বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
বিপিএলের ফাইনাল আজ

শেষ হাসি কে হাসবে?

ক্রীড়া প্রতিবেদক
  ১৭ জানুয়ারি ২০২০, ০০:০০
ট্রফি হাতে দুই অধিনায়ক

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে উত্তেজনা ও মর্যাদার আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি২০ আসরটি এবার অনুষ্ঠিত হচ্ছে বিশেষ আঙ্গিকে, বঙ্গবন্ধুর নামে। সেই হিসেবে বঙ্গবন্ধু বিপিএলের প্রায় দেড় মাসের লড়াই শেষে আজ শিরোপা যুদ্ধে মুখোমুখি দুই দল, খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালস। শুক্রবার সন্ধ্যায় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামছে এই দুই দল। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্যা সাতটায় শুরু হবে ফাইনাল ম্যাচটি।

৮ ডিসেম্বর বঙ্গবন্ধুর নামে বিশেষ বিপিএলের উদ্বোধন হয়েছিল। মাঠের খেলা শুরু হয় ১১ ডিসেম্বর। ফ্র্যাঞ্জাইজি ছাড়া বিসিবির নিয়ন্ত্রণে অনুষ্ঠিত হওয়া বিপিএলে মাঠের লড়াই হয়েছে দুর্দান্ত। ফাইনাল ম্যাচটি জিটিভি ও মাছরাঙা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করবে।

ম্যাচের আগেরদিন উন্মোচিত হয়েছে বঙ্গবন্ধু বিপিএলের বিশেষ ট্রফি। লন্ডন থেকে এসেছে ট্রফিটি। বুধবারই অবশ্য ট্রফি আসার বিষয়টি নিশ্চিত করেছিলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল। সে মোতাবেকই এসেছে বঙ্গবন্ধু বিপিএলের ট্রফি। মিরপুরে গতকাল খুলনা ও রাজশাহীর অধিনায়ক মুশফিকুর রহিম ও আন্দ্রে রাসেল ট্রফিটি উন্মোচন করেন।

অবাক করা বিষয় হলো এবার বিপিএলে কোনো প্রাইজমানিই নেই! বিসিবির আয়োজনে বলে শুধু ট্রফি

দিয়েই শেষ হবে টুর্নামেন্ট। এছাড়া ম্যান অব দ্য টুর্নামেন্ট পাবে মাত্র এক হাজার ডলার সঙ্গে থাকছে টিভিএস কোম্পানির একটি মোটরসাইকেল। রাজশাহী এরআগে একবার ফাইনালে উঠলেও প্রথমবার ট্রফির লড়াইয়ের নামবে খুলনা। দু'দলের কেউই এখনো শিরোপার সাধ পায়নি। ফ্র্যাঞ্জাইজি না থাকলেও বিভাগ অনুসারে এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে বিপিএল। অন্য আসরের তুলনায় এবার প্রচুর রান হয়েছে। বিতর্কও হয়েছে তুলনামুলক কম। একই সঙ্গে পেসাররা দাপট দেখিয়েছেন।

বঙ্গবন্ধু বিপিএলের গোটা আসর জুড়ে দর্শক শূন্যতা ছিল চোখে পড়ার মতো। চলতি আসরে অংশ নেয়া সাত দলই চেষ্টা করেছে তারকা খেলোয়াড় দলে ভেড়ানোর। সবগুলো দলের হয়েই তারকা খেলোয়াড়েরা খেলে গেছেন এই আসরে কিন্তু, টানতে পারেনি দর্শক। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে গ্যালারি ভর্তি দর্শক দেখা গেলেও বাকি দিনগুলোতে দর্শক আসনগুলো ছিল প্রায় শূন্য। এর একটা কারণ ছিল টিকিটের উচ্চমূল্য। গোটা আসর জুড়েই দর্শকদের আপত্তি ছিল টিকিটের মূল্য নিয়ে।

দর্শকদের এমন আপত্তিতেও টনক নড়েনি বিসিবির। উল্টো আরেক দফা টিকিটের মূল্য বাড়ানো হয়েছে ফাইনালের টিকিটের। ফাইনালের আগেরদিন বৃহস্পতিবার মাঠ সংলগ্ন টিকিট কাউন্টারে গিয়ে দেখা গেল টিকিট নিয়ে দর্শকদের অনাগ্রহ। কারণ ফাইনালের টিকিটের দাম বাড়িয়েছে বিসিবি। বুধবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে টিকিটের দাম বাড়ানোর বিষয়টি জানিয়েছে বিসিবি। গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিটের নতুন দাম আগের চেয়ে বেড়েছে এক হাজার টাকা। এখান থেকে মুশফিকুর রহিম-আন্দ্রে রাসেলদের ফাইনাল দেখতে চাইলে মাথাপিছু খরচ করতে হবে তিন হাজার টাকা। ক্লাব হাউজের আগের ৫০০ টাকার টিকিট কিনতে হবে ৭০০ টাকায়। উত্তর ও দক্ষিণ দিকের গ্যালারির ৩০০ টাকা মূল্যের টিকিট বাড়িয়ে করা হয়েছে ৪০০ টাকা। এ ছাড়া পূর্ব গ্যালারির টিকিটের দাম ১০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৩০০ টাকা।

আপনি যদি পরিসংখ্যানে বেশিমাত্রায় বিশ্বাসী হোন তাহলে শুক্রবার রাতে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে খুলনা টাইগার্সের পক্ষেই যাবে আপনার ভোট! চলতি টুর্নামেন্টে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে এই দুটো দল। লড়াইটা শেষ হয়েছে খুলনা টাইগার্স ২: রাজশাহী রয়্যালস ১। শুধু দলীয় লড়াইয়ে নয়, একক কৃতিত্বেও ফাইনালের আগ পর্যন্ত খুলনা বেশ দাপটের সঙ্গে এগিয়ে থাকছে।

ঘরোয়া ক্রিকেটে অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিমের সাফল্যের চেয়ে ব্যর্থতার পালস্না খুব বেশি। বিপিএলে তো প্রতিবারই মাঝপথে নেতৃত্বে ছাড়েন। ঢাকা প্রিমিয়ার লিগেও তার ট্রফি জয়ের উদাহরণ নেই। সেই মুশফিকের নেতৃত্বেই এবার দারুণ ছন্দে খেলেছে খুলনা। দলের দুই দক্ষিণ আফ্রিকান রিলে রুশো ও রবি ফ্রাইলিঙ্ক মুশফিকের নেতৃত্বগুনে মুগ্ধ। খুলনা বিপিএলে শুরু করেছিল টানা তিন জয়ে। এরপর ঢাকা পস্নাটুনের বিপক্ষে দুইশোর বেশি রান তাড়া করে জিতে হয় গ্রম্নপ পর্বের এক নম্বর দল। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে এই রাজশাহীকে হারিয়েই প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেন মুশফিকরা। টপ অর্ডারে খুলনার মেহেদি হাসান মিরাজ নিয়মিত ভালো শুরু করছেন। সর্বশেষ ম্যাচ দুটি জিতিয়েছেন আরেক ওপেনার নাজমুল হোসেন শান্ত। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এবার বিপিএলে সেঞ্চুরিও করেছেন তিনি। আর মিডল অর্ডারে রুশো ও মুশফিকই দলের মূল কান্ডারি। বোলিং লাইনআপ তাদের আরও বেশি শক্তিশালী। কোয়ালিফায়ার ম্যাচে ছয় উইকেট নিয়ে বিপিএলে নতুন রেকর্ড গড়েন পাকিস্তানের মোহাম্মদ আমির।

নিজের দিনে যিনি যে কোনো রানের টার্গেটকে মামুলি করে দিতে পারেন। ফাইনালের আগে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে আন্দ্রে রাসেলের ২২ বলে হার না মানা ৫৪ রানের ঝড়ো ইনিংসের ভিডিওটা দেখে নিয়েছে খুলনা টাইগার্সের টিম ম্যানেজমেন্ট। রাসেল কিন্তু বড় ম্যাচের বড় খেলোয়াড়!

কিন্তু রাসেলকে নিয়ে আলাদা কিছু করার কথা ভাবছে না খুলনা টাইগার্স। ফাইনালের অগে বৃহস্পতিবার প্রতিপক্ষের সব খেলোয়াড় নিয়েই পরিকল্পনা করার কথা জানিয়েছেন খুলনার কোচ জেমস ফস্টার। ফস্টারের ভাষায়, 'আমরা সবার জন্যই পরিকল্পনা করে থাকি। দলে থাকা ১১ জন খেলোয়াড়ের জন্যই। প্রতিটা ম্যাচের আগেই আমরা এটা করে থাকি।'

গ্রম্নপ পর্বে দু'দলের প্রথম মুখোমুখিতে ১৯০ রান তারা করে জেতে খুলনা। পরের ম্যাচে আবার সাত উইকেটে জয় পায় রাজশাহী। কোয়ালিফায়ার পর্বে আবার জিতে নেয় খুলনা।

রাজশাহী অলরাউন্ডারে ভরা একটি দল। আট নম্বর পর্যন্ত তাদের ব্যাটসম্যান। শুরু থেকে শেষ পর্যন্ত হার্ড হিটার ব্যাটসম্যান। বিশেষ করে ওপেনিংয়ে লিটন কুমার দাস, মাঝে রাসেল ও মোহাম্মদ নাওয়াজ ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। প্রতি ম্যাচেই বোলিং করেন আট-নয় জন করে! দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে চট্টগ্রামের মুঠো থেকে জয় ছিনিয়ে ফাইনালে উঠেছে তারা। ফাইনালে ফেভারিট নিয়ে রাসেল বলেন, 'কঠিন প্রশ্ন। অবশ্যই আমরা ট্রফি জিততে চাইব। দল হিসেবে খেলে আমরা ফাইনালে উঠেছি। সবাই দেখেছে আমরা কি করতে পারি। আগামীকালও (আজ) রাতেও দল হিসেবে খেলতে চাই।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84733 and publish = 1 order by id desc limit 3' at line 1