শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আলটিমেটাম দিয়ে অনশন স্থগিত করল ছাত্রীরা

যাযাদি রিপোর্ট
  ১৫ মার্চ ২০১৯, ০০:০০
আপডেট  : ১৫ মার্চ ২০১৯, ০০:০৫
ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে অনশনরতদের সঙ্গে সংহতি জানাতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন স্স্নোগান লেখা পোস্টার নিয়ে অবস্থান করেন -যাযাদি

আগামী ২৪ ঘণ্টার মধ্যে হল প্রভোস্টের পদত্যাগসহ দাবি না মানলে ফের আন্দোলনের হুমকি দিয়ে অনশন কর্মসূচি স্থগতি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের ছাত্রীরা। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘোষণা দেয় তারা।

রাত ১০টার পর ছাত্রীদের নিরাপত্তা ও অনশনরত অনেকেই অসুস্থ হয়ে পড়ায় সাময়িকভাবে আন্দোলন স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন রোকেয়া হলের সাধারণ ছাত্র অধিকার আন্দোলনের নেত্রী রাফিয়া রাফি।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে হলের প্রধান ফটকে জড়ো হতে থাকেন ছাত্রীরা। অনশনের ২৪ ঘণ্টা পার হওয়ার পরও প্রশাসনের পক্ষ থেকে কোনো সাড়া না মেলায় ছাত্রীদের সঙ্গে যোগ দিয়ে বিক্ষোভ শুরু করেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, অনশনে বসার পর বুধবার রাতে হলের প্রাধ্যক্ষ ড. জিনাত হুদা আসেননি। কথা দিয়েছিলেন বৃহস্পতিবার বেলা ১১টায় দেখা করবেন। কিন্তু তিনি আসেননি। সন্ধ্যায় কয়েক দফা আসার কথা জানান। এরপর রাত সাড় ৯টার দিকে প্রভোস্ট এবং শিক্ষকরা এলে ছাত্রীরা তাদের দাবি-দাওয়া তুলে ধরেন। কিন্তু তারা কোনো সমাধান বা আশ্বাস না দিয়েই চলে গেলে ছাত্রীরা প্রভোস্টের বাসভবনের সামনে অবস্থান নেন।

এ প্রসঙ্গে রোকেয়া হলের স্বতন্ত্র প্রার্থী মৌসুমী যায়যায়দিনকে বলেন, ‘প্রশাসন অত্যন্ত অমানবিক আচরণ করছে আমাদের সঙ্গে। এখন পর্যন্ত দাবি মানার ব্যাপারে কোনো আশ্বাস পাইনি।

এর আগে বুধবার সন্ধ্যা থেকে চার দফা দাবিতে আমরণ অনশনে বসেন হলের পাঁচ ছাত্রী। দাবির মধ্যে রয়েছেÑ ডাকসু ও হল সংসদে পুনর্নিবাচন, হল প্রভোস্টের পদত্যাগ, মিথ্যা মামলা প্রত্যাহার ও আন্দোলনকারীদের নিরাপত্তা নিশ্চিত করা। অনশনে বসা শিক্ষার্থীরা হলেন ইসলামিক স্টাডিজ বিভাগের রাফিয়া সুলতানা, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সায়েদা আফরিন, একই বিভাগের জয়ন্তী রেজা, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শ্রবণা শফিক দীপ্তি ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রমি খিশা। তখন হলের আবাসিক শিক্ষার্থীরাও তাদের সঙ্গে সহমত পোষণ করে গেটের সামনে জড়ো হতে থাকেন। এ সময় কারচুপির অভিযোগে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল সংসদ নির্বাচন বাতিল করে পুনরায় নির্বাচন, হল প্রাধ্যক্ষের পদত্যাগসহ চার দফা দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

ছাত্রীদের দাবি, বুধবার রাত থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা মোটরসাইকেল দিয়ে বারবার শোডাউন দিয়ে ভয়ভীতি সৃষ্টি করতে চেয়েছে। হেনস্তা করেছে। কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো কিছুইতেই তারা পিছু হটবেন না।

বিজয়ীদের ডেকেছেন প্রধানমন্ত্রী

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদ নির্বাচনে বিজয়ীদের গণভবনে ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারপ্রধানের দৈনিক কর্মসূচিতে শনিবার বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনে বিজয়ীদের সাক্ষাতের সময় রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডাকসুর নবনির্বাচিত ভিপি কোটা সংস্কার আন্দোলনকারীদের প্যানেল বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নুরুল হক নুর বলেন, ‘প্রধানমন্ত্রী সবার প্রধানমন্ত্রী। তিনি ডাকসু ও হল সংসদে বিজয়ী সবাইকে দাওয়াত দিয়েছেন। আমাদের সবার দায়িত্ব সেখানে যাওয়া।’

নুর বলেন, তিনি ও তার প্যানেল থেকে ডাকসুর সমাজসেবা সম্পাদক পদে জয়ী আখতার হোসেনÑ দুইজনেই শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে যাবেন। নির্বাচিত অন্যরাও সে দিন যাবে বলে তিনি আশা করছেন।

ডাকসুর নবনির্বাচিত জিএস ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, ‘ডাকসু ও হল সংসদে আমরা যারা ছাত্রলীগ থেকে বিজয়ী হয়েছি, তারা সবাই শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে যাব।’

প্রায় তিন দশকের অপেক্ষার পর গত ১১ মার্চ ডাকসু ও ১৮টি হল সংসদের নির্বাচন হয়। অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ভোট শেষ হওয়ার আগেই নির্বাচন বর্জনের ঘোষণা দেয় পাঁচটি প্যানেল।

সেদিন গভীর রাতে ঘোষণা করা ফলাফলে দেখা যায়, ডাকসুতে মোট ২৫টি পদের মধ্যে জিএস-এজিএসসহ ২৩টি পদে জিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে সরকার সমর্থক ছাত্রলীগ।

বর্জনের মধ্যেও ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নুরুল হক নুর ডাকসুর ভিপি নির্বাচিত হন, সমাজসেবা সম্পাদক পদে জয়ী হন একই প্যানেলের আখতার হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে