logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ২২ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সমীক্ষার তথ্য

সামাজিকভাবে অনিরাপদ বাংলাদেশের শিশুরা

'ফ্লারিশিং ইনডেক্স (সমৃদ্ধি নির্দেশক)' ও 'সাসটেইনেবিলিটি ইনডেক্স (উন্নয়ন নির্দেশক)' নামে দুটি সূচক বা নির্দেশকে ১৮০টি দেশের তালিকা প্রকাশ

শিশুদের সামাজিক নিরাপত্তায় পিছিয়ে আছে বাংলাদেশ। তবে কার্বন নিঃসরণজনিত ঝুঁকিতে নেই বাংলাদেশের শিশুরা। বিভিন্ন দেশে শিশুদের পরিবেশ ও সামাজিক নিরাপত্তার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও), ইউনিসেফ ও ল্যানসেট মেডিকেল জার্নালের করা এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।

সমীক্ষায় তারা 'ফ্লারিশিং ইনডেক্স (সমৃদ্ধি নির্দেশক)' ও 'সাসটেইনেবিলিটি ইনডেক্স (উন্নয়ন নির্দেশক)' নামে দুটি সূচক বা নির্দেশকে ১৮০টি দেশের তালিকা প্রকাশ করেছে।

ফ্লারিশিং ইনডেক্সে (সমৃদ্ধি নির্দেশক) বাংলাদেশের অবস্থান ১৪৩। আর সাসটেইনেবিলিটি ইনডেক্স (উন্নয়ন নির্দেশক) বাংলাদেশের অবস্থান উপরের সারিতে ৩৯-এ।

৪০ জন শিশু বিশেষজ্ঞ নিয়ে এ সমীক্ষা চালানো হয়। সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে গত বুধবার (১৮ ফেব্রম্নয়ারি)। একটি দেশে শিশুরা সামাজিকভাবে কতটা সুরক্ষিত, তাদের হিংসার শিকার হতে হয় কি না, শিশুদের শিক্ষার ও খাদ্যের অধিকার রক্ষা করা হয় কি না, শিশু আত্মহত্যার হার কত, পাঁচ বছরের কম বয়সি শিশুদের মধ্যে মৃতু্যর হার কত, এই ধরনের বেশ কয়েকটি প্রশ্ন নিয়ে সমীক্ষকরা তৈরি করেছিলেন

ফ্লারিশিং ইনডেক্স (সমৃদ্ধি নির্দেশক)।

শিশুদের সমৃদ্ধির এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩। এ সূচকে বাংলাদেশের শিশুরা অনিরাপদ বলে উলেস্নখ করা হয়েছে। তালিকায় অবস্থান ও সমীক্ষার ব্যাখ্যা অনুযায়ী বাংলাদেশে শিশুদের সামাজিক নিরাপত্তার অভাব রয়েছে।

সমৃদ্ধির সূচকে সবার উপরে রয়েছে নরওয়ে। সেরা ১০-এর অন্য দেশগুলো হলো- কোরিয়া, নেদারল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, ডেনমার্ক, জাপান, বেলজিয়াম, আইসল্যান্ড ও যুক্তরাজ্য। তলানির দেশগুলো হলো- মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, চাঁদ, সোমালিয়া, নাইজার, মালি, গুয়েনা, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, সিয়েরা লিওন ও আফগানিস্তান। প্রতিবেশী ভারতের অবস্থান-১৩৩।

শিশুদের সামাজিক নিরাপত্তায় বাংলাদেশ পিছিয়ে থাকলেও সাসটেইনেবিলিটি সূচকে (উন্নয়ন নির্দেশক) বাংলাদেশের অবস্থান অনেক ওপরে। এ সূচকে মানদন্ড ছিল- একটি দেশ কতটুকু কার্বন নিঃসরণ করে এবং ভবিষ্যতে কতটুকু করবে। এখানে বাংলাদেশের অবস্থান ৩৯। যেখানে কার্বন নিঃসরণের ফলে বাংলাদেশের শিশুরা ঝুঁকির মধ্যে নেই।

এ তালিকায় সবার ওপরে রয়েছে বুরুন্ডি। সেরা ১০-এর অন্য দেশগুলো হলো- চাঁদ, সোমালিয়া, কঙ্গো, কেন্দ্রীয় আফ্রিকা, মালাউ, রাওয়ান্ডা, মালি, নাইজার ও মাদাগাস্কার।

তালিকার তলানির দেশগুলো হলো- কাতার, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কাজাখাস্তান ও লুক্সেমবার্গ। প্রতিবেশী ভারতের অবস্থান ৭৭।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে