logo
বুধবার ২৩ জানুয়ারি, ২০১৯, ১০ মাঘ ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০  

বৈশ্বিক সন্ত্রাস সূচকে বাংলাদেশের ৪ ধাপ উন্নতি

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (জিটিআই) দক্ষিণ এশিয়ার অবস্থা গতবারের চেয়ে খারাপ হলেও উন্নতি হয়েছে বাংলাদেশের। ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) তৈরি করা এ সূচকে ৫ দশমিক ৬৯৭ স্কোর নিয়ে চার ধাপ এগিয়ে ১৬৩ দেশের মধ্যে ২৫তম স্থানে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ছাড়াও নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার উন্নতি হয়েছে। অপরদিকে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অবস্থা আরও খারাপ হয়েছে। ‘গেøাবাল টেররিজম ইনডেক্স-২০১৮’-এ ৯ দশমিক ৭৪৬ পয়েন্ট নিয়ে তালিকায় এক নম্বরে আছে ইরাক। অথার্ৎ মধ্যপ্রাচ্যের এ দেশটি বিশ্বে সবচেয়ে বেশি সন্ত্রাসপ্রবণ।

গত বছর ৫ দশমিক ৬৯৭ স্কোর নিয়ে এ তালিকায় ২১তম অবস্থানে ছিল বাংলাদেশ। বাংলাদেশ উন্নতি করলেও এ সূচকে ১৩ ধাপ পিছিয়েছে মিয়ানমার। দেশটি ৫ দশমিক ৯১৬ পয়েন্ট পেয়ে গত বছরের তুলনায় ১৩ ধাপ পিছিয়ে তালিকায় ২৪তম অবস্থানে রয়েছে।

তালিকায় আফগানিস্তান ও পাকিস্তান আগের বছরের অবস্থান ধরে রেখেছে। বিশ্বের দ্বিতীয় শীষর্ সন্ত্রাসপ্রবণ দেশ আফগানিস্তান, আর পাকিস্তানের অবস্থান পঞ্চম। ভারতের অবস্থান এক ধাপ অবনতি হয়েছে, তালিকায় সপ্তম স্থানে রয়েছে দেশটি।

তালিকায় খারাপের দিকে গেছে যুক্তরাষ্ট্রও। ১২ ধাপ অবনতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান ২০তম। অন্যদিকে সন্ত্রাসপ্রবণ দেশের তালিকায় শূন্য পয়েন্ট নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ব্রাজিল, সিঙ্গাপুর, কিউবাসহ ২৬টি দেশ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে