মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রিজাভর্ চুরি: ‘চলতি মাসেই মামলা’

যাযাদি রিপোটর্
  ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০

চুরি হওয়া রিজাভের্র টাকা উদ্ধারে চলতি মাসেই নিউইয়কের্র আদালতে মামলা করা হবে বলে জানিয়েছেন অথর্মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার সচিবালয়ে বাংলাদেশ ব্যাংকের গভনর্র ফজলে কবিরসহ সংশ্লিষ্টদের সঙ্গে প্রায় সাড়ে ৩ ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। বৈঠকে আথির্ক প্রতিষ্ঠান সচিব মো. আসাদুল ইসলামও উপস্থিত ছিলেন।

অথর্মন্ত্রী বলেন, আমরা মামলা করার জন্য প্রস্তুতি নিয়েছি। এ মাসের ভেতরেই মামলা হবে। এই মামলা দেখভালের জন্য বাংলাদেশের একজন আইনজীবী রয়েছেন। ঠিক তেমনিভাবে আমেরিকায়ও একজন আইনজীবী আছেন। তারা যৌথভাবে সময় নিধার্রণ করে এ মামলা দায়ের করবেন। তবে কার বিরুদ্ধে মামলা করা হবে এখনও সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

তিনি আরও বলেন, কতজনকে আসামি করব, কতজনকে বাদী করব এগুলো দুই দেশের আইনজীবীরা বসে ঠিক করবেন।

আন্তজাির্তক আদালতের আইন অনুযায়ী এ মামলাটি ৩ ফেব্রæয়ারির মধ্যে করার সময়সীমা নিধাির্রত আছে তা না হলে জটিলতা বাড়বে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আপনাদের আমি আশ্বস্ত করতে পারি নিধাির্রত সময়ের ভেতরেই মামলা হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভনর্র ফরাসউদ্দিনের নেতৃত্বে একটি তদন্ত কমিশন গঠন করা হয়েছিল। কমিশন রিপোটর্ দিয়েছে কিন্তু এখন পযর্ন্ত সেটি প্রকাশ করা হয়নি-আপনি তা প্রকাশ করবেন কি-না জানতে চাইলে অথর্মন্ত্রী বলেন, প্রকাশ করার প্রয়োজন হলে প্রকাশ করব আর প্রয়োজন না হলে করব না।

২০১৬ সালের ৪ ফেব্রæয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজাভর্ ব্যাংক অব নিউইয়কের্ রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। সুইফটের নিরাপত্তা ব্যবস্থা হ্যাক্টড করে পঁাচটি সুইফট বাতার্র মাধ্যমে চুরি হওয়া এ অথের্র মধ্যে শ্রীলংকায় যাওয়া দুই কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপাইনে যাওয়া আট কোটি ১০ লাখ ডলারের মধ্যে এখনও ফেরত আসেনি ছয় কোটি ৬৪ লাখ ডলার। এ অথর্ ফিলিপাইনের রিজাল কমাশির্য়াল ব্যাংকে জমা রয়েছে।

বৈঠক সূত্র জানায়, রিজাভর্ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজাভর্ ব্যাংক অব নিউইয়কর্ (ফেড) এবং ফিলিপাইনের রিজাল কমাশির্য়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি প্রায় চূড়ান্ত করে ফেলেছে বাংলাদেশ ব্যাংক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33185 and publish = 1 order by id desc limit 3' at line 1