বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রংপুরেই শেষ শয্যা হলো এরশাদের

নতুনধারা
  ১৭ জুলাই ২০১৯, ০০:০০
মঙ্গলবার দুপুরে রংপুর শহরের কালেক্টরেট ঈদগাহ মাঠে জানাজা শেষে পলস্নী নিবাসের লিচু বাগানে সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদকে দাফন করা হয় -যাযাদি

যাযাদি ডেস্ক

জানাজায় উত্তেজনা আর শেষ সময়ের নাটকীয়তা শেষে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে রংপুরেই সমাহিত করা হয়েছে।

মঙ্গলবার বিকাল পৌনে ৬টায় রংপুর জেলা শহরে এরশাদের বাড়ি পলস্নীনিবাসের লিচুবাগানে বাবার কবরের পাশেই শায়িত করা হয় তাকে।

এ সময় ভাই জি এম কাদের, ছেলে শাদ এরশাদসহ আত্মীয়স্বজন এবং জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ দলের অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সংসদে বিরোধীদলীয় নেতা ও সাবেক রাষ্ট্রপতি এরশাদের শেষ জানাজা ও দাফনে মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজ্জামেল হক উপস্থিত ছিলেন।

গণঅভু্যত্থানে পতিত সামরিক শাসক এরশাদ ৯০ বছর বয়সে গত রোববার মারা যাওয়ার পর তাকে বনানীতে সেনা কবরস্থানে দাফনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল দলের পক্ষ থেকে।

কিন্তু শুরু থেকেই রংপুরে দাফনের দাবি জানাচ্ছিলেন জাতীয় পার্টির জেলার নেতারা। মঙ্গলবার দুপুরে লাশ জানাজার জন্য রংপুরে নেয়ার পর আগের সিদ্ধান্তে বাদ সাধেন তারা।

নাটকীয়তার পর দুপুরে রংপুর শহরের কালেক্টরেট ঈদগাহ মাঠে জানাজা শেষে এরশাদের কফিন আর ঢাকায় ফিরিয়ে না এনে নিয়ে যাওয়া হয় এরশাদের বাড়ি পলস্নীনিবাসে।

জাতীয় পার্টির প্রেস উইং থেকে এক বিবৃতিতে তখন বলা হয়, 'রংপুরের গণমানুষের আবেগ, ভালোবাসা, শ্রদ্ধা আর কৃতজ্ঞতাবোধে শ্রদ্ধা জানিয়ে সাবেক রাষ্ট্রপতি পলস্নীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদকে রংপুরেই দাফন করতে অনুমতি দিয়েছেন বেগম রওশন এরশাদ এমপি। হুসেইন মুহম্মদ এরশাদের কবরের পাশে বেগম রওশন এরশাদের জন্য কবরের জায়গা রাখতেও অনুরোধ জানিয়েছেন তিনি।'

এরশাদের স্ত্রী রওশন জাতীয় পার্টির জ্যেষ্ঠ কো চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন, সংসদে বিরোধীদলীয় উপনেতাও তিনি।

গতকাল সকালে জানাজার জন্য এরশাদের কফিন নিয়ে রংপুরের উদ্দেশে রওনা দেয়ার আগে তার ভাই জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের সেনা কবরস্থানে দাফনের কথাই জানিয়েছিলেন।

তিনি বলেন, 'উনার শেষ ইচ্ছা অনুযায়ী বনানীতে সেনাবাহিনীর কবরস্থানেই তাকে সমাহিত করা হবে। এই কবরস্থান ক্যান্টনমেন্ট এলাকায় হলেও যে কোনো সময় যে কেউ সেখানে যেতে পারে।'

ঢাকা সিএমএইচ থেকে এরশাদের কফিন নিয়ে বেলা পৌনে ১২টার দিকে রংপুর ক্যান্টনমেন্টে পৌঁছায় বিমানবাহিনীর একটি হেলিকপ্টার। ততক্ষণে রংপুর শহরের কালেক্টরেট ঈদগাহ মাঠ ঘিরে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করে রংপুর জেলা পুলিশ।

এরশাদের কফিন দুপুরে ঈদগাহ মাঠে নেয়ার পর জানাজার আগে বক্তৃতায় রংপুরের মেয়র ও জাতীয় পার্টির সভাপতিমন্ডলীর সদস্য মোস্তাফিজার রহমান মোস্তফা যুক্তি দেন, বনানীর সেনা কবরস্থানে এরশাদকে দাফন করা হলে পরে দলের সাধারণ নেতাকর্মীরা সহজে সেখানে যেতে পারবেন না, শ্রদ্ধা নিবেদন করতে পারবেন না।

এরশাদ নিজেই রংপুরে শায়িত হতে চেয়েছিলেন- এমন দাবি করে সোমবারই পলস্নীনিবাসের পাশে লিচুবাগানে কবর খুঁড়ে রাখেন রংপুরের নেতাকর্মীরা।

মেয়র মোস্তফা তাদের নেতাকে রংপুরে দাফন করার দাবি আবারও তুলে ধরেন।

এরপর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের বক্তব্য দিতে শুরু করলে মাঠে উপস্থিত হাজার হাজার নেতাকর্মী হট্টগোল শুরু করেন। এরশাদকে রংপুরে দাফন করার দাবিতে তারা স্স্নোগান দিতে থাকেন।

মিনিট বিশেক এই পরিস্থিতি চলার পর দুপুর ২টা ২৫মিনিটে জানাজা শুরু হয়। জানাজার পরপরই রংপুরের নেতাকর্মীরা এরশাদের মরদেহবাহী গাড়ি ঘিরে ফেলেন এবং রংপুরে দাফনের দাবিতে স্স্নোগান ধরেন।

এক পর্যায়ে মেয়র মোস্তফা ওই গাড়িতে উঠে পড়েন এবং বিকাল ৩টার দিকে এরশাদের মরদেহ নিয়ে ওই গাড়ি তার বাড়ি পলস্নীনিবাসের দিকে রওনা হয়।

এই পরিস্থিতিতে জি এম কাদের ও রাঙ্গা দুজনেই সিদ্ধান্ত বদলের কথা জানিয়ে বলেন, সাবেক রাষ্ট্রপতি এরশাদের দাফন রংপুরেই হবে।

প্রায় একই সময় জাতীয় পার্টির প্রেস উইং থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, 'রংপুরের গণমানুষের ভালোবাসা উপেক্ষা করা সম্ভব নয়। তাদের আবেগ ও অনুরাগেই রংপুরে পলস্নীবন্ধুকে সমাহিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।'

এই সিদ্ধান্তের পর সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল পলস্নীনিবাসের পাশে এরশাদের বাবার নামে গড়া মকবুল হোসেন জেনারেল অ্যান্ড ডায়াবেটিক হাসপাতাল সংলগ্ন লিচুবাগানে কবরের স্থানটি পরিদর্শন করেন।

দাফনের আগে সাবেক সেনাবাহিনী প্রধান এরশাদকে গার্ড অব অনার দেয়া হয়। তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সেনাবাহিনীর রংপুর ৬৬ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার মেজর জেনারেল নজরুল ইসলাম।

এরশাদকে রংপুরে দাফনে সন্তোষ জানিয়ে নীলফামারী জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম শহীদ বলেন, 'এটাই ভালো সিদ্ধান্ত হয়েছে। রংপুরে কবর হওয়ায় স্যারের আত্মা শান্তি পাবে।'

গাজীপুর মহানগর জাতীয় পার্টির সহ সভাপতি তসলিম উদ্দিন আহমেদ বলেন, 'রংপুরে স্যারকে কবর দেয়ার সিদ্ধান্তই সঠিক হয়েছে। তিনি সারা বাংলাদেশের নেতা হলেও আসলে তো তিনি রংপুরের সন্তান। আমরা চেয়েছিলাম উন্মুক্ত স্থানে কবর হোক। রংপুর অনেক দূরে। তবুও তো আমরা যখন খুশি যেতে পারব।'

জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ফারুক শেঠ বলেন, 'আমাদের প্রিয় নেতাকে রংপুরে দাফনের সিদ্ধান্ত যথাযথ হয়েছে।'

কুলখানি আজ

এরশাদের কুলখানি আজ বুধবার অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে জাতীয় পার্টি।

জাতীয় পার্টির প্রেস উইং থেকে জানানো হয়েছে, বুধবার বাদ আসর গুলশানের আজাদ মসজিদে কুলখানি অনুষ্ঠিত হবে।

এরশাদের মৃতু্যর পর কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় অফিস ও বনানীতে এরশাদের রাজনৈতিক কার্যালয়ে শোক বই খুলেছিল জাতীয় পার্টি।

বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও দূতাবাসের প্রতিনিধিরা বনানীতে এসে শোকসন্তপ্ত নেতাদের পাশে দাঁড়ান বলে জানিয়েছে জাপা।

মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বনানী অফিসে এসে শোক বইয়ে স্বাক্ষর করেন তুরস্ক, সুইডেন, মালদ্বীপ, ভ্যাটিক্যান সিটির রাষ্ট্রদূত।

এ ছাড়াও মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাই কমিশনার, ওমানের চার্জ দ্যা অ্যাফেয়ার্স, জাপানের চার্জ দ্যা অফেয়ার্স, রাশিয়ার প্রথম সচিব, থাইল্যান্ডের চার্জ দ্যা অ্যাফেয়ার্স, আরব আমিরাত দূতাবাসের প্রতিনিধি, সৌদি আরব দূতাবাসের প্রতিনিধি, নেপাল দূতাবাসের প্রতিনিধি, নরওয়ে দূতাবাসের প্রতিনিধি, ফ্রান্স দূতাবাসের প্রতিনিধি বনানী অফিসে এসে শোক বইয়ে স্বাক্ষর করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<58593 and publish = 1 order by id desc limit 3' at line 1