শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আজ বাংলাদেশের সামনে আত্মবিশ্বাসী আফগানরা

সুলতান মাহমুদ রিপন
  ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রিকেটের আন্তর্জাতিক ঘরানায় অনেক পুরানো দল বাংলাদেশ। সে তুলনায় অনেক নবীন দল আফগানিস্তান। সম্প্রতি আফগান দলে বেশ কিছু ভালোমানের স্পিনার ও ব্যাটসম্যান থাকায় বিশ্বের সেরা সেরা দলগুলোর বিপক্ষে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পেরেছে তারা। তার ওপর ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট অর্থাৎ টি২০'রর্ যাংকিংয়েও অনেক ওপরে আছে রশিদ খানের আফগানিস্তান। এমনকি কিছুদিন আগে চট্টগ্রাম টেস্টে স্বাগতিক বাংলাদেশকে হারিয়ে দারুণ ফুরফুরে মেজাজে আছে আফগানরা। অপরদিকে হারের বৃত্তে থাকা টাইগাররা ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে আফিফ হোসেনের ব্যাটিংয়ে ৩ উইকেটের জয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। এমন সমীকরণ সামনে রেখে আজ ত্রিদেশীয় টি২০ সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে এই দল দুটি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে সাকিব আল হাসানের বাংলাদেশ।

দুটি দলের আজ টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচ। বাংলাদেশ ও আফগানিস্তান এখন পর্যন্ত চারটি টি২০ ম্যাচে মুখোমুখি হয়েছে। সেখানে তিনটি ম্যাচে জয় পেয়েছে আফগানরা। আর একটি ম্যাচে জিতেছে টাইগাররা। এ ছাড়ার্ যাংকিংয়ে বাংলাদেশ আছে ১০ম স্থানে। আফগানিস্তান রয়েছে সেখানে সাতে। বিশেষ করে টি২০'রর্ যাংকিংয়ে দুই বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজেরও উপরে আফগানরা। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট অর্থাৎ টি২০তে তারা আরও ভয়ংকর দল। তাই নিশ্চিত ফেভারিট হিসেবেই আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবেন নবি-রশিদরা।

টেস্ট দলের চেয়ে টি২০ দলের আফগানদের বেশ কয়েকটি পরিবর্তন আছে। দলে রয়েছেন মারকুটে ওপেনার হযরাতুলস্নাহ যাজাই ও ডানহাতি মিডিয়াম পেসার গুলবাদিন নাইব। সদ্য আফগানিস্তান 'এ'-দলের হয়ে বাংলাদেশ সফর করা ১৭ বছর বয়সি উইকেটকিপার ব্যাটসম্যান রহমানউলস্নাহ গুরবাজ টি২০ দলে রয়েছেন। এ ছাড়া টেস্টে না থাকলেও মুজিব উর রহমান ফিরছেন ২০ ওভারের সিরিজে। ২০১৮ সাল থেকে এখনও কোনো টি২০ ম্যাচ হারেনি আফগানরা। তবে কোচ অ্যান্ডি মোলসকে সঙ্গে পাচ্ছে না তারা। কোচের পায়ের ক্ষতে অস্ত্রোপচার করা হয়েছে। হাসপাতাল থেকেই দলকে নির্দেশনা দিচ্ছেন তিনি। কোচের অনুপস্থিতি দলকে সমস্যায় ফেলবে না বলেই মনে করছেন অধিনায়ক রশিদ। বাংলাদেশের বিপক্ষে তাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই আফগানিস্তানের জয়ের সম্ভাবনা বেশি থাকবে।

আগামী বছর টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। এর মধ্যে অনেক বেশি ২০ ওভারের ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপ ঘিরে বড় পরিকল্পনা করছে নতুন কোচিং ম্যানেজমেন্ট। সর্বশেষ টি২০ দল থেকে অনেক পরিবর্তনও এনেছেন নির্বাচকরা। নতুনদের দেখে নিতে চায় কোচিং স্টাফও। গত বছর একটি মাত্র আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলা আফিফ হোসেন আবারও জাতীয় দলে ফিরেছেন। এ ছাড়া শেখ মেহেদী হাসান ও ডানহাতি পেসার ইয়াসিন আরাফাত এবার দলে চমক বলা যায়। এই তিনজন যদি ভালো করতে না পারেন তাহলে হয়তো প্রথম দুই টি২০ ম্যাচের পর আবার দলে পরিবর্তন আনবেন নির্বাচকরা। নতুনদের খেলা সম্পর্কে ধারণা নেই কোচ রাসেল ডমিঙ্গোরও। এই সিরিজ দিয়েই তাদের দেখে নেয়ার সুযোগ পাবেন। এ ছাড়া টিম ম্যানেজমেন্টের কথার ওপরই বুঝে নিতে হচ্ছে তাকে। এ ছাড়া আন্তর্জাতিক ম্যাচে টানা ছয় হারের পর ঘুরে দাঁড়ানোর এটাই বড় সুযোগ সাকিবদের।

তামিম ইকবাল বিশ্রামে রয়েছেন। নতুন ওপেনিং কম্বিনেশন নিয়েই আজ দ্বিতীয় ম্যাচেও মাঠে নামতে হবে স্বাগতিকদের। সেক্ষেত্রে সৌম্য সরকারের সঙ্গে লিটন কুমার দাসের থাকার সম্ভাবনাই বেশি। যদিও প্রথম ম্যাচে লিটন (১৯) রান করলেও বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হন সৌম্য (৪)। সাকিব তার ওয়ানডাউনেই নামবেন। যদিও প্রথম ম্যাচে মাত্র এক রান করে ফিরে গেছেন সজঘরে। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও শেষদিকে দ্রম্নত রান তোলার জন্য আফিফ ও মোসাদ্দেকের ওপরই আস্থা রাখতে পারেন সাকিব। আফগানদের বিপক্ষে জয় পেতে হলে মুশফিক ও মাহমুদউলস্নাহকেও ব্যাট হাতে জ্বলে উঠতে হবে। সেই সঙ্গে বোলিংটা ভালো হতে হবে সাকিব-তাইজুল-মুস্তাফিজদের।

আগের দিন জিম্বাবুয়ের বিপক্ষে জয় পাওয়ার পর শনিবার মিরপুরে অনুশীলন করতে এসেছিল বাংলাদেশ দলের সদস্যরা। বাকিদের অনুশীলন শেষ। তখনো দুজন টিম বয়কে সঙ্গে নিয়ে মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুশীলন চালিয়ে যাচ্ছেন অধিনায়ক সাকিব। দীর্ঘ সময় এভাবে তাকে অনুশীলন করতে কালেভদ্রেই দেখা যায়। ফর্মে ফিরতে নিজের সর্বোচ্চটা দিয়েই চেষ্টা চালিয়ে যাচ্ছেন দেশসেরা এই বাঁহাতি অলরাউন্ডার। বিশ্বকাপে আকাশছোঁয়া পারফরম্যান্স করা সাকিবকে তো মাঠে চেনাই যাচ্ছে না। টেস্টে যেমন যাচ্ছেতাই ব্যাটিং-বোলিংয়ে পারফরম্যান্স দেখিয়েছেন, ত্রিদেশীয় টি২০ সিরিজের প্রথম ম্যাচেও জিম্বাবুয়ের বিপক্ষে তেমন সবকিছুতেই হতশ্রী। জিম্বাবুয়ে ও আফগানিস্তানের মতো ছোট দলের বিপক্ষে ভালো না করতে পারার যন্ত্রণা দ্রম্নতই লাঘব করতে চান সাকিব। এজন্যই স্বভাবসুলভের বাইরে গিয়ে বাড়তি নজর এখন অনুশীলনে। জিম্বাবুয়ের বিপক্ষে হারের দুয়ার থেকে ফিরেছে আফিফ হোসেনের দারুণ ব্যাটিংয়ের কল্যাণে। তাইতো আজও আফগানদের বিপক্ষে আফিফের ব্যাটের দিকে চেয়ে থাকবেন সতীর্থরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66852 and publish = 1 order by id desc limit 3' at line 1