শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিবার্চনের আগে সংলাপের সম্ভাবনা নেই: ইসি সচিব

যাযাদি রিপোটর্
  ১৭ আগস্ট ২০১৮, ০০:০০

সংসদ নিবার্চনের শতকরা ৮০ ভাগ প্রস্তুতি শেষ হয়েছে উল্লেখ করে নিবার্চন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, সংসদ নিবার্চনের আগে রাজনৈতিক দলের সঙ্গে নতুন করে কোনও সংলাপ হচ্ছে না।

বৃহস্পতিবার দুপুরে আগারগঁাওস্থ নিবার্চন কমিশন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, ইতিমধ্যে জাতীয় নিবার্চনের শতকরা ৮০ ভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন কমিশন যে নিদের্শনা দেবে তা বাস্তবায়ন করব। নিবার্চন কমিশন প্রস্তুতি হিসেবে যা যা করা দরকার তার সব প্রস্তুতি গ্রহণ করেছে।

তিনি বলেন, নিবার্চন কমিশন বলেছে জাতীয় নিবার্চন নিয়ে আলাদা একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে জাতীয় নিবার্চনের প্রস্তুতি হিসেবে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে এবং সামনে কী কী ব্যবস্থা নেয়া হবে সেগুলোর চেকলিস্ট তৈরি করার নিদের্শনা দিয়েছে।

ইসি সচিব বলেন, নভেম্বরের প্রথম

সপ্তাহে সংসদ নিবার্চনের তফসিল এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হবে, এটা ধরে নিয়ে কাজ করছেন। বাকিটা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। তাই নিবার্চনের আগে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কোনও সম্ভাবনা নেই।

নিবার্চনের সম্ভাব্য তারিখ বিষয়ে তিনি বলেন, সংসদের প্রথম অধিবেশন ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। সেই হিসাবে ৩০ জানুয়ারি থেকে আমাদের কাউন্টডাউন শুরু হবে। নিবার্চন কমিশন সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছে। সেই হিসাবে অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার সব প্রস্তুতি রয়েছে। তবে নিবার্চনের তারিখের বিষয়ে আলোচনা হয়নি। ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের শেষাধের্ অথবা জানুয়ারির প্রথম দিকে সংসদ নিবার্চন অনুষ্ঠিত হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটার তালিকার কাজ এরইমধ্যে শেষ হয়েছে। তাদের ৪২ হাজার ভোটকেন্দ্র আছে, আরো পঁাচ হাজার কেন্দ্র বাড়তে পারে। এগুলোর খসড়া তালিকা জেলা-উপজেলায় প্রকাশ করা হয়েছে। যারা স্টেকহোল্ডার আছে তাদের যদি কোনো আপত্তি থাকে সে বিষয়ে শুনানি গ্রহণ করা হবে, সেগুলো সরেজমিনে তদন্ত করে তারা নিষ্পত্তি করে তাদের কাছে গেজেট নোটিশ পাঠাবে। এ ছাড়া নিবার্চনসামগ্রী কেনার যে বিষয়টি রয়েছে ইতিমধ্যে যারা টেন্ডার আহŸান করেছে তাদের তারা কাযাের্দশ দিয়েছেন। তারা সহসাই আমাদের মালামাল সরবরাহ করবে।

ইসি সচিব বলেন, বৈঠকে আলোচনা হয়েছে যে, সাকর্ভুক্ত ৮টি দেশের প্রধান নিবার্চন কমিশনারদের নিয়ে গঠিত সংগঠন ফেম্বোসা (ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া) সম্মেলন আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার অনুষ্ঠানটির উদ্বোধন করবেন।

তফসিল ঘোষণার আগে এ সম্মেলন অত্যন্ত গুরুত্বপূণর্ উল্লেখ করে হেলালুদ্দীন বলেন, আয়োজক দেশ হিসেবে আমরা এ সম্মেলনকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। যেহেতু সাকর্ভুক্ত দেশগুলো এখানে অংশ নেবে ফলে তারা তাদের অভিজ্ঞতাগুলো গ্রহণ করতে পারেন। কোন দেশে কীভাবে নিবার্চন হচ্ছে, নিবার্চনের পদ্ধতিগুলো কী, জনগণকে সম্পৃক্ত করে রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করে কীভাবে নিবার্চন করা যায় সে বিষয়গুলো নিয়ে এখানে আলোচনা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8273 and publish = 1 order by id desc limit 3' at line 1