বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্যক্তিগত গাড়ির ফিটনেস নবায়ন বছর বছর নয়

যাযাদি রিপোর্ট
  ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০

ব্যক্তিগত মোটর গাড়ির (মোটরকার, জিপ ও মাইক্রোবাস) ফিটনেস নবায়ন আর বছর বছর করতে হবে না। ফিটনেস নবায়নের পদ্ধতি শিথিল করে সম্প্রতি সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, 'সড়ক পরিবহণ আইন-২০১৮'-এ দেওয়া ক্ষমতাবলে ভাড়ায় চালিত নয় এমন মোটরকার, জিপ ও মাইক্রোবাসের ক্ষেত্রে প্রথমবারে তৈরির সন থেকে পাঁচ বছর এবং পরবর্তী সময়ে প্রতি দুই বছর অন্তর অন্তর ফিটনেস নবায়নের সুযোগ প্রদান করা হলো। তবে ফিটনেস নবায়ন ফি বছরভিত্তিক হারে দিতে হবে। বর্তমান নিয়ম অনুযায়ী, প্রতি বছরই ভাড়ায় চালিত ও ব্যক্তিগত সব ধরনের মোটরগাড়ির ফিটনেস নিতে হয়। ফিটনেস সার্টিফিকেটের জন্য মালিককে আবশ্যিকভাবে গাড়ি হাজির করে প্রয়োজনীয় ফিসহ সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

ফিটনেস সার্টিফিকেট দেওয়ার আগে বিআরটিএর পরিদর্শক গাড়ির যান্ত্রিক অবস্থা ও প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করা হয়। আইন ও বিধি অনুযায়ী গাড়িটি যান্ত্রিক ত্রম্নটিমুক্ত পাওয়া গেলে এবং কাগজপত্র সঠিক থাকলে মোটরযান পরিদর্শক ফিটনেস সার্টিফিকেট ইসু্য বা নবায়ন করে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84199 and publish = 1 order by id desc limit 3' at line 1