logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  সোহেল হায়দার চৌধুরী   ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০  

সিটি নির্বাচন নয়, আ'লীগের ভাবনায় শুধুই কাউন্সিল

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন নিয়ে নির্বাচন কমিশন নানা পরিকল্পনা শুরু করলেও এ নিয়ে আপাতত কোনো আগ্রহ নেই শাসক দল আওয়ামী লীগের। আগামী জানুয়ারিতে সিটি নির্বাচন হচ্ছে কমিশনের এমন ঘোষণার পরও বিষয়টি নিয়ে ভাবছে না আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহল। তাদের ভাবনায় এখন শুধু কাউন্সিল বা সম্মেলন। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় বা জাতীয় সম্মেলনের পরিকল্পনা ও সংশ্লিষ্ট কর্মকান্ড নিয়ে ব্যস্ত সময় পার করছেন শাসক দলের নেতারা।

এদিকে শাসক দল আওয়ামী লীগ জানুয়ারিতে নয়, সিটি নির্বাচন চাইছে মার্চ বা এপ্রিলে। বিষয়টি নিয়ে আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহলে অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে বলেও জানা যায়। সে আলোচনার প্রেক্ষিতে নির্বাচন কমিশনকে বিষয়টি জানানো হয়েছে বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে। তবে নির্বাচন কমিশন এখনো কোনো মতামত জানায়নি।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে আগামী ২০ ও ২১ ডিসেম্বর। এর আগে ৩০ নভেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। এছাড়া ৯ নভেম্বর শ্রমিক লীগ, ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ নভেম্বর যুবলীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে গত ৬ নভেম্বর কৃষক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ক্ষমতাসীন দলের এই চার সহযোগী সংগঠনের নেতৃত্বে গুণগত পরিবর্তন আনতে কাউন্সিল প্রক্রিয়ায় আওয়ামী লীগ নজরদারি রেখেছে।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ যায়যায়দিনকে বলেন, 'এই মুহূর্তে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আমরা ভাবছি না। এখন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর কাউন্সিল নিয়ে আমাদের সব কর্মকান্ড চলছে।' তিনি বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনের তফসিল ঘোষণার পর তার দল বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্মকান্ড শুরু করবে।

গত সোমবার (৩ নভেম্বর) নির্বাচন কমিশনের এক সভা শেষে জানানো হযেছে, জানুয়ারির মাঝামাঝি সময়ে বা শেষের দিকে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানিয়েছিলেন 'ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন জানুয়ারির মাঝামাঝি বা শেষের দিকে হতে পারে।' তিনি সাংবাদিকদের আরও জানান, '১৮ নভেম্বরের পর যে কোনো দিন তফসিল ঘোষিত হতে পারে।'

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা হয় একই বছরের ১৪ মে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রথম সভা হয় ১৭ মে, আর চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রথম সভা হয় ৬ আগস্ট। সে হিসাবে ২০২০ সালের উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, আর দক্ষিণ সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ১৬ মে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে