শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হজ যাত্রীদের ভিসা জটিলতার আশঙ্কা

যাযাদি রিপোটর্
  ১৬ জুলাই ২০১৮, ০০:০০

এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ছয় হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কাযর্ক্রম পরিচালনা করছে।

রোববার দুপুর পযর্ন্ত এক লাখ ২৬ হাজার ৭৮৮ জন যাত্রীর বিপরীতে ভিসা হয়েছে মাত্র ৩১ হাজার ৪৭১টি।

ভিসা প্রসেসিংয়ের ধীরগতির কারণে গতবারের মতো ভোগান্তির আশঙ্কা করছেন অনেক যাত্রীরা।

তাদের মতে, হজ উপলক্ষে সব টাকা দেয়া হয়েছে, কিন্তু যাত্রার আগ মুহূতের্ তারা ভিসা ও টিকিট হাতে পাননি।

সাইফ ইসলাম নামে এক ব্যক্তি জানান, গত সোমবার (১৬ জুলাই) তার বাবার ফ্লাইট কিন্তু এখন পযর্ন্ত তারা ভিসা ও টিকিট হাতে পাননি।

এ বিষয়ে হজ এজেন্সি অব

বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদত হোসেন তসলিম জানান, ভিসা জটিলতার কোনো সুযোগ নেই। তারা চেষ্টা করছেন দ্রæত ভিসা দেয়ার, অনেকেই পেয়েছেন। বাকিরা খুব কম সময়ের মধ্যেই পাবেন। এক্ষেত্রে তিনি যাত্রীদের হতাশ না হওয়ার পরামশর্ দিয়েছেন।

শাহাদত হোসেন তসলিম আরও জানান, এবার হজযাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তজাির্তক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

আগামী ২৫ জুলাই থেকে ১০ আগস্ট পযর্ন্ত বিভিন্ন ফ্লাইটে এখনো প্রায় ১০ হাজার হজ টিকিট অবিক্রিত রয়েছে। এ কারণে বিমানের পক্ষ থেকে সব হজ এজেন্সিকে হজযাত্রীদের দ্রæত টিকিট সংগ্রহের অনুরোধ করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3755 and publish = 1 order by id desc limit 3' at line 1