বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ছাত্রদলের নতুন সভাপতি খোকন, সম্পাদক শ্যামল

যাযাদি রিপোর্ট
  ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
ফজলুর রহমান খোকন ইকবাল হোসেন শ্যামল

দুই দফা পূর্ব পরিকল্পনা অনুযায়ী সময় নির্ধারণ করে কাউন্সিল করা সম্ভব না হলেও এবার তাৎক্ষণিক সিদ্ধান্তে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে জাতীয়তাবাদী ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল। ২৭ বছর পর সরাসরি ভোটে নির্বাচিত হয়েছে ছাত্রদলের নতুন নেতৃত্ব। ১৮৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ইকবাল হোসেন শ্যামল। তিনি পেয়েছেন ১৩৯ ভোট।

রাতভর ভোট গণনা শেষে বৃহস্পতিবার ভোর ৫টার দিকে এই ফল ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার শাহজাহানপুরের বাড়িতেই রাতভর ভোটগ্রহণ ও গণনা অনুষ্ঠিত হয়েছে। নতুন ছাত্রদল সভাপতি খোকনের নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনুক ইসলাম শ্রাবণ পেয়েছেন ১৭৮ ভোট এবং সাধারণ সম্পাদক শ্যামলের নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম জাকির পেয়েছেন ৭৮ ভোট।

বগুড়ার সন্তান নতুন সভাপতি খোকন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ছাত্র। তিনি সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র। ছাত্রদলের গত কমিটিতে গণশিক্ষা বিষয়ক সহসম্পাদক ছিলেন তিনি। আর নবনির্বাচিত সাধারণ সম্পাদক শ্যামলের বাড়ি নরসিংদীতে। ঢাকা

বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ছাত্র শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

চলতি বছরেই একবার দলীয় কোন্দল এবং আরেকবার আদালতের নিষেধাজ্ঞার কারণে ছাত্রদলের কাউন্সিল সম্পন্ন করা নিয়ে বিএনপিতে দুঃশ্চিন্তা ছিল। এনিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গত কয়েকদিনে দলের সিনিয়র নেতা আইনজীবী ও ছাত্রনেতাদের সঙ্গে দফায় দফায় স্কাইপির মাধ্যমে কথা বলেছেন। সর্বশেষ গত মঙ্গলবার সাবেক ছাত্রনেতাদের সঙ্গে বৈঠকের পর কাউন্সিলরদের জরুরি ঢাকায় তলব করা হয়। তখন গুঞ্জন রটে, নির্বাচন করার জন্যই ভোটারদের ডাকা হয়েছে। ভোট ঘিরে বুধবার সকাল থেকে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কাউন্সিলররা জড়ো হতে থাকেন। বিকালে সেখানে হাজারখানেক নেতাকর্মী জড়ো হলে তাতে পুলিশ বাধা দেয়। এরই মধ্যে বিকালে স্কাইপির মাধ্যমে তারেক রহমান রাতে মির্জা আব্বাসের বাসায় ভোটগ্রহণের সিদ্ধান্ত দেন। হঠাৎ সিদ্ধান্ত এলেই কাউন্সিলকে কেন্দ্র করে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়। দীর্ঘদিন পর ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়ে কাউন্সিলররা উচ্ছ্বসিত ছিলেন। প্রাণচাঞ্চল দেখা যায় নেতাকর্মীদের মাঝে। এরপরেই কেন্দ্রীয় কার্যালয় থেকে নেতাকর্মীরা ছুটে যান শাহজাহানপুরে মির্জা আব্বাসের বাসভবনে। কাউন্সিলর ও প্রার্থীরা কার্ড দেখিয়ে কাউন্সিল সংশ্লিষ্ট সবাই রাত ৮টার মধ্যে মির্জা আব্বাসের বাসভবনে প্রবেশ করেন। তারা ঢোকার পর রাত পৌনে ৯টার দিকে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণের আগে স্কাইপের মাধ্যমে বড় পর্দায় কাউন্সিলর ও ভোটগ্রহণ কর্মকার্তাদের উদ্দেশ্যে নির্দেশনামূলক বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গোপন কক্ষে ব্যালটের মাধ্যমে কাউন্সিলরা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেন। লন্ডন থেকে স্কাইপে শুরু থেকে শেষ পর্যন্ত ভোটগ্রহণ তত্ত্বাবধান করেন তারেক রহমান। ষষ্ঠ কাউন্সিলে নয়জন সভাপতি প্রার্থী এবং ১৯ জন সাধারণ সম্পাদক প্রার্থীর মধ্য থেকে দুই পদে দুজনকে বেছে নিতে ভোট দেন ছাত্রদলের ১১৭টি সাংগঠনিক শাখার ৫৩৪ জন কাউন্সিলরের মধ্যে ৪৮১ জন। ৬টি বুথে ভোটগ্রহণ হয়। প্রথম ভোটার হিসেবে ১নং বুথে ভোট দেন বরিশাল জেলা ছাত্রদলের সভাপতি মাহফুজুল আলম মিঠু। তিনি জানান, স্বচ্ছ প্রক্রিয়ায় ভোট হয়েছে। ছাত্রদলের কাউন্সিলর নির্বাচন পরিচালনায় রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন সংগঠনটির সাবেক সভাপতি ফজলুল হক মিলন। তার সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন সাবেক দুই সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ও আজিজুল বারী হেলাল। সাবেক ছাত্রদল নেতা এবিএম মোশাররফ হোসেন, শফিউল বারী বাবু ও সুলতান সালাহউদ্দিন টুকু পোলিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন। ভোটগ্রহণ বিরতি ছাড়াই চলে রাত পৌনে ১টা পর্যন্ত। এরপর গণনা শুরু হয়। প্রার্থীদের সবাইকে সামনে রেখে পরিচালনার দায়িত্বে থাকা নেতারা ভোটগণনা করেন। অন্যদিকে মির্জা আব্বাসের বাসার আঙ্গিনায় কাউন্সিলরদের অপেক্ষার পালা শুরু হয়। কখন ফলাফল বের হবে। অপেক্ষা সময় শেষ ভোর ৫টায়। নির্বাচন পরিচালনাকারী নেতাদের সঙ্গে নিয়ে মির্জা আব্বাস ফল ঘোষণা করেন। ফল ঘোষণার পরে বিজয়ী নেতা ও তাদের অনুসারীদের উলস্নাস করতে দেখা যায়। তবে পরাজিতরা উলস্নাস না করলেও বিজয়ীদের তাৎক্ষণিক অভিনন্দন জানান। একে অপরকে জড়িয়ে ধরেন।

ফল ঘোষণার পরে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, তারা খালেদা জিয়ার মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন সফলে সর্বাত্মক চেষ্টা চালাবেন।

প্রসঙ্গত, ছাত্রদলের এই কাউন্সিল নিয়ে নানা নাটকীয় ঘটনা ঘটেছে। ঈদুল ফিতরের আগে ৩ জুন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের কমিটি বিলুপ্ত করে ৪৫ দিনের মধ্যে কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নতুন কমিটি করার ঘোষণা দেয়া হয়। সেখানে প্রার্থী হতে শর্ত দেয়া হয় ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে, দেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র এবং কেবল ২০০০ সাল থেকে পরবর্তী সময়ে যে কোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এসব শর্ত নিয়ে ছাত্রদলের বিলুপ্ত কমিটির একটি অংশ ক্ষুব্ধ হন। এর মধ্যেই ১০ জুন ছাত্রদলের কাউন্সিল করতে সাবেক নেতাদের সমন্বয়ে নির্বাচন পরিচালনা, বাছাই ও আপিল- এ ৩ কমিটি গঠন করা হয়। বিলুপ্ত কমিটির ক্ষুব্ধ নেতারা ১১ জুন অসুস্থ অবস্থায় রুহুল কবির রিজভীকে ভেতরে রেখে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে তালা লাগিয়ে বিক্ষোভ করে। টানা কয়েক দিন দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ চলে। এর মধ্যে একদিন রুহুল কবির রিজভী দলীয় কার্যালয়ের সামনে লাঞ্ছিত হন। এই ঘটনায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্ষুব্ধ ছাত্রদলের ১২ জনকে বহিষ্কার করা হয়। গত ১০ আগস্ট পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন পরিচালনা কমিটি। তফসিল অনুযায়ী গত ১৪ সেপ্টেম্বর কাউন্সিল হওয়ার কথা ছিল। কিন্তু গত ১২ সেপ্টেম্বর ঢাকার চতুর্থ জজ আদালত সাবেক কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমান উলস্নাহর দায়ের করা মামলায় স্থগিতাদেশ দিলে ১৪ সেপ্টেম্বরের নির্ধারিত কাউন্সিলের ওপর স্থগিতাদেশ দেয়। একই সঙ্গে আদালত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১০ জনকে কারণ দর্শানোর নোটিশ দেয়। এরপর গত মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের কাউন্সিলরদের অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, ছাত্রদলের গঠন ও পুনর্গঠনসহ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে সংগঠনটির অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ছাত্রদলের গঠনতন্ত্রের সংশোধন, কাউন্সিল আহ্বান, কাউন্সিল মূলতবি করা, ছাত্রদলের নেতৃত্ব নির্ধারণে নির্বাচন পরিচালনা করাসহ যেকোনো সাংগঠনিক-রাজনৈতিক সিদ্ধান্ত ও ব্যবস্থা গ্রহণের ভার দেয়া হয়। এরপর সব প্রতিবন্ধতা শেষ তারেক রহমানের তাৎক্ষণিক সিদ্ধান্তে বুধবার কাউন্সিল হয়। এর ফলে ১৯৯২ সালের পর এই প্রথম প্রত্যক্ষ ভোট হলো। ওই কাউন্সিলে রুহুল কবির রিজভী সভাপতি এবং এম ইলিয়াস আলী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67592 and publish = 1 order by id desc limit 3' at line 1