শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর আর নেই

যাযাদি রিপোর্ট
  ২৪ মার্চ ২০২০, ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সাবেক শিক্ষক, শিল্প-সাহিত্য সমালোচক অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর মারা গেছেন।

সোমবার দুপুর ১২টার দিকে রাজধানীর গুলশানে নিজ বাসভবনে তার মৃতু্য হয় বলে বাংলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা পিয়াস মজিদ জানিয়েছেন।

বার্ধক্যজনিত বিভিন্ন রোগে দীর্ঘ সাত মাস ধরে শয্যাশায়ী ছিলেন ৮৪ বছর বয়সী এই অধ্যাপক।

তার ভাতিজা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর উদ্দিন খান মামুন বলেন, বিকাল ৪টায় তার মরদেহ নিয়ে গ্রামের বাড়ি চাঁদপুরের কচুয়ার উদ্দেশে রওনা হব। সেখানেই তার দাফন হবে।

১৯৩৬ সালের ৯ জানুয়ারি কচুয়ায় জন্ম নেন বোরহানউদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। পরে এই বিভাগের অধ্যাপক হন। অধ্যাপক বোরহানউদ্দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বও পালন করেছেন।

ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদক পান।

এদিকে তার মৃতু্যতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। এক বিজ্ঞপ্তিতে তিনি তার শোকসন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জ্ঞাপন করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<93953 and publish = 1 order by id desc limit 3' at line 1