বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাজধানীর গুলশানে 'পাড়া উৎসব'

নতুনধারা
  ২১ ডিসেম্বর ২০১৯, ০০:০০
শুক্রবার রাজধানীর গুলশানে আয়োজিত পাড়া উৎসবে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এবং ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার -বাংলানিউজ

যাযাদি রিপোর্ট

প্রতিবেশীদের মধ্যে সম্পর্ক, যোগাযোগ ও বন্ধন গড়ার লক্ষ্য নিয়ে রাজধানীতে প্রথমবারের মতো আয়োজিত হলো 'পাড়া উৎসব'।

শুক্রবার রাজধানীর গুলশান-২ নম্বরের ৬২ নম্বর রোডে এ উৎসবের আয়োজন করা হয়। সামাজিক সংগঠন 'হিরাজে ফর অল'-এর উদ্যোগে গুলশান সোসাইটি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এ উৎসবের সার্বিক সহযোগিতা করে।

পাড়া উৎসবের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। এ ছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গুলশান সোসাইটির নেতাকর্মীসহ বিশিষ্টজনরা।

আয়োজকরা জানান, বর্তমানে শহুরে জীবনে বেশির ভাগ মানুষেরই প্রতিবেশীদের সঙ্গে যোগাযোগ নেই। যেখানে একই এলাকার ভেতরে এক প্রতিবেশীর কাছে অপর প্রতিবেশীকে আগন্তুক বলে মনে হয়। সর্বোপরি যা সামাজিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী কমিউনিটিকে দুর্বল করে ফেলছে। আর প্রতিবেশীদের নিজেদের মধ্যে এ সংযোগকে পুনরুজ্জীবিত করে তুলতেই অনুষ্ঠিত হয়েছে 'পাড়া উৎসব'।

এমন আয়োজনের প্রশংসা করে মেয়র আতিকুল ইসলাম বলেন, 'আমি সবসময় বলি, সবাইকে নিয়ে আমাদের সবার ঢাকা। আজ আমরা এখানে এসে দেখলাম দাদা-দাদি, নানা-নানি তাদের নাতি-নাতনিদের নিয়ে এ আয়োজনে এসেছেন। বড়রা পাশে বসে নিশ্চিন্তে হয়তো চা খাচ্ছেন, শিশুরা খেলছেন। এর থেকে আনন্দের দৃশ্য আর কী হতে পারে।

এ ধরনের আয়োজনে একে অপরের সঙ্গে মেলবন্ধন বাড়ে, যোগাযোগ বাড়ে। বিপদে-আপদে সুখে-দুঃখে একে অপরের পাশে দাঁড়াতে পারি আমরা। এখানে বিভিন্ন রকমের অ্যাকটিভিটি হচ্ছে যার মাধ্যমে নাগরিকদের সচেতন হওয়ার শিক্ষা দেওয়ার চেষ্টা করছি আমরা। যেমন এখানে জেব্রা ক্রসিং আঁকা হয়েছে। শিশুরা এখান থেকেই জেব্রা ক্রসিংয়ের সঙ্গে পরিচিত হয়ে সচেতন হয়ে বেড়ে উঠবে।'

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার, স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের অনুষদ সদস্য ও হিরাজে ফর অল'র প্রতিষ্ঠাতা ড. রেহনুমা করিম, গুলশান সোসাইটির ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল সোসাইটির আহ্বায়ক শায়ান শেরাজ, মেরিল অ্যান্ড ফোর্বসের প্রতিষ্ঠাতা ও হিরাজের ফর অল'র পর্ষদ সদস্য তাজরীন মান্না।

এ উৎসব আয়োজনে ছিল নানা ধরনের প্রতিযাগিতা, ঐতিহ্যবাহী বিভিন্ন খেলা, সম্ভাবনাময় প্রতিবেশীদের জন্য ওপেন-মাইক সেশন, স্টোরিটেলিং কর্নার, সুস্বাস্থ্য ও ভালো থাকা নিয়ে তথ্যবিষয়ক স্টল, পিঠা উৎসব এবং শিল্পকলা ও হস্তশিল্প নিয়ে মিনি-ওয়ার্কশপ। এ ছাড়া প্রতিবেশীদের সবাইকে নিয়ে আনন্দঘন মুহূর্তের আবহ তৈরিতে ছিল 'মিট অ্যান্ড গ্রিট'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<80852 and publish = 1 order by id desc limit 3' at line 1