logo
শনিবার ২০ জুলাই, ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

  মো. ফখরুল ইসলাম   ১৬ জুন ২০১৯, ০০:০০  

ভারত-পাকিস্তান মহারণ আজ

ভারত-পাকিস্তান মহারণ আজ
বারুদের গন্ধ নেই, তবু অগ্নিগর্ভ। সমরাস্ত্রের গর্জন নেই, তবুও যুদ্ধ বটে। রক্তপাতহীন হলেও যা বিক্ষোভ করে! মর্মবেদনার কারণ হয়। আবার কখনো যুদ্ধজয়ের গৌরব বয়ে আনে। এ লড়াইয়ের এমনই মহিমা যে, 'বিশ্বকাপ' শিরোপাও যার কাছে তুচ্ছ। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের তেমনি লড়াই দেখার জন্য সারাবছর অপেক্ষায় থাকে গোটা ক্রিকেট বিশ্ব। তাদের অপেক্ষার অবসান ঘটিয়ে ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মঞ্চে আজ হবে সেই মহারণের মুহূর্ত। হাজার হাজার মানুষের জয়ধ্বনিতে ফেটে পড়ার অপেক্ষায় ওল্ড ট্র্যাফোর্ডের ঐতিহাসিক রণাঙ্গন। এই বিশ্বকাপের সব থেকে বড় যুদ্ধ যে এখানেই হতে যাচ্ছে। আসরের ২২তম ম্যাচে আজ মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় দল দুটি একে অপরের মুখোমুখি হবে।

আইসিসির বড় কোনো টুর্নামেন্ট ও এশিয়া কাপ ছাড়া সচরাচর মুখোমুখি হতে দেখা যায় না এ দুই দলকে। রাজনৈতিক বিরোধের কারণে সাম্প্রতিক সময়ে দ্বিপক্ষীয় সিরিজও খেলে না তারা। যার কারণে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ক্রিকেট ভক্তদের জন্য বাড়তি উত্তেজনা। বিরানব্বইয়ের বিশ্বকাপ থেকে এ উত্তেজনার শুরু।

একদিনের ম্যাচের পরিসংখ্যানে পাকিস্তান বেশ এগিয়ে থাকলেও বিশ্বকাপে ছয়বারের মুখোমুখিতে প্রতিবারই ভারতের কাছে হেরেছে তারা। তবে দলটা যেহেতু 'আনপ্রেডিক্ট্যাবল' পাকিস্তান, এসব ইতিহাসের ধার ধারে না তারা। কবে কখন কাকে হারাবে, কার কাছে হারবে, তা হয়তো তারা নিজেরাও জানে না। দু'বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে উড়িয়ে দিয়েছিল সরফরাজ বাহিনী। সে রকম কিছুর আশায় আবার বুক বেঁধে নামবে তারা।

এদিকে, এই আগুনে ম্যাচ দিয়েই বিশ্বকাপে সেরা ভারতকে পাওয়ার আশা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির। তিনি পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে এক সংবাদ সম্মেলনে বলেছেন, 'বছরের পর বছর ধরে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়ে আসছে। গোটা বিশ্বের জন্য এটা (ভারত-পাকিস্তান লড়াই) বিশাল বড় উপলক্ষ। আমি বড় এই ম্যাচের অংশ হতে পেরে গর্বিত। আশা করছি আমাদের সেরাটা নিয়েই হাজির হতে পারব।'

কিন্তু পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে ভারত বড় ধাক্কা খেয়েছে শিখর ধাওয়ানের চোটে। আঙুলের চোটে লম্বা সময়ই মাঠের বাইরে থাকতে হবে এই ওপেনারকে। ধাওয়ানের অবস্থা সম্পর্কে ভারতীয় অধিনায়ক বলেছেন, 'শিখরের পস্নাস্টার রাখতে হবে বেশ কিছুদিন। দেখা যাক এরপর কী হয়। আশা করছি প্রতিযোগিতাটির পরের অংশে কিংবা সেমিফাইনালে তাকে পাওয়া যাবে।'

অন্যদিকে, ভারতের বিপক্ষে ময়দানের লড়াইয়ে নামার আগে সতর্ক পাকবাহিনীও। ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত জয়ের পর গত ম্যাচে এক আমিরের নৈপুণ্যে অজিদের অল্প রানে আটকে ফেললেও শেষ পর্যন্ত ব্যাটিং ও ফিল্ডিং ব্যর্থতায় ম্যাচ হাত ফসকে যায় সরফরাজদের। তাই টিম ইন্ডিয়ার বিপক্ষে নামার আগে ব্যাটিং ও ফিল্ডিংয়ে বাড়তি মনোযোগ দেয়ার কথাই শোনা গেল পাক অধিনায়কের মুখে।

এ ছাড়া পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির বিশ্বকাপে এখন ভয়ানক ফর্মে। তিন ম্যাচে দশ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় অবস্থান করছেন সবার ওপরে। ভারত-পাকিস্তানের সবশেষ ম্যাচে অধিনায়ক বিরাট কোহলির বিপক্ষেও দারুণ সফল আমির। তার সাফল্য আসে ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। যে ম্যাচে ভারতকে ১৮০ রানে হারিয়ে ট্রফি ঘরে তোলে পাকিস্তান।

তাই চির বৈরী দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের বিশ্বকাপ ম্যাচ সামনে রেখে কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার আমিরকে নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন কোহলিদের। ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তানের বিপক্ষে ভারতীয় দলকে ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নামার তাগিদ দিয়েছেন লিটল মাস্টার। তিনি বলেন, 'আমিরের বিপক্ষে ডট বল মোকাবিলা করা নেতিবাচক হিসেবে দেখি না। যদি সুযোগ আসে, তাহলে ভারতীয় ক্রিকেটারদের আমি শট খেলতে বলব। ইতিবাচক থাকতে বলব। এটা টিকে থাকার ব্যাপার নয়। ইতিবাচকভাবেই প্রতিরোধ গড়ে তুলতে হবে। এ থেকে ভিন্ন কিছু করার প্রয়োজন নেই।'

ছয়বারের মুখোমুখি লড়াইয়ে প্রত্যেকবার জয়ের আনন্দ নিয়ে মাঠ ছেড়েছে ভারত। এবার জয়খরা কাটাতে চায় পাকিস্তান। তাদের অনুপ্রেরণা চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল জয়। এই ম্যাচের জন্য সরফরাজ আহমেদের দলকে পরামর্শ দিলেন সাবেক সিমার ও কোচ ওয়াকার ইউনুস। তার বিশ্বাস, ভারত আগে ব্যাটিং করলে দ্রম্নত তাদের উইকেট নিতে হবে। তাহলে সাফল্য পেতে পারে পাকিস্তান। আর আগে তারা ব্যাটিং করলে উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করতে হবে মনে করেন তিনি।

এদিকে ভারত-পাকিস্তানের উত্তেজনাপূর্ণ ম্যাচে ছড়ি ঘোরাতে পারে বৃষ্টিও। আবহাওয়ার পূর্বাভাস তেমনটাই বলছে। ম্যাচের প্রথমার্ধে বৃষ্টির বাগড়ার সম্ভাবনা কম থাকলেও দ্বিতীয়ার্ধে ঝমঝমিয়ে বৃষ্টি নামতে পারে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে