বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সিইসিকে এক দিনে বিএনপির ৫ চিঠি

যাযাদি রিপোটর্
  ২১ নভেম্বর ২০১৮, ০০:০০

একাদশ জাতীয় সংসদ নিবার্চন সামনে রেখে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরিতে বিভিন্ন অভিযোগ ও দাবি নিয়ে প্রধান নিবার্চন কমিশনারকে এক দিনে পঁাচটি চিঠি দিয়েছে বিএনপি।

এসব বিষয়ে ইসি ব্যবস্থা না নিলে আদালতে যাওয়ার হুমকিও দিয়েছেন বিএনপি মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুলের লেখা চিঠিগুলো মঙ্গলবার দুপুরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদের কাছে পেঁৗছে দেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

তিনি সাংবাদিকদের বলেন, ‘এখন আমরা যে অবস্থায় রয়েছি, সেটা হচ্ছে পবের্তর গিরিখাতে; আর ক্ষমতাসীন দল পবের্তর শৃঙ্গে। ইসিকে সাবির্ক বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

দশম জাতীয় সংসদ নিবার্চন বজর্নকারী বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে এবার নিবার্চনে এলেও তারা দাবি করে আসছে, ইসি এখনো ভোটে সবার সমান সুযোগ নিশ্চিত করতে পারেনি।

ইসি সচিবের বিরুদ্ধে ব্যবস্থা দাবি : রাজধানীর নয়াপল্টনে বিএনপি নেতাকমীের্দর সঙ্গে পুলিশের সংঘষের্র ঘটনায় ইসি সচিব ও ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ‘ইন্ধন’ দেয়ার অভিযোগ এনেছেন বিএনপি মহাসচিব।

একটি চিঠিতে তিনি লিখেছেন, ‘ইসির আচরণবিধি প্রতিপালনের নিদের্শনা নেতাকমীর্সহ জনগণের অংশগ্রহণকে বাধাগ্রস্ত করেছে। ইসি সচিব হেলালুদ্দীন আহমদের গণমাধ্যমে দেয়া বিভ্রান্তিমূলক

বক্তব্য ও ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়ার বক্তব্যে ঘটনা সংঘটনের ইন্ধনের সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়।

‘এমতাবস্থায় ইসি সচিব, ডিএমপি কমিশনার, সংশ্লিষ্ট জোনের উপ-কমিশনার এবং উদ্দেশ্যমূলকভাবে জারি করা চিঠির স্বাক্ষরকারী ইসির নিবার্চন পরিচালনা শাখার যুগ্মসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি।’

প্রশাসনে রদবদল : সব বিভাগীয়

কমিশনার, উপ-মহাপুলিশ পরিদশর্ক (রেঞ্জ ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনারদের প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি।

একটি চিঠিতে এর পাশাপাশি উপজেলা নিবার্হী কমর্কতার্ ও থানার ?ওসিদের বতর্মান কমর্স্থল জেলার বাইরে বদলি করার দাবি জানানো হয়েছে।

নতুন পদায়নে ব্যাচভিত্তিক জ্যেষ্ঠতা অনুসরণের দাবি জানিয়েছেন ফখরুল। এ ছাড়া সব চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ও পদোন্নতিবঞ্চিতদের পদোন্নতি দেয়ার দাবি জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর কাযার্লয়ে যুক্ত ছিলেন বা মন্ত্রী-প্রতিমন্ত্রীর পিএস-এপিএস ছিলেনÑ এমন ব্যক্তিদের পদায়ন না করতেও ইসিকে আহŸান জানিয়েছে বিএনপি।

জেলা প্রশাসনে নিয়োজিত ৪৫ উপদেষ্টাকে বাতিল : তফসিল ঘোষণার পর জারি করা জেলা প্রশাসনের অগ্রাধিকারমূলক কমর্পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে উপদেষ্টা (মেন্টর) মনোনয়ন-সংক্রান্ত আদেশ বাতিলের দাবি জানিয়েছে বিএনপি।

জেলা প্রশাসকদের (রিটানির্ং অফিসার) পরামশর্ দেয়ার নামে বতর্মান ও সাবেক ৪৫ আমলাকে ৪৫ জেলায় পরামশর্ক নিয়োগ করেছে সরকার।

আরেকটি চিঠিতে বিএনপি মহাসচিব লিখেছেন, রিটানির্ং কমর্কতাের্দর এসব জ্যেষ্ঠ কমর্কতার্র প্রভাবমুক্ত রাখতে অবিলম্বে এই আদেশ বাতিল করতে হবে। তা না হলে আইন-আদালতের আশ্রয় নেয়া হবে।

নেতাকমীের্দর ভয়ভীতি : তফসিল ঘোষণার পর থেকে বিএনপির সম্ভাব্য প্রাথীর্ ও কমীর্-সমথর্কদের ভয়ভীতি প্রদশর্ন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ফখরুল।

তিনি লিখেছেন, ‘বিএনপিকে নিবার্চন থেকে দূরে রাখার সব অপকৌশল হিসেবে এই ভীতির সঞ্চার করে এ ধরনের কমর্কাÐ পরিচালনা বন্ধ করতে হবে। কমিশন কাযর্কর ব্যবস্থা না নিলে ভোটের পরিবেশ বিঘিœত হলে এর দায় ইসির ওপর বতাের্ব।’

প্রধানমন্ত্রীর কাযার্লয়ে ‘ব্রিফিং’ : তফসিল ঘোষণার পর রিটানির্ং কমর্কতাের্দর প্রধানমন্ত্রীর কাযার্লয়ে ডেকে ‘ব্রিফিং’ করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

তিনি চিঠিতে লিখেছেন, গত ১৩ নভেম্বর এসব কমর্কতাের্দর প্রধানমন্ত্রীর কাযার্লয়ে ‘তলব করা হয়েছিল’। বিষয়টি তদন্ত করে সংশ্লিষ্ট কমর্কতাের্দর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23448 and publish = 1 order by id desc limit 3' at line 1