শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঐক্যফ্রন্টে রেজা কিবরিয়া হবিগঞ্জের বিএনপি নেতারা বিব্রত

যাযাদি ডেস্ক
  ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০
রেজা কিবরিয়া

সাবেক অথর্মন্ত্রী ও আওয়ামী লীগের প্রয়াত নেতা শাহ এ এম এস কিবরিয়ার ছেলে অথর্নীতিবিদ রেজা কিবরিয়া জাতীয় ঐক্যফ্রন্টের প্রাথীর্ হতে চান। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে প্রাথীর্ হতে গণফোরামে যোগ দিয়েছেন।

শাহ এ এম এস কিবরিয়া ২০০১ সালে হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ সদর-লাখাই) আসনের সাংসদ ছিলেন।

আওয়ামী লীগের রাজনীতি ছেড়ে তিনি ঐক্যফ্রন্টের প্রাথীর্ কেন হলেন? এমন প্রশ্নের উত্তরে রেজা কিবরিয়া শনিবার বলেন, আওয়ামী লীগ বিগত ১০ বছর ধরে যেভাবে দেশ পরিচালনা করছে, তার সঙ্গে তিনি একমত নন। তার আদশের্র সঙ্গে মিল নেই। তিনি বলেন, ‘আমার বাবা শাহ এ এম এস কিবরিয়া ও আওয়ামী লীগপ্রধান শেখ হাসিনা যে আদশর্ লালন করতেন, আওয়ামী লীগ এখন সেই জায়গায় নেই।’

অথর্নীতিবিদ রেজা কিবরিয়া জানান, তার বাবাকে ২০০৫ সালে হত্যার পর বিএনপির সরকারের সময় এবং পরবতীর্কালে তত্ত¡াবধায়ক সরকারের সময়ে বিচার করা হয়নি। আওয়ামী লীগ সরকারের ১০ বছরেও এ মামলার কোনো সুষ্ঠু তদন্ত বা বিচার করার কোনো উদ্যোগ নেয়নি দলটি।

রেজা কিবরিয়া আরও বলেন, ‘কী কারণে আওয়ামী লীগ সরকার উদ্যোগ নেয়নি, তা দেশের মানুষ আন্দাজ করতে পারছেন। মামলার আংশিক তদন্তকাজ করে তারা আমাদের জোর করে এ তদন্ত মেনে

নেয়ানোর চেষ্টা করে। এমনকি মামলার বাদী সাংসদ আবদুল মজিদ খান আমার মাকে ধমক দিয়ে বলেছিলেন, এ তদন্তই মেনে নিতে হবে। তিনি আমার মাকে এ ধমক দেওয়ার সাহস কোথা থেকে পান?’ রেজা কিবরিয়া দেশবাসীর উদ্দেশ্যে প্রশ্ন রেখে বলেন, ‘এবার দেশের মানুষ বলুক, আওয়ামী লীগের প্রতি আমার আনুগত্য থাকা উচিত কি না?’

এই অথর্নীতিবিদ বলেন, গণফোরামের সভাপতি ও ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের সঙ্গে তঁার কথা হয়েছে। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে নিবার্চন করবেন।

রেজা কিবরিয়া আরও বলেন, ‘আমার বাবার স্বপ্ন ছিল হবিগঞ্জ-১ আসনে নিবার্চন করার। আমি সেই স্বপ্ন এবার বাস্তবায়ন করতে চাই। কারণ, এলাকাটি অবহেলিত একটি জনপদ। এলাকার মানুষের জীবনমানে গুণগত পরিবতর্ন আনতে চাই। এখানের মানুষ চায় না রুগ্?ণ কোনো চেহারা বারবার আসুক।’

রেজা কিবরিয়া বলেন, তিনি ও তার বাবা জাতিসংঘে কাজ করেছেন। তবে দেশের জন্য তাদের অন্য রকম ভালোবাসার টানে দেশ ছেড়ে অন্য কোথাও স্থায়ী হননি। তিনি সাংসদ হলে নবীগঞ্জ-বাহুবল এলাকাকে দেশের অন্যতম এলাকা হিসেবে গড়ে তুলবেন বলে জানান।

এদিকে রেজা কিবরিয়ার জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নিবার্চনে প্রাথীর্ হওয়ার খবরে বিব্রত হবিগঞ্জের নবীগঞ্জের বিএনপি নেতারা।

এ ব্যাপারে নবীগঞ্জ পৌর বিএনপির সভাপতি ও পৌর মেয়র ছাবির আহমদ চৌধুরী বলেন, “ড. রেজা কিবরিয়ার বাবা হত্যা মামলার আসামি বিএনপি নেতাকমীর্রা। সেই রেজা কিবরিয়া ধানের শীষ নিয়ে নিবার্চন করলে এটা আমাদের জন্য চরম বিব্রতকর।”

কিবরিয়া হত্যামামলার আসামি বিএনপি নেতাদের মধ্যে রয়েছেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র (বরখাস্ত) জি কে গউছ। এই মামলায় অভিযুক্ত হওয়ার পর কারাগারে যেতে হয়েছিল তাদের, বরখাস্ত হতে হয় গউছকে।

খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, খালেদা জিয়া সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরও এ মামলার আসামি। তিন দফা তদন্তের পর ২০১৪ সালের ২১ ডিসেম্বর মোট ১১ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র দেয় পুলিশ। হত্যা ও বিস্ফোরক আইনের দুটি মামলা এখনও বিচারাধীন।

রেজা যে আসনে প্রাথীর্ হতে চান, সেই হবিগঞ্জ-১ থেকে একাধিকবার সংসদ সদস্য নিবাির্চত হওয়া বিএনপি শেখ সুজাত মিয়া এবারও ভোটের লড়াইয়ে নামতে চান।

কিবরিয়াপুত্রের প্রাথীর্ হওয়ার বিষয়ে বিএনপির কেন্দ্রীয় পযার্য় কোনো সিদ্ধান্ত পাননি জানিয়ে ছাবির বলেন, “আমাদের এখানে দলীয়ভাবে শেখ সুজাত সাহেবই যোগ্য প্রাথীর্। আমরা তাকেই প্রাথীর্ হিসাবে দেখতে চাই।

তবে এখনও কোনো সিগনাল আমরা পাইনি, দলের হাই কমান্ড কী সিদ্ধান্ত নেয়, সেই অপেক্ষায় আছি।”

বাহুবল উপজেলা বিএনপির সভাপতি আকাদ্দছ মিয়া বাবুল বলেন, “ড. রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টের প্রাথীর্ হয়ে আসলে কেন্দ্রীয় নিদের্শ আমাদের মানতে হবে। কেন্দ্রে যাকে ধানের শীষ দেবে, আমরা তার পক্ষেই কাজ করব।”

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23008 and publish = 1 order by id desc limit 3' at line 1