logo
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৭ মার্চ ২০২০, ০০:০০  

গণমাধ্যমে 'গুজব' নজরদারি শুরু সরকারের

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় দেশের গণমাধ্যমে এ নিয়ে 'গুজব' ছড়ানো হচ্ছে কি না, তার তদারকিতে নেমেছে সরকার।

দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন 'মনিটরিং' করতে মন্ত্রণালয়ের ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

আর অনলাইন নিউজপোর্টালগুলো তথ্য অধিদপ্তর (পিআইডি) 'মনিটর' করছে বলে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম জানিয়েছেন।

করোনাভাইরাস মহামারির এই সময়ে গুজব রটনাকারীদের প্রধানমন্ত্রী হুঁশিয়ার করে দেওয়ার দিন বুধবারই তথ্য মন্ত্রণালয়ের এই আদেশ হয়, যা বৃহস্পতিবার প্রকাশ পেয়েছে।

মিজান বলেন, 'করোনাভাইরাস নিয়ে কোনো টিভি চ্যানেলে অপপ্রচার বা গুজব ছড়াচ্ছে কি না, তা মনিটরিং করতে তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।'

'শুধু টেলিভিশন নয়, অনলাইন

নিউজপোর্টালগুলোও এ নিয়ে কোনো গুজব ছড়াচ্ছে কি না, তা তথ্য অধিদপ্তর মনিটরিং করছে।'

কোনো গণমাধ্যম নভেল করোনাভাইরাস নিয়ে 'অপপ্রচার বা গুজব' ছড়ালে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান অতিরিক্ত সচিব মিজান।

তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়েছে, '২৪ মার্চ কোভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।'

কোনো বেসরকারি টিভি চ্যানেল করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করতে সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈশ্বিক মহামারি আকার ধারণা করা কোভিড-১৯ রোগে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখের কাছাকাছি পৌঁছেছে। এতে মারা গেছেন ২১ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশে নতুন করে আরও পাঁচজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে