শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
সাংবাদিকদের কাদের

শরিকদের ৬৫ থেকে ৭০ আসন ছাড়বে আ’লীগ

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারেক রহমানের সাক্ষাৎকার গ্রহণে আপত্তি রেজা কিবরিয়াকে নিয়ে কোনো মাথাব্যথা নেই আওয়ামী লীগের
যাযাদি রিপোটর্
  ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০
ওবায়দুল কাদের

একাদশ জাতীয় সংসদ নিবার্চনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় মনোনয়ন চ‚ড়ান্ত করে এনেছে জানিয়ে দলের সাধারণ সম্পাদক ওবাদুল কাদের বলেছেন, এবার জোটসঙ্গীদের জন্য ৬৫-৭০টি আসন ছেড়ে দেয়া হতে পারে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের দলের নিবার্চনী প্রস্তুতি নিয়ে সবের্শষ অবস্থা তুলে ধরেন তিনি।

কাদের বলেন, ‘দলীয়ভাবে প্রাথীর্ তালিকা ঠিক করার কাজ প্রায় চ‚ড়ান্ত, এখন ফিনিশিংটা বাকি আছে। আগামী ৪-৫ দিনের মধ্যে জোটগতভাবে চ‚ড়ান্ত প্রাথীর্ তালিকা ঘোষণা করা হবে।’

তিনি বলেন, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে চিঠি দিয়ে নিবার্চন কমিশনকে জানিয়েছেন, তাদের জোট শরিকরা নৌকা প্রতীকেই ভোট করবে। ওই চিঠিতে মোট ১৬টি দলের নাম পাঠানো হয়েছে, যার মধ্যে নিবন্ধিত দল আটটি। এই দলগুলো হলো জাসদ, ওয়াকার্সর্ পাটির্, সাম্যবাদী দল, গণতন্ত্রী পাটির্, ন্যাশনাল আওয়ামী পাটির্-ন্যাপ, তরিকত ফেডারেশন এবং জাতীয় পাটির্-জেপি।

আর এই জোটের অনিবন্ধিত দলগুলো হলো গণ-আজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর লীগ, কমিউনিস্ট কেন্দ্র, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল, ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ জাসদ, কৃষক শ্রমিক পাটির্ এবং তৃণমূল বিএনপি।

অনিবন্ধিত দলের ভোটে অংশ নেয়ার সুযোগ নেই। তবে অনিবন্ধিত দলের প্রাথীর্রাও নিবন্ধিত দলের মনোনয়নে তাদের প্রতীক নিয়ে নিবার্চন করতে পারেন। নিবার্চন কমিশন তাদের নিবন্ধিত দলের প্রাথীর্ হিসেবেই বিবেচনা করবে।

যুক্তফ্রন্টের বিকল্পধারাও ক্ষমতাসীনদের সঙ্গে জোট বঁাধার ঘোষণা দিয়ে আওয়ামী লীগের নৌকা মাকার্ ব্যবহারের অনুমতি চেয়ে চিঠি দিয়েছে নিবার্চন কমিশনে।

দলটি জানিয়েছে, ১৪ দলের সঙ্গে মহাজোট সম্প্রসারণ বিষয়ে তাদের আলোচনা এখনো চলছে। মহাজোটে অংশ নিলে যুক্তফ্রন্ট ও বিকল্পধারার কিছু প্রাথীর্ ক্ষেত্র বিশেষে নৌকা প্রতীকে নিবার্চন করবেন।

বতর্মান সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পাটির্ নিবার্চনে ক্ষমতাসীন আওয়ামী লীগের জোটসঙ্গী হলেও নিজেদের প্রতীক লাঙ্গল নিয়েই ভোট করবে।

জাতীয় পাটির্ চেয়ারম্যান এরশাদ এর আগে বলেছেন, বিএনপি ভোটে এলে তারা আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে নিবার্চন করবে, আর বিএনপি না এলে তারা ৩০০ আসনেই প্রাথীর্ দেবে।

বিএনপি নিবার্চনে আসার ঘোষণা দেয়ার পর সম্প্রতি তিনি বলেন, ‘আমরা আওয়ামী লীগের কাছে ১০০ আসনের তালিকা দিয়েছি। এর মধ্যে ৭০ আসন তো পেতে পারি।’

