বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মনোনয়ন পাচ্ছেন না শাসক দলের অধর্শত এমপি

যেসব এমপি-মন্ত্রী ক্ষমতার অপব্যবহার করেছেন, নানা ভাবে বিতকের্ জড়িয়েছেন তাদের এবার কোনো ছাড় দেবে না আ’লীগ হাইকমান্ড
ফয়সাল খান
  ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০
মনোনয়ন পাচ্ছেন না শাসক দলের অধর্শত এমপি

আগের নিবার্চনগুলোতে প্রাথীর্ বাছাইয়ে চুলচেরা বিশ্লেষণ করা হলেও এত কড়াকড়ি ছিল না। দলের সিনিয়র নেতাদের ছাড় দেয়া হয়েছে। কখনো বা সিনিয়র নেতাদের সুপরিশও গ্রহণ করা হয়েছে। কিন্তু এবার এসব কিছুই আমলে নিতে চাচ্ছে না ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এবার দেশি বিদেশি কয়েকটি সংস্থার জরিপের আলোকে সারাদেশের মনোনয়নপ্রত্যাশীদের আমলনামা পযাের্লাচনা করা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যেই ৩০০ আসনের চূড়ান্ত প্রাথীর্ তালিকা প্রকাশ করবে দলটি।

জানা গেছে, দলীয় মনোনয়ন দেয়ার ক্ষেত্রে বিগত সময়ে যেসব এমপি-মন্ত্রী ক্ষমতার অপব্যবহার করেছেন, নানাভাবে বিতকের্ জড়িয়েছেন তাদের এবার কোনো ছাড় দেয়া হবে না। বিতকির্ত এমপিদের ব্যাপারে দলের নীতিনিধার্রণী পযাের্য়র কঠোর মনোভাবের কারণে মনোনয়ন বঞ্চিত হতে পারেন শরিকদলসহ প্রায় অধর্শত এমপি। দলের হাই কমান্ডের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে দলের সিনিয়র নেতারা বলছেন, দেশব্যাপী অবকাঠামোগত অনেক উন্নয়ন আর আন্তজাির্তকভাবে দেশকে মযার্দাশালী করার পরও আগামী জাতীয় নিবার্চন নিয়ে দুশ্চিন্তা কাটেনি। আন্তজাির্তক ও দেশীয় চাপের মুখে এবার নিবার্চনে জেতা কঠিন হবে। এমন বাতার্ আরও দুই বছর আগেই সব এমপিকে দেয়া হয়েছে। বিভিন্ন বিষয়ে বিতকের্ জড়ানো এমপিদের সতকর্ও করা হয়েছে। কোনো কোনো এমপিকে নিদির্ষ্ট সময় দিয়ে পযের্বক্ষণ করেছে হাই কামান্ড। এরপরও যেসব এমপি ক্ষমতা পেয়ে দলের নেতা-কমীের্দর পাশ কাটিয়ে চলেছেন, নানা বিতকির্ত কমর্কাÐের মাধ্যমে সমালোচিত হয়েছেন, ক্ষমতার অপব্যবহার করে পারিবারিক সম্পদের পাহাড় গড়ে তুলেছেন- তাদের এবার আর মনোনয়ন দেয়া হবে না।

একজন নেতার ভাষ্য, এমনও অনেক এমপির কথা শুনেছেন, যারা নিবাির্চত হওয়ার পর স্থানীয় নেতা-কমীের্দর সঙ্গে দুবর্্যবহার করেছেন। কাউকে পাত্তা দেননি। দম্ভ করে বলে বেড়িয়েছেন ‘আমাকে তো তোমরা ভোট দিয়ে এমপি বানাওনি।’

সূত্র জানায়, সরকারের বিভিন্ন সংস্থা ও দলীয় রিপোটের্র ওপর ভিত্তি করে মনোনয়নের একটি খসড়া তালিকা প্রস্তুত করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে বিতকির্ত এমপিদের আমলনামাসহ মনোনয়নপ্রত্যাশী নতুনদের ভালো-মন্দ ঠঁাই পেয়েছে।

এ প্রসঙ্গে গত বুধবার দলের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাফ জানিয়ে দিয়েছেন, ২০১৪ সালের মতো এবার কাউকে এমপি করে আনতে পারবেন না।

এর আগেও এ বিষয়ে মনোনয়নপ্রত্যাশীদের সতকর্ করেন তিনি। দলীয় বৈঠকে শেখ হাসিনা একাধিকবার বলেছেন, বিতকির্ত কাউকে মনোনয়ন দেয়া হবে না। ফলে কপাল পুড়তে পারে তাদের।

সূত্র মতে, মনোনয়নপ্রত্যাশীদের নিয়ে সংস্থাগুলোর জরিপ অনুযায়ী করা তালিকার একটি অংশজুড়ে আছে নেতিবাচক ইমেজে আচ্ছাদিত অধর্শতাধিক এমপির হালচাল। কারা একেবারে জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন, সিন্ডিকেট আর স্বজনপ্রীতির আশ্রয় নিয়ে কারা ব্যক্তিস্বাথের্ জনস্বাথর্ লঙ্ঘন করেছেন, নানা বিতকির্ত কমর্কাÐের জন্য এমপি-মন্ত্রী হয়েও মাঠপযাের্য় অনেকটা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন- এমন ব্যক্তিদের নাম আছে এ তালিকায়। ক্ষমতার অপব্যবহার করে ক্যাডার বাহিনী গড়ে তুলে যারা জমি দখল, সংখ্যালঘুদের ওপর হামলা, দখলবাজি, নিয়োগ-বদলি বাণিজ্য, টিআর-কাবিখা প্রকল্প লুটপাট, টেন্ডারবাজি, কমিশন বাণিজ্য ছাড়াও সব মিলিয়ে এলাকায় ত্রাসের রাজস্ব কায়েম করেছেন- তাদের একরকম কালো তালিকাভুক্ত করা হয়েছে।

অপর একটি সূত্র জানায়, চলতি বছরের জানুয়ারি মাসে সফরে যাওয়া টিমের নানা পযের্বক্ষণে সম্ভাবনাময় প্রাথীের্দর তুলে আনেন সংশ্লিষ্টরা। এ সময় বিভিন্ন এলাকা থেকে কেন্দ্রে জমা পড়া এমপিদের বিরুদ্ধে হাজারও অভিযোগের ফাইল সঙ্গে নিয়ে সংশ্লিষ্টদের অভিযোগ শোনেন তারা। সাধারণ মানুষের মতামত নেয়ার পাশাপাশি দলীয় নেতাকমীের্দর সঙ্গে একান্তে বৈঠকও করেন। এসব অনুসন্ধান ও বিশ্লেষণ থেকে পাওয়া সারসংক্ষেপের ভিত্তিতে প্রতিবেদন প্রস্তুত করে কেন্দ্রে জমা দিয়েছেন। সংস্থাগুলোর জরিপের সঙ্গে এগুলোও পযাের্লাচনা করা হয়েছে। ওই সময়ই প্রাথমিক অনুসন্ধানে বিতকির্ত প্রায় শতাধিক এমপিকে চিহ্নিত করা হয়।

এর মধ্যে বিচার-বিশ্লেষণ করে দলীয় ৩০/৩৫ জন এমপিকে মনোনয়ন নাও দেয়া হতে পারে। এর পাশাপাশি শরিক দলের এমপিদের মধ্যেও যারা বিতকির্ত ছিল তাদেরও বাদ দেয়া হবে। সব মিলিয়ে মহাজোট সরকারের প্রায় অধর্শত এমপি মনোনয়ন বঞ্চিত হতে পারেন বলে জানা গেছে।

আ’লীগের হাইকমান্ড সূত্র বলছেন, বিতির্কত কমর্কাÐে সমালোচিত এমপিদের কয়েক বছর ধরেই পযের্বক্ষণ করছে আওয়ামী লীগ। তাদেরকে ঢাকায় ডেকে বিভিন্ন সময় দলের পক্ষ থেকে নিদের্শনাও দেয়া হয়েছে। এতে যারা শোধরে নিয়েছে এবং দলীয় গ্রহণযোগ্যতা ভালো তাদের অনেককেই মনোনয়ন দেয়াও হতে পারে।

সূত্র আরও জানায়, কিছুদিন আগে একটি অনুষ্ঠানের ব্যানারে নিজের নাম না থাকায় নিজ মন্ত্রণালয়ের এক যুগ্মসচিবের কক্ষ ভাঙচুর ও আরেক সিনিয়র সহকারী সচিবের কক্ষে তালা দেয়ার ঘটনায় সমালোচিত হন নেত্রকোনা-২ আসনের এমপি যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। ঘটনাটি দেশজুড়ে সমালোচনার ঝড় তোলে। দলও বিব্রত হয়। তার বিরুদ্ধে দলীয় নেতাকমীর্ এবং পুলিশ পেটানোর অভিযোগও আছে। খেলার মাঠে পিস্তল বের করেও সমালোচিত হন তিনি। তাছাড়া এমপির ভাইদের আধিপত্যে কোনঠাসা দলীয় নেতাকমীর্রা।

নিবাির্চত হওয়ার পর থেকেই নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের সরকারদলীয় সংসদ সদস্য আয়েশা ফেরদাউসের বিরুদ্ধে নানা অভিযোগ করে আসছেন স্থানীয় নেতাকমীর্রা। সরকারি খাস জমি, পানি উন্নয়ন বোডের্র জমি ও প্রবাহিত দুটি খাল দখল করে মাকের্ট ও বহুতল ভবন নিমাের্ণর অভিযোগ উঠে। খাস জমিটি সরকারের বিশেষ একটি পরিকল্পনায় ভূমিহীনদের জন্য বরাদ্দ রাখা হয়েছিল। তা ছাড়া স্থানীয় নেতাকমীের্দর অবমূল্যায়ন, ব্যক্তিমালিকাধীন জয়গা দখলসহ নানা বিষয়ে এলাকায় সমালোচিত হন তিনি। এসব বিষয়ে ক্ষুব্ধ উপজেলা আওয়ামী লীগ প্রধানমন্ত্রী কাযার্লয় ও ভূমি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে এর প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ দাখিল করে।

অভিযোগ থেকে জানা গেছে, ২০১৫-১৬ অথর্বছরে দ্বীপের হাতিয়া বাজারে স্থানীয় ভূমি অফিসসংলগ্ন বিশাল একটি জায়গা নিজের পরিবারের নামে বন্দোবস্ত নিয়েছেন তিনি। তারা ভূমি বন্দোবস্ত কমিটির বৈঠক করে স্বামী, স্ত্রী, ছেলে ও পুত্রবধূর নামে অধর্ ডিসিমেল করে ৬টি নথিসহ মোট ১০টি নথি পাস করিয়ে বিপুল পরিমাণ জমি বন্দোবস্ত করে নেয় এমপি পরিবার। তবে এসব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন সাংসদ।

ঠাকুরগাঁও-২ আসনে বতর্মান সংসদ সদস্য মো. দবিরুল ইসলাম দলের বাইরে আলাদা বলয় সৃষ্টি করে সন্ত্রাসী কমর্কাÐ পরিচালনার অভিযোগ খোদ স্থানীয় আওয়ামী লীগ নেতাদের। এমপি ও তার ছেলের বিরