শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চোখের সমস্যায় ভুগছেন ৭০.৪ শতাংশ গণপরিবহন চালক

যাযাদি রিপোর্ট
  ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

দৃষ্টিশক্তিজনিত সমস্যায় ভুগছেন গণপরিবহনের ৭০ দশমিক ৪ শতাংশ চালক। এর মধ্যে ৭৩ দশমিক ৩ শতাংশ চালক উভয় চোখে সমস্যায় ভুগছেন। বাকি ১২ দশমিক ২২ শতাংশ ডান চোখ এবং ১৪ দশমিক ৪৯ শতাংশ চালক বাম চোখের সমস্যায় ভুগছেন বলে জানিয়েছেন মানবিক সাহায্য সংস্থা (এমএসএস)।

তবে এ পরিসংখ্যান এমএসএস'র সঙ্গে চালকদের মৌখিক জরিপের ভিত্তিতে পাওয়া গেছে।

আজ থেকে রাজধানীর তেজগাঁওয়ের ট্রাকস্ট্যান্ডে চোখের মেডিকেল পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে। ফলে এ তথ্যের বৈজ্ঞানিক ভিত্তিতে প্রমাণ পাওয়া যাবে।

সংস্থাটি জানায়, গত ১ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ঢাকার ৭টি বাস-ট্রাক টার্মিনালে ৫০০ জন গণপরিবহন চালকের ওপর প্রাথমিকভাবে প্রশ্নের উত্তরের ভিত্তিতে এ জরিপটি করা হয়েছে।

সেখানে ২০২ জন বাসচালক, ৪৭ মিনিবাসচালক, ১২০ লরিচালক এবং ১৩১ জন ছিলেন ট্রাকচালক। এদের মধ্যে ৪৩৭ জন আন্তঃজেলা রুটের ও ৬৩ জন মহানগর রুটের চালক। তাদের বয়স ৩১ থেকে ৪০ বছর। আর এ সব চালকের কাজের অভিজ্ঞতা ১০ বছরের উপরে।

সংস্থাটি আরও জানায়, এ জরিপটি মূলত প্রশ্নের উত্তরের মাধ্যমে করা হয়েছে। এর কোনো বৈজ্ঞানিক টার্ম বা চক্ষু পরীক্ষা করে জরিপটি করা হয়নি। তবে আই কেয়ার প্রজেক্টের আওতায় চক্ষু চিকিৎসা বা পরীক্ষার মাধ্যমে জরিপের ফলাফল কম-বেশি হতে পারে। যা ২৪ ও ২৫ জানুয়ারি প্রথম অবস্থায় রাজধানীর তেজগাঁওয়ের ট্রাকস্ট্যান্ডে চালকদের কম মূল্যে চোখের স্বাস্থ্য পরীক্ষা করে চিকিৎসাসেবা দেয়া হবে। পরে এ সেবা দেয়া হবে সায়েদাবাদ বাস টার্মিনালে। আর এ সেবা এমএসএস'র সঙ্গে যৌথভাবে পরিচালনা করবে আলবাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন (আল-নূর এবং মক্কা আই হাসপাতাল)।

শনিবার রাজধানীতে এমএসএস'র কার্যালয়ে 'আই কেয়ার প্রজেক্টে'র অন্তর্গত গণপরিবহন চালকদের চোখের স্বাস্থ্যের অবস্থা নিয়ে পরিচালিত জরিপের ফলাফল প্রকাশ প্রসঙ্গে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানায় সংস্থাটি।

এ সময় জরিপের ফলাফল উপস্থাপন করেন 'আই কেয়ার প্রজেক্টে'র উপদেষ্টা তারিকুল গণি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এমএসএস চেয়ারম্যান ফিরোজ এম হাসান ও সহকারী পরিচালক স্বপ্না রেজা প্রমুখ।

জরিপের ফলাফল উপস্থাপনকালে তারিকুল গণি বলেন, জরিপ করা ৫০০ জন চালকের চোখে সমস্যাজনিত ৩৫২ জন বা ৭০ দশমিক ৪ শতাংশ চালকের মধ্যে ৬২ জন বা ১৭ দশমিক ৪৯ শতাংশ চালক পাওয়ারের চশমা ব্যবহার করেন। ২৭৭ জন বা ১২ দশমিক ২২ শতাংশ চালক কোনো ধরনের চশমা ব্যবহার করেন না। অতিরিক্ত ১৩ জন বা ৩ দশমিক ৬৯ শতাংশ চালক শুধু সানগস্নাস ব্যবহার করেন।

আর ১১১ জন বা ৩১ দশমিক ৫৩ শতাংশ চালক বলছেন তাদের চোখে ব্যথা আছে। ২০৪ জন বা ৫৭ দশমিক ৯৫ জন চালক বলছেন তাদের চোখ দিয়ে পানি পড়ে। ১১৭ জন বা ৩২ দশমিক ২৪ শতাংশ চালক বলছেন তাদের চোখ চুলকায় বা জ্বালাপোড়া করে। আর ৩০ জন চালক বলছেন তাদের চোখে কোনো সমস্যা নেই। কিন্তু অধিকতর অনুসন্ধানে জরিপকারীরা বিদ্যমান কিছু সমস্যাও খুঁজে পান।

তিনি আরও বলেন, ৩৫২ জন বা ৭০ দশমিক ৪ শতাংশ চালকের মধ্যে ২৬৫ জন বা ৭৫ দশমিক ৬ শতাংশ চালক বলেন, তারা মোবাইল ফোন ব্যবহার ও পত্রিকা পড়তে সমস্যা হয়। আর ১০৯ জন বা ৩০ দশমিক ৯৭ শতাংশ চালক গাড়ি চালানোর সময় রোড সাইনবোর্ড ও দোকানের সাইনবোর্ড দেখে পড়তে সমস্যা হয়।

এমএসএস চেয়ারম্যান ফিরোজ এম হাসান বলেন, দেশে বিভিন্ন অঞ্চলে সড়ক দুর্ঘটনায় প্রতিনিয়ত অসংখ্য মানুষ মৃতু্যবরণ করছে। সড়ক দুর্ঘটনার নানাবিধ কারণ ইতোমধ্যে চিহ্নিত হলেও আই কেয়ার প্রজেক্ট-এমএসএস মনে করছে, সড়ক দুর্ঘটনারোধে পরিবহন চালকদের স্বচ্ছ দৃষ্টির জন্য সুস্থ চোখ দরকার। এ প্রয়োজনীয়তা উপলব্ধি করে আই কেয়ার প্রজেক্ট-এমএসএস ঢাকার সাতটি বাস-ট্রাক টার্মিনালে ৫০০ জন পরিবহন চালকের ওপর একটি প্রাথমিক জরিপ পরিচালনা করে। এ জরিপের উদ্দেশ্য হলো গণপরিবহনের চালকদের চোখের স্বাস্থ্যের অবস্থা নিরূপণ করে স্বল্প খরচে তাদের চক্ষু চিকিৎসা নিশ্চিত করা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৪ ও ২৫ ফেব্রম্নয়ারি রাজধানীর তেজগাঁও এলাকায় ট্রাকস্ট্যান্ডে চালকদের হ্রাস মূল্যে চক্ষু স্বাস্থ্য পরীক্ষা করে চিকিৎসাসেবা দেয়া হবে। এতে চক্ষু পরীক্ষায় খরচ হবে ৫০ টাকা। ওষুধ ৪০ থেকে ১৭০ টাকা। চশমা ১০০ থেকে ৩৫০ টাকা। এ ছাড়া কারো অপারেশনের দরকার হলে মাত্র ১৫০০ টাকা দিতে হবে। তবে ৫০০ চালকের মধ্যে ৪৩৬ জন চালক এ নামমাত্র মূল্যে চোখের চিকিৎসা গ্রহণ করতে রাজি হয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<38126 and publish = 1 order by id desc limit 3' at line 1