শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

উত্তরবঙ্গে বসছে দেড় লাখ স্মার্ট মিটার

যাযাদি রিপোর্ট
  ১৬ জানুয়ারি ২০২০, ০০:০০

উত্তরবঙ্গের বিদু্যৎ বিতরণ সংস্থা নর্দার্ন ইলেক্ট্রিসিটি কোম্পানি বা নেসকোর অধীন এলাকায় এক লাখ ৪০ হাজার ২৮৭টি স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে।

চলতি বছরের অক্টোবরের মধ্যেই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, বগুড়া, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, রংপুর ও নীলফামারীর শহরাঞ্চলে স্থাপন করা হবে এসব মিটার।

প্রকল্প বাস্তবায়নে বুধবার চীনের শেনজেন স্টার ইনস্ট্রুমেন্ট ও বাংলাদেশের অকুলিন টেকবিডির যৌথ উদ্যোগে (জয়েন্ট ভেঞ্চার) চুক্তি করেছে নেসকো।

চুক্তির আওতায় এক লাখ ৩১ হাজার ৩৫৩টি সিঙ্গেল ফেজ মিটার, ৮ হাজার ৯৫টি থ্রি ফেজ মিটার ও ৮৩৯টি ডিসিইউ মিটার স্থাপন করবে চীনা প্রতিষ্ঠান, তাতে ডিজিটাল পেমেন্ট সেবা দেবে অকুলিন।

প্রকল্প বাস্তবায়নের খরচ ধরা হয়েছে ৪১৪ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা, যার মধ্যে সরকার দেবে ৪০০ কোটি ৬৯ লাখ টাকা; বাকি টাকার যোগান আসবে নেসকোর তহবিল থেকে।

প্রধানমন্ত্রীর বিদু্যৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদু্যৎ সচিব সুলতান আহমেদ, পিডিবির চেয়ারম্যান সাঈদ আহমেদ ও নেসকো এমডি জাকিউল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্মার্ট মিটার বিপণন সংস্থা ও গ্রাহক দুপক্ষের জন্যই 'উইন-উইন' পরিস্থিতির সৃষ্টি করবে বলে আশা করেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা।

নতুন এই সেবা পেতে গ্রাহককে যেন নতুন করে কোনো ভোগান্তিতে পড়তে না হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করে তিনি বলেন, 'কারণ গ্রাহকের সন্তুষ্টি লাভ করাই এসব প্রচেষ্টার মূল উদ্দেশ্য।'

নেসকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকিউল ইসলাম বলেন, নেসকোর বিতরণ এলাকায় বর্তমানে চলতে থাকা ১৩ শতাংশ সিস্টেম লস স্মার্ট মিটার চালুর ফলে শূন্যের কোটায় চলে আসবে। ২০১৬ সালে বাংলাদেশ বিদু্যৎ উন্নয়ন বোর্ডের রাজশাহী ও রংপুর বিভাগের অঞ্চলগুলো নিয়ে নতুন কোম্পানি নেসকো গঠিত হয়। ১৬টি জেলা শহর ও ২৪টি উপজেলা শহরে প্রায় ১৫ লাখ গ্রাহক রয়েছে নেসকোর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84568 and publish = 1 order by id desc limit 3' at line 1