শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-ভারতের সমস্যার সমাধান আলোচনায়

যাযাদি রিপোটর্
  ১৬ জুলাই ২০১৮, ০০:০০

ভারত সরকার বলেছে, যখন দুই দেশের মধ্যে কোনো সমস্যা আসবে, তখনই আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে। ভারত মনে করে, বাংলাদেশ তাদের ঘনিষ্ঠ বন্ধু। তাই তারা বাংলাদেশকে যেকোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

রোববার বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পযাের্য়র বৈঠকের পর বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের সামনে আলোচনার বিষয়বস্তু তুলে ধরেন।

মন্ত্রী জানান, আলোচনায় ভিসা সহজীকরণের বিষয়টি উঠে এসেছে। তারা বলেছে, বাংলাদেশ থেকে ৬৫ বা এর বেশি বয়সী কেউ আবেদন করলে তাকে পঁাচ বছরের মাল্টিপল ভিসা দেয়া হবে। মুক্তিযোদ্ধাদের একই ধরনের ভিসা দেয়া হবে। এ-সংক্রান্ত একটি চুক্তিও সই হয়েছে।

বাংলাদেশ থেকে প্রতি বছর ৩০ লাখ লোক বিভিন্ন কারণে ভারতে যায় উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, ‘আমাদের যারা ভারতে যায়, তাদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি ও ভিসা সহজীকরণ করার কথা বলা হয়েছে।’

বতর্মানে ভারতের সঙ্গে সবোর্চ্চ ভালো বোঝাপড়ার সম্পকর্ রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে অনেক সমস্যার সমাধান করেছি। ভবিষ্যতেও আলোচনার মাধ্যমে করব। সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে আমরা যখনই সহায়তা চেয়েছি, তখনই তারা করেছে। তাদের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি রয়েছে। সে অনুযায়ী বন্দি বিনিময় হচ্ছে।’

মিয়ানমার প্রসঙ্গে ভারত আন্তজাির্তক সহযোগিতার হাত বাড়াবে বলে আশ্বাস দিয়েছে। ইয়াবার কারখানাগুলো আইন করে বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে।

বৈঠকে ভারত একাধিকবার সহযোগিতার মনোভাব পোষণ করেছে।

বঙ্গবন্ধু জাদুঘর পরিদশর্ন

এদিকে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্দু শেখ মুজিবুর রহমানের অবদান বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া চিরকাল মনে রাখবে বলে মন্তব্য করেছেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

রোববার ধানমÐির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদশের্নর পর এক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি।

এর আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সকালে ধানমÐিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদশর্ন করেন। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এ সময় জাদুঘরের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন রাজনাথ সিং। এরপর তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে রাখা পরিদশর্ন বইয়ে সই করেন।

বঙ্গবন্ধু জাদুঘর পরিদশের্নর পর রাজনাথ সিং তার নিজের টুইটারে বলেন, ‘বাংলাদেশের জাতির জনক ও মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘর পরিদশর্ন করলাম। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছি। বঙ্গবন্ধুর অবদান বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া চিরকাল মনে রাখবে।’

বঙ্গবন্দু স্মৃতি জাদুঘর পরিদশর্নকালে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হষর্ বধর্ন শ্রিংলা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু জাদুঘর থেকে ঢাকেশ্বরী মন্দিরে যান ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেখান থেকে তিনি প্রাথর্নায় অংশ নেন। এ সময় ঢাকেশ্বরী মন্দির ঘুরে দেখেন।

আতিথেয়তায় মুগ্ধ

রাজনাথ সিং

তিন দিন বাংলাদেশ সফর শেষে ঢাকা থেকে বিদায় নিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রোববার ঢাকা থেকে বিদায় নেয়ার আগে তিনি জানিয়েছেন, বাংলাদেশের মানুষের উষ্ণ আন্তরিকতায় তিনি মুগ্ধ।

দুপুর ১টায় বিশেষ বিমানে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন রাজনাথ সিং। তবে বিমানে ওঠার আগেই তিনি নিজের টুইটারে লিখেছেন, ‘বাংলাদেশে তিন দিন অবস্থানের পর দিল্লি ফিরে যাচ্ছি। বাংলাদেশের মানুষের উষ্ণ আন্তরিকতা আমাকে গভীরভাবে স্পশর্ করেছে। ভারত-বাংলাদেশ মৈত্রী চিরজীবী হোক’।

রাজনাথ সিং গত শুক্রবার তিন দিনের সফরে ঢাকায় আসেন। ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে অংশ নেন। এ ছাড়া তিনি যমুনা ফিউচার পাকের্ ভারতের ভিসা সেন্টার উদ্বোধন করেন। এরপর রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3754 and publish = 1 order by id desc limit 3' at line 1