বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
১১ মাচর্ নিবার্চন

ভোটকেন্দ্র হলে রেখেই ডাকসু নিবার্চনের তফসিল ঘোষণা

প্রাথীর্ হওয়ার শেষ সময় ২ মাচর্; যাচাই-বাছাই শেষে প্রাথীর্ তালিকা প্রকাশ হবে ৩ মাচর্। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ৫ মাচর্
যাযাদি রিপোটর্
  ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০
সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নিবার্চনের তফসিল ঘোষণা করেন প্রধান রিটানির্ং কমর্কতার্ অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান

বিভিন্ন ছাত্র সংগঠনের বিরোধিতার মধ্যে ভোটকেন্দ্র হলে রেখেই ডাকসু নিবার্চনের তফসিল ঘোষণা হয়েছে।

আগামী ১১ মাচর্ অনুষ্ঠেয় এই নিবার্চনে প্রাথীর্ হওয়ার শেষ সময় ২ মাচর্; যাচাই-বাছাই শেষে প্রাথীর্ তালিকা প্রকাশ হবে ৩ মাচর্। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ৫ মাচর্।

১১ মাচর্ সকাল ৮টা থেকে দুপুর ২টা পযর্ন্ত হলগুলোতে স্থাপিত ভোটকেন্দ্রে গিয়ে শিক্ষাথীর্রা পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন।

দীঘির্দন পর এবার ডাকসু নিবার্চনের উদ্যোগ নেয়ার সঙ্গে থেকে ভোটগ্রহণ কোথায় হবে, তা নিয়ে ছাত্র সংগঠনগুলোর মধ্যে মতভেদ দেখা দেয়।

আগের মতো হলগুলোতে ভোটকেন্দ্র স্থাপনে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তকে ছাত্রলীগ স্বাগত জানালেও ছাত্রদল ও বাম সংগঠনগগুলো একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবি তোলে। তবে কতৃর্পক্ষ আগের মতো হলেই ভোটকেন্দ্র রাখার সিদ্ধান্ত নিল।

সোমবার সকালে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নিবার্চনের তফসিল ঘোষণা করেন ডাকসু নিবার্চনের প্রধান রিটানির্ং কমর্কতার্ অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

তিনি বলেন, ‘সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ নিজ হলের ভোটকেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দেবেন।’

ডাকসুতে পদাধিকার বলে উপাচাযর্ সভাপতির দায়িত্বে থাকেন। বাকি ২৫টি পদে নিবার্চন হবে।

পদগুলো হল সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, কমনরুম ও ক্যাফেটরিয়া সম্পাদক, আন্তজাির্তক বিষয়ক সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজ সেবা সম্পাদক এবং ১৩ জন সদস্য।

আগামী ১১ ফেব্রæয়ারি সোমবার হলের নোটিশ বোডর্ ও ডাকসুর ওয়েবসাইটে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ১৮ ফেব্রæয়ারির মধ্যে আপত্তি গ্রহণের পর খসড়া ভোটার তালিকা সংশোধন করে ২০ ফেব্রæয়ারি প্রকাশ করা হবে।

হলগুলোর প্রাধ্যক্ষের কাযার্লয় থেকে ১৯ ফেব্রæয়ারি থেকে ২৫ ফেব্রæয়ারি পযর্ন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৬ ফেব্রæয়ারি সকাল ৯টা থেকে ১২টার মধ্যে হলের রিটানির্ং কমর্কতার্র কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। ২৬ ফেব্রæয়ারি দুপুর ২টায় ডাকসুর মনোনয়নপত্র বাছাই করবেন রিটানির্ং কমর্কতার্রা।

২৭ ফেব্রæয়ারি হলের নোটিশ বোডর্ ও ওয়েবসাইটে প্রাথীের্দর প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে। প্রকাশিত তালিকার বিষয়ে কোনো প্রাথীর্র আপত্তি থাকলে তা ২৮ ফেব্রæয়ারি দুপুর ১২টার মধ্যে তা ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচাযের্ক লিখিতভাবে জানাতে হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ২ মাচর্।

৩ মাচর্ হলের নোটিশ বোডর্ ও ওয়েবসাইটে প্রকাশ করা হবে প্রাথীের্দর চূড়ান্ত তালিকা।

৫ মাচর্ সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে হলের নোটিশ বোডর্ ও ডাকসুর ওয়েবসাইটে।

হল সংসদে ১৩টি পদের জন্য নিবার্চন হবে। পদগুলো হলো সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, পাঠকক্ষ সম্পাদক, অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক, বহিরাঙ্গন ক্রীড়া সম্পাদক, সমাজসেবা সম্পাদক ও ৪ জন সদস্য।

হল সংসদ নিবার্চনে মনোনয়নপত্র বিতরণ, জমা বাছাই ও প্রত্যাহারের তারিখ কেন্দ্রীয় সংসদের জন্য নিধাির্রত তারিখেই রাখা হয়েছে।

তবে প্রচার ও প্রচারণার বিষয়ে তফসিলে কিছু বলা হয়নি। এ বিষয়ে প্রধান রিটানির্ং কমর্কতাের্ক প্রশ্ন করলেও তিনি কোনো উত্তর দেননি।

তিন দশক পর আদালতের নিদেের্শ ডাকসু নিবার্চনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ। সবের্শষ ডাকসু নিবার্চন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নিবার্চন হয়নি।

ডাকসু নিবার্চন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নিবার্চন আয়োজনের নিদের্শনা আসে গত বছর হাইকোটর্ থেকে।

কিন্তু বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নিবার্চন আয়োজনের বাধা কাটে।

এরপর নিবার্চনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটানির্ং কমর্কতার্ এবং আরও পঁাচজনকে রিটানির্ং কমর্কতার্ নিয়োগ দেয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36375 and publish = 1 order by id desc limit 3' at line 1