শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শপথ না নিলে বেতন নেই ঐক্যফ্রন্টের ৮ এমপির

যাযাদি রিপোটর্
  ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০

একাদশ জাতীয় সংসদ নিবার্চনে জয় পাওয়া জাতীয় ঐক্যফ্রন্টের আটজনকে সংসদ সদস্যের মযার্দা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও শপথ না নেয়া পযর্ন্ত তারা কোনো সরকারি সুবিধা পাবেন না।

সংসদ সদস্য হিসেবে গেজেটে নাম থাকায় তাদের ‘এমপি’ হিসেবে ধরা হলেও তাদের সংসদ সদস্য পদ শপথ নেয়ার পরই কাযর্কর হবে বলে একজন কমর্কতার্ জানিয়েছেন।

সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নিতিশ চন্দ্র সরকার বলেন, ‘শপথ না নিলে তারা বেতন-ভাতা পাবেন না। যেদিন তারা শপথ নেবেন সেদিন থেকেই বেতন-ভাতা পাবেন।’

এবারের নিবার্চনে ২৫৭টি আসন পাওয়া আওয়ামী লীগ নিরঙ্কুশ জয়ে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করেছে।

বিএনপি ও শরিকদের ভরাডুবির এই ভোটে ধানের শীষের প্রাথীের্দর মধ্যে বগুড়া-৬ (সদর) আসনে মিজার্ ফখরুল ইসলাম আলমগীর, বগুড়া-৪ আসনে মোশারফ হোসেন, ঠাকুরগঁাও-৩ আসনে জাহিদুর রহমান, চঁাপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, চঁাপাইনবাবগঞ্জ-৩ আসনে হারুনুর রশিদ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আব্দুস সাত্তার ভূঞা জয়ী হয়েছেন।

আর মৌলভীবাজার-২ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রাথীর্ গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর ধানের শীষ প্রতীকে এবং সিলেট-২ আসনে গণফোরামের মুকাব্বির খান উদীয়মান সূযর্ নিয়ে জিতেছেন।

ক্ষমতাসীনদের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ করে আসা ঐক্যফ্রন্ট ঘোষণা দিয়েছে, তাদের নিবাির্চতরা সংসদে গিয়ে শপথ নেবেন না।

অন্যদিকে সরকারের তরফ থেকে তাদের শপথ নিয়ে সংসদে ভূমিকা রাখার আহŸান জানানো হচ্ছে।

নিবার্চনে অল্প আসন পেলেও গণতন্ত্রের স্বাথের্ বিএনপির সংসদে আসা উচিত বলে

মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিবার্চন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ আগেই জানিয়েছেন, ভোটে নিবাির্চত কেউ জাতীয় সংসদের অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তার আসন শূন্য হয়ে যাবে।

আগামী ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন বসবে। অথার্ৎ ৩০ জানুয়ারি থেকে একাদশ সংসদের যাত্রা শুরু হবে। তার পরের ৯০ দিনের মধ্যে কেউ শপথ নিয়ে অঙ্গীকারনামায় স্বাক্ষর না করলে তার আসন শূন্য ঘোষণা করে সেখানে উপ-নিবার্চন দেয়া হবে।

তবে ভোটে জিতে এখনও যারা শপথ নেননি, সংসদের প্রথম অধিবেশন শুরুর দিন থেকে পরবতীর্ ৯০ দিন পযর্ন্ত তাদের ‘স্ট্যাটাস’ এমপিই থাকবে বলে সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব নিতিশ চন্দ্র জানান।

তিনি বলেন, ‘গেজেটে নাম আসায় তাদের স্ট্যাটাস এখন এমপি। কিন্তু যখন তারা শপথ নেবেন, তখন থেকে এটা কাযর্কর হবে।’

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বিএনপির আব্দুস সাত্তার ভূঞা জয়ী ঘোষণা করে গত ১৩ জানুয়ারি গেজেট প্রকাশ করেছে সরকার। আর ঐক্যফ্রন্টের সাত প্রাথীর্সহ ২৯৮ প্রাথীের্ক সংসদ সদস্য পদে জয়ী দেখিয়ে গত ১ জানুয়ারি গেজেট হয়েছে।

দশম সংসদের মেয়াদ ২৮ জানুয়ারি পযর্ন্ত রয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব নিতিশ চন্দ্র বলেন, ‘একটা নিবার্চনী এলাকায়তো দু’জন (এমপি) থাকেন না। তারপরও যেহেতু শপথ নেননি, আগেরজনও আছেন, এ কারণে ৩০ জানুয়ারি সংসদ আহŸান করা হয়েছে। দশম জাতীয় সংসদের মেয়াদ পঁাচ বছর পূণর্ হলে তারপর অধিবেশন ডাকা হয়েছে।’

কী সুবিধা পান এমপিরা

২০১৬ সালের ৫ মে সংসদ সদস্যদের বেতন-ভাতা দ্বিগুণ করার বিল অথার্ৎ, মেম্বারস অব পালাের্মন্ট (রেমুনেরেশন অ্যান্ড অ্যালাউয়েন্সেস) (অ্যামেন্ডমেন্ট) বিল’ জাতীয় সংসদে পাস হয়।

এর ফলে এমপিদের বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বেড়ে ৫৫ হাজার টাকা দঁাড়িয়েছে; সঙ্গে বেড়েছে অন্যান্য ভাতাও।

বেতনের বাইরে একজন সংসদ সদস্য পঁাচ হাজার টাকা ব্যয় নিয়ামক ভাতা, ৭৫০ টাকা দৈনিক ভাতা, পঁাচ লাখ টাকা স্বেচ্ছাধীন তহবিল, সাড়ে ১২ হাজার টাকা নিবার্চনী এলাকার মাসিক খরচ, মাসে ৭০ হাজার টাকা পরিবহন খরচ, ১ লাখ ২০ হাজার টাকা বাষির্ক ভ্রমণ খরচ, দেড় হাজার টাকা মাসিক লন্ড্রি ভাতা, ৬ হাজার টাকা মাসিক ক্রোকারিজ ভাতা এবং নিবার্চনী এলাকার অফিস খরচ বাবদ মাসে ১৫ হাজার টাকা করে পান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32401 and publish = 1 order by id desc limit 3' at line 1