শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এক দশকে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে

সংসদে প্রধানমন্ত্রী
যাযাদি রিপোর্ট
  ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
আপডেট  : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:৩৮
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনের সমাপনী ভাষণ দেন -সংগৃহীত

গত এক দশকে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়ে বিশ্বে একটা স্থান করে নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবেই এগিয়ে নিয়ে যাবেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার রাতে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনের সমাপনী ভাষণে একথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর স্পিকার অধিবেশন সমাপ্ত ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, গত এক দশকে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। স্বল্প সময়ে বিশ্বে বাংলাদেশ একটা স্থান করে নিয়েছে। বাংলাদেশ এখন এশিয়ার ১৩তম অর্থনৈতিক উন্নতির দেশ এবং দক্ষিণ এশিয়ার দ্বিতীয় অর্থনৈতিক উন্নতির দেশ আর বিশ্বের ৩০তম অর্থনীতির দেশ। আমরা আরও অর্জন করতে পারব।

প্রধানমন্ত্রী বলেন, এই সময়ে আমাদের চলার পথ কি খুব মসৃণ ছিল? ছিল না। আগুন দিয়ে জ্বালাও-পোড়াও করা হয়েছে। বিআরটিসি আর্টিকুলেট বাসগুলো

পর্যন্ত জ্বালিয়ে দেয়া হয়েছে। বিরোধী দল অত্যাচার নির্যাতনের কথা বলে। আমরা কম নির্যাতনের শিকার হইনি। আওয়ামী লীগ বর্তমানে সংসদে যারা বিরোধী দল তারাও বিএনপি-জামায়াতের অত্যাচার নির্যাতনের শিকার। সেই তুলনায় আমরা কিছুই করছি না।

প্রধানমন্ত্রী আরও বলেন, যারা বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল তাদের ষড়যন্ত্র এখনো চলছে। এসব ষড়যন্ত্রের ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। দেশকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছি, সেভাবে এগিয়ে নিয়ে যাব।

বিদু্যতের দাম বাড়ার সমালোচনাকারীদের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিদু্যতের যখন চরম দুরবস্থা, তখন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে সরকার উৎপাদন বাড়িয়েছে। এক কিলোওয়াট বিদু্যৎ উৎপাদনে ২৬ টাকা খরচ হয়। সেখানে গ্রাহকদের কাছ থেকে নেয়া হচ্ছে ৩ থেকে ৪ টাকা।

বিদু্যতের দাম বাড়ল কোথায়? এমন প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, 'প্রাকৃতিক গ্যাস দিয়ে বিদু্যৎ উৎপাদনেও ৬ থেকে সাড়ে ৬ টাকা লাগে। গ্যাসের সমস্যার কারণে এলএনজি আমদানি করা হয়েছে। এর দাম পড়ে ৬০ টাকা। সেখানে সরকার ভর্তুকি দিচ্ছে। সকল কর ফ্রি করে দিচ্ছে।'

প্রধানমন্ত্রী বলেন, 'বিদু্যৎ উৎপাদন বেশি টাকায় করে ভর্তুকি দিয়ে কম টাকায় দেয়ার পরও যদি কেউ বলেন দাম কেন বাড়ানো হলো, তাহলে বিদু্যতের দরকার নেই। উৎপাদন করব না। বন্ধ করে দিই সব। এত কিছুর পরও যদি কথা উঠে তাহলে বিদু্যৎ ব্যবহার করার দরকার নেই। আর তা না হলে যে দাম উৎপাদনে খরচ হবে, সেই দামে কিনতে হবে। লাভ করতে চাই না। কিন্তু অন্তত খরচের টাকাটা পেতে হবে। সেই খরচের টাকাটাও তো আমরা নিচ্ছি না।'

ভবন নির্মাণে পরিবেশের দিকে নজর

\হদেয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

নতুন বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে এলাকার জনঘনত্ব, সড়কে যানবাহনের চাপ ও ধারণক্ষমতার মতো বিষয়গুলো বিবেচনায় রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যত্রতত্র বহুতল ভবন নির্মাণ বন্ধ করতে প্রয়োজনে আইন প্রণয়নের কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন এবং বাস্তবায়নের জন্য প্রস্তাবিত কয়েকটি প্রকল্পের ধারণা প্রস্তাব দেখার পর এই নির্দেশনা দেন সরকারপ্রধান।

তিনি বলেন, আবাসিক ভবন নির্মাণের সময় টেকসই পরিবেশ নিশ্চিত করতে হবে। বিশেষ করে উন্মুক্ত জায়গা, প্রাকৃতিক বাতাস চলাচলের ব্যবস্থা, বারান্দা এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থা যেন থাকে, তা নিশ্চিত করতে হবে।

পাশাপাশি বর্জ্য, পানি ব্যবস্থাপনার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে নজর দিতে কর্মকর্তাদের তাগিদ দেন প্রধানমন্ত্রী।

এখন থেকে গ্যাস ও পানির লাইনের পাশাপাশি বিদু্যৎ লাইনকেও ভূগর্ভে স্থাপনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠকে পাওয়ার পয়েন্টের মাধ্যমে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর তথ্য উপস্থাপন করেন স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও সহকারী স্থপতি সায়মা বিনতে আলম।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবং ঊর্ধ্বতন কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

আজিমপুর সরকারি কলোনিতে সরকারি কর্মকর্তাদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ, সচিবালয়ে নির্মাণাধীন ২০ তলা ভবনে মন্ত্রিপরিষদের সভা আয়োজনের সংস্থান, শেরেবাংলা নগরে স্থপতি লুই আই কানের করা মাস্টারপস্ন্যানের ৪৩ একর জমিতে জরাজীর্ণ ভবন অপসারণ করে বহুতল ভবন নির্মাণ এবং হাতিরঝিল প্রকল্প এলাকায় মাল্টিপারপাস সহযোগী ভবন নির্মাণ প্রকল্প রয়েছে এর মধ্যে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66542 and publish = 1 order by id desc limit 3' at line 1