নবম জাতীয় সংসদ নিবার্চনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও জাতীয় পাটির্ মহাজোট করে নিবার্চনে অংশ নিয়েছিল।

ওই নিবার্চনে আওয়ামী লীগের প্রাথীর্ ছিল ২৬৪ জন, জাতীয় পাটির্ প্রাথীর্ দিয়েছিল ৪৯টি আসনে। আওয়ামী লীগ জিতেছিল ২৩০টি আসনে, জাতীয় পাটির্ ২৭টিতে।

বিএনপিবিহীন দশম জাতীয় সংসদ নিবার্চনে আওয়ামী লীগের প্রাথীর্ ছিল ২৪৭ জন। ওই নিবার্চনে নানা নাটকীয়তার পর জাতীয় পাটির্ আলাদাভাবে ভোটে অংশ নিয়েছিল, তাদের প্রাথীর্ ছিল ৮৬ জন। আওয়ামী লীগ বিজয়ী হয় ২৩৪টি আসনে, জাতীয় পাটির্ ৩৪টিতে।

তারেক কীভাবে সাক্ষাৎকারে

তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিএনপির মনোনয়ন বোডের্র সাক্ষাৎকার প্রক্রিয়ায় অংশ নেয়ায় আপত্তি জানিয়েছেন আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ‘একজন দÐিত, সাজাপ্রাপ্ত পলাতক আসামি দলীয় ফোরামে এ ধরনের বক্তব্য দিতে পারে কিনা, সেটা আমি জাতির কাছে বলব। জাতির কাছে এর বিচার চাইছি। আর এ বিষয়ে ইলেকশন কমিশনেরও দৃষ্টি আকষর্ণ করছি।’

আসন্ন জাতীয় সংসদ নিবার্চনের প্রাথীর্ চ‚ড়ান্ত করতে রোববার সকাল থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কাযার্লয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে দলের পালাের্মন্টারি বোডর্।

বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সাক্ষাৎকারে যোগ দিচ্ছেন বলে মনোনয়নপ্রত্যাশীরা জানিয়েছেন।

বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে তারেক রহমান এক দশক আগে জরুরি অবস্থার সময় দেশ ছাড়ার পর থেকেই পরিবার নিয়ে লন্ডনে বসবাস করছেন।

সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, ‘এ রকম কেউ এভাবে ভিডিও কনফারেন্স করে নিবার্চনী প্রক্রিয়ায় অংশ নিতে পারে কিনা, এ ব্যাপারে ইলেকশন কমিশনের দৃষ্টি আকষর্ণ করছি।’

রেজা কিবরিয়া কেন

ধানের শীষে

বিএনপি আমলে বোমা হামলায় নিহত সাবেক অথর্মন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া কখনো আওয়ামী লীগ করেননি জানিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ধানের শীষে কেন, তার ঠিকানা যেটি, তাকেই জিজ্ঞাসা করুন।

ড. রেজা কেন ধানের শীষ নিয়ে নিবার্চন করছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, যেমন ড. কামাল হোসেন আমাদের ছিলেন, যেমন সুলতান মনসুর আমাদের ছিলেন, যেমন মাহমুদুর রহমান মান্না আমাদের ছিলেন, যেমন আ স ম আবদুর রব ছিয়ানব্বইয়ে মন্ত্রিসভায় একসঙ্গে ছিলাম, যেমন কাদের সিদ্দিকী আমাদের সঙ্গে ছিলেন, এখন ধানের শীষে। ঠিক সেই রকম...।

‘সে (ড. রেজা কিবরিয়া) তো আর উল্লেখযোগ্য এমন কেউ না। ...চলে গেছে। আমাদের সঙ্গে তো রেজা কিবরিয়া কখনো ছিল না। রেজা কিবরিয়া কখনো আওয়ামী লীগ করেনি। সে কোথায় গেল, না গেল, যারা আওয়ামী লীগ করেছে, তারা তো অনেকে ধানের শীষে...। এটা নিয়ে আমাদের মাথা ব্যথা নেই।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23192 and publish = 1 order by id desc limit 3' at line 1