logo
রোববার ২১ জুলাই, ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

  মো. ফখরুল ইসলাম   ১৭ জুন ২০১৯, ০০:০০  

টন্টনে আজ বাংলাদেশের টিকে থাকার লড়াই

টন্টনে আজ বাংলাদেশের টিকে থাকার লড়াই
উইন্ডিজদের বিপক্ষে আজ গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের আশা ভরসার প্রতীক সাকিব আল হাসান। এখন পর্যন্ত টুর্নামেন্টে দূর্দান্ত ছন্দে থাকা বিশ্বসেরা অলরাউন্ডার এই ম্যাচেও জ্বলে উঠতে চাইবেন। রোববার টন্টনে অনুশীলনে সাকিব -বিসিবি
বৃষ্টির বাগড়ায় সহজ শিকার হাতছাড়া হওয়ায় সেমিফাইনালের কঠিন সমীকরণে বাংলাদেশ দল। বিশ্বকাপ মিশনে নামার আগে যে কয়টি দলকে মাশরাফি বাহিনী সহজ টার্গেট করেছিল তাদের মধ্যে শ্রীলংকার নাম সবার আগেই আসবে। অথচ এ দলটির সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করায় টাইগারদের ড্রেসিংরুমে হাহাকার বেড়েছে। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উড়ন্ত সূচনার পর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কাছে হারের স্বাদ পায় টিম টাইগার্স। তাই লংকানদের বিপক্ষে ম্যাচটি ছিল মহাগুরুত্বপূর্ণ। ব্রিস্টলের অপরাধী বৃষ্টিতে এক বলও মাঠে না গড়ানোয় ভেস্তে যায় বাংলাদেশের স্বপ্ন। পিছুটান ভুলে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে আজকের ম্যাচে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে জয়ের বিকল্প নেই মাশরাফিদের।

অন্যদিকে, পাকিস্তানের বিপক্ষে দাপুটে শুরুর পর ছন্দ হারিয়ে ফেলে জেসন হোল্ডারের ক্যারিবীয় বাহিনী। পরপর হেরে বসে অস্ট্রেলিয়া এবং স্বাগতিক ইংল্যান্ডের কাছে। তাই সেমিফাইনালে উঠার লড়াইয়ে টিকে থাকতে বাংলাদেশের ন্যায় তাদেরও জয়ের বিকল্প নেই। আসরের হাইভোল্টেজ ম্যাচটি বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় টন্টনে শুরু হবে।

টন্টনের মাঠে উইন্ডিজদের বিপক্ষে ফেবারিটের তকমা নিয়েই নামবে টাইগাররা। তবে ক্যারিবীয়দের শক্ত প্রতিপক্ষ হিসেবে নিচ্ছে বাংলাদেশ দল। ক'দিন আগেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে এই উইন্ডিজকে হারিয়েছে মাশরাফিরা। এর আগে দলটির বিপক্ষে ঘরের মাঠে সিরিজও জিতেছে মাশরাফিরা। তবে বিশ্বকাপের লড়াই ভিন্ন। বিশ্ব মঞ্চে প্রত্যাশার চাপ আছে। উইন্ডিজের পেস আক্রমণ দুর্দান্ত পারফর্ম করছে এখনও পর্যন্ত। সব মিলিয়ে লড়াইয়ের আগে বাংলাদেশ এগিয়ে থাকলেও কাজটা সহজ হবে না।

কাজটি যে সহজ হবে না সেটি নিয়েও ভাবনায় বাংলাদেশ শিবির। ক্যারিবিয়ান শিবিরে পাওয়ার হিটার-ম্যাচ উইনারের অভাব নেই। নিঃসন্দেহে যে কোনো দলের জন্য আতঙ্ক ক্রিস গেইল-আন্দ্রে রাসেলরা। এ ছাড়াও আছেন শিমরন হেটমেয়ার, এভিন লুইস, শাই হোপরা। নিজেদের দিনে তারা যে কোনো ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। প্রতিপক্ষ যখন ওয়েস্টইন্ডিজ তখন এই সময়ের ক্রিকেটে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সমস্যার নাম শাই হোপ। হোপ যাতে উইন্ডিজের 'হোপ' বাড়াতে না পারেন সেই উপায়ের খোঁজে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট! তিন নম্বরে ব্যাট করা শাই হোপ এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে খেলেছেন ৯টি ওয়ানডে। যাতে সবমিলিয়ে তার রান ৬৬২। তিনটি সেঞ্চুরি এবং তিনটি হাফসেঞ্চুরি। সিঙ্গেল ডিজিটে আউট হয়েছেন মাত্র একবার। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে তার রান গড় একেবারে কীর্তিমান স্যার ডন ব্রাডম্যান ঘরানার; ৯৪.৫৭!

উইন্ডিজকে মোকাবেলা করতে টানা দুইদিন বৃষ্টিভেজা মাঠে অনুশীলন করেছে বাংলাদেশ দল। তবে টন্টনের সমারসেট কাউন্টি ক্লাবের মাঠে শনিবার বাংলাদেশের অনুশীলনে যেন 'শনি' নেমে আসে। নেটে অনুশীলন করতে গিয়ে হঠাৎই হাতের কব্জিতে চোট পেয়েছেন মুশফিকুর রহিম। মুস্তাফিজের বলে ডান হাতের কব্জিতে চোট নিয়ে ড্রেসিংরুমে ফিরেন মুশফিক। যদিও টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, গুরুতর কিছু নয়।

এবারের বিশ্বকাপে সবচেয়ে ছোট মাঠ নাকি টন্টন। আর তাই প্রথমবার সমারসেটের এই মাঠে ঢুকে নতুন করে হিসাব কষছিলেন মাশরাফি-সাকিবরা। ছোট মাঠ সব সময়ই স্পিনারদের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ। এর আগে কার্ডিফে যেমন কঠিন পরীক্ষা দিতে হয়েছে বাংলাদেশের স্পিনারদের। টন্টনে তাই একাদশ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। সাধারণত ছোট মাঠে পেস বোলাররাই সবচেয়ে বেশি কার্যকরী। তাইতো উইন্ডিজের বিপক্ষে একজন স্পিনার কিংবা একজন ব্যাটসম্যান কমিয়ে খেলানো হতে পারে ডানহাতি পেসার রুবেল হোসেনকে।

শ্রীলংকার বিপক্ষে টিম ম্যানেজমেন্টের চার পেসার খেলানোর পরিকল্পনা থাকলেও বৃষ্টির কারণে মাঠেই নামা হয়নি। ক্যারিবিয়ানদের বিপক্ষেও একই পরিকল্পনা বাংলাদেশের। শুরুতে মেহেদি হাসান মিরাজকে বাইরে রাখার আলোচনা শোনা গেলেও ওয়েস্টইন্ডিজ দলে বাঁহাতি ব্যাটসম্যান বেশি থাকায় দ্বিতীয় বিশেষজ্ঞ স্পিনার হিসেবে মিরাজের থাকার সম্ভাবনাই বেশি। যাতে বাদ পড়ার তালিকায় ওপরের দিকে আছেন মোহাম্মদ মিঠুন।

এদিকে, ইংল্যান্ড ম্যাচে ঊরুতে চোট পান সাকিব আল হাসান। এ জন্য লংকানদের বিপক্ষে পরের খেলায় তাকে নিয়ে জেগেছিল অনিশ্চয়তা। ব্রিস্টলের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় তার খেলা নিয়ে ভাবতে হয়নি। ওয়েস্টইন্ডিজ ম্যাচের আগে লম্বা সময় বিশ্রাম পাওয়ায় এখন অনেকটাই সুস্থ বাংলাদেশের অলরাউন্ডার। শনিবার সামারসেট কাউন্টি ক্রিকেট গ্রাউন্ডে অনুশীলন করেছেন তিনি। আজকের আগুনে লড়াইয়ের আগে সাকিবের সুস্থতা স্বস্তি দিবে দলকে।

বিশ্বকাপের আগে দুরন্ত ছন্দ্ব থাকলেও মূল পর্বে এসে খেই হারিয়ে ফেলে হোল্ডাররা। ক্যারিবীয় অধিনায়ক বলেন, 'আমরা খুব ভালো ক্রিকেট খেলছি। কিন্তু লম্বা সময় ধরে ফর্ম ধরে রাখতে পারছি না। আমরা যা খেলার সামর্থ্য রাখি, তার চার ভাগের একভাগও এখনো এই বিশ্বকাপে খেলতে পারিনি। আমি সব সময় ধারাবাহিকভাবে খেলে যাওয়ার উপর গুরুত্ব দিয়েছি। আশা করছি বাংলাদেশের সঙ্গে ম্যাচ দিয়ে ঘুরে দাঁড়াতে পারবো।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে