ভ্যানে ১৮ থেকে ২০ জন যাত্রী ছিলেন। এ সময় কথা হলে কয়েকজন বলেন, তারা সবাই গাজীপুরের টঙ্গীতে একটি পোশাক কারখানার শ্রমিক। তাদের বাড়ি ঝিনাইদহে। কারখানা ছুটি হওয়ায় পিকআপ ভ্যান ভাড়া করে তারা গ্রামের বাড়িতে ফিরছিলেন।

জাহাঙ্গীর হোসেন নামে এক পোশাক শ্রমিক প্রথম আলোকে বলেন, 'কারখানা বন্ধ। টঙ্গীতে থাকলে অনেক খরচ। এই খরচ কে দিব? উপায় না থাকায় বাড়ি যাচ্ছি।'

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) গোলাম আম্বিয়াসহ আরও বেশ কয়েকজন ট্রাফিক পুলিশ ও থানা-পুলিশ মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় দায়িত্ব পালন করছে। এ বিষয়ে গোলাম আম্বিয়া বলেন, পণ্যবাহী যানবাহনে যাত্রী পারাপার নিষেধ। এ কারণে বেশ কয়েকটি পিকআপ ভ্যান ও ট্রাক জব্দ করা হয়েছে। এসব যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে