শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে অবশেষে সূচকের উত্থান

যাযাদি রিপোর্ট
  ১৬ জানুয়ারি ২০২০, ০০:০০

টানা দুই দিন বড় দরপতনের পর বুধবার টেনে তোলা হলো শেয়ারবাজার। গতকাল সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১ পয়েন্ট, অবস্থান ৪ হাজার ৬৮ পয়েন্টে। লেনদেনের শুরুতে প্রথম আধা ঘণ্টায় সূচকটি ৮৩ পয়েন্ট পর্যন্ত বেড়েছিল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই বাড়ে ৯৩ পয়েন্ট।

বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, তারল্য সংকট নিরসনে ব্যাংকগুলোকে ফের বিনিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে বাজার-সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানকে শেয়ার কিনতে বলা হয়েছে। সব মিলিয়ে অবশেষে ঘুরে দাঁড়িয়েছে বাজার।

এর আগের দুই কার্যদিবসে (সোমবার ও মঙ্গলবার) ডিএসইএক্স সূচকটি কমে ১৭৫ পয়েন্ট। মঙ্গলবার ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে ভিত্তি পয়েন্টের নিচে নেমে যায়। ২০১৩ সালের জানুয়ারি মাসে ডিএসইএক্স ও ডিএস৩০ সূচক চালু হয়। ওই সময় ডিএসইএক্স সূচকের ভিত্তি পয়েন্ট ছিল ৪ হাজার ৫৫ পয়েন্ট।

ডিএসইতে মঙ্গলবারের তুলনায় বুধবার মোট লেনদেনের পরিমাণ কমে যায়। মঙ্গলবার মোট লেনদেনের পরিমাণ ছিল ২৬২ কোটি ৮১ লাখ টাকা। বুধবার লেনদেন হয় ২৪২ কোটি ৮২ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ২১০টির, কমেছে ৯৪টির এবং দর অপরিবর্তিত ৪৯টির।

ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- ব্র্যাক ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, এডিএন টেলিকম লিমিটেড, স্ট্যান্ডার্ড সিরামিকস, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, জেনেক্স ইনফয়েজ লিমিটেড ও এস এস স্টিল।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- তোসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার সিরামিকস, বিডি অটোকার, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, কর্ণফুলী ইনসু্যরেন্স, স্ট্যান্ডার্ড ইনসু্যরেন্স, এআইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও এপেক্স ফুডস।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো শ্যামপুর সুগার মিলস লিমিটেড, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, স্টাইল ক্রাফট, এডিএন টেলিকম লিমিটেড, এটলাস বাংলাদেশ, লিবরা ইনফিউশন, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট, রিলায়েন্স ইনসু্যরেন্স ও জেমিনি সি ফুড লিমিটেড।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে মাত্র ১২৫টির, কমে ৭৭টির এবং দর অপরিবর্তিত ছিল ৩০টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84554 and publish = 1 order by id desc limit 3' at line 1