logo
মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ১৯ জুলাই ২০১৯, ০০:০০  

জি এম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান

জি এম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান
গোলাম মোহাম্মদ কাদের
দলের চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের নাম ঘোষণা করেছে জাতীয় পার্টি। দলটির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ আমৃতু্য দলটির চেয়ারম্যান ছিলেন। গত রোববার এরশাদ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান। গত ৪ মে ছোটভাই জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে ঘোষণা দিয়েছিলেন এরশাদ।

বৃহস্পতিবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে জিএম কাদেরকে দলের নতুন চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেয়া হয়। ঘোষণার পর জিএম কাদের বলেন, 'জাতীয় পার্টিতে কোনো দ্বন্দ্ব, মতভেদ ও বিভেদ নেই। জাতীয় পার্টি ঐক্যবদ্ধ।'

এরশাদ তার ছোটভাইকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করায় দলের জ্যেষ্ঠ নেতাদের অনেকেই অখুশি হন। তবে এ নিয়ে আর বড় ধরনের কোনো দ্বন্দ্ব তৈরি হয়নি। এতদিন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছিলেন কাদের।

রোববার এরশাদের মৃতু্যর পর তার দাফন ঢাকায় হবে বলে ঘোষণা দেয়া হয় দলটির পক্ষ থেকে। ঘোষণা অনুযায়ী মৃতু্যর দিন ও পরদিন সোমবার ঢাকায় তিন দফা জানাজা হয়। চতুর্থ ও শেষ দফা জানাজার জন্য গত মঙ্গলবার রংপুরে এরশাদের মরদেহ নিয়ে যাওয়া হয়। কিন্তু এর আগে থেকেই রংপুরে এরশাদের দাফনের দাবিতে অনড় দলীয় কর্মীদের চাপে শেষতক রংপুরের এরশাদের বাড়ি পলস্নী নিবাসেই তার দাফন হয়। দলীয় কর্মীদের প্রবল চাপে জিএম কাদের ও পরে রওশন এরশাদ রংপুরে এরশাদের দাফনের বিষয়ে সম্মতি দেন।

এরপর থেকে দলীয় চেয়ারম্যান কে হবেন, তা নিয়ে একটা আলোচনা

ছিল। আজ দলটি জিএম কাদেরকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা দিল। আজ জাতীয় পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, দলের সর্বসম্মত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই জিএম কাদের চেয়ারম্যান হয়েছেন।

আজ জিএম কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিক এরশাদের শারীরিক অবস্থার খোঁজখবর নিয়েছেন। এজন্য জিএম কাদের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। এরশাদের চিকিৎসায় নিয়োজিত সিএমএইচের চিকিৎসকদের ধন্যবাদ জানান কাদের। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানোসহ নানা শ্রেণি-পেশার মানুষের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি।

কে হবেন বিরোধীদলীয় নেতা?

এরশাদ জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ছিলেন। এখন তার মৃতু্যর পর কে থাকবেন ওই পদে- সাংবাদিকরা এ প্রশ্ন করেন। উত্তরে জিএম কাদের বলেন, দলের সংসদীয় কমিটিতে আলোচনার পর এ সিদ্ধান্ত জানানো হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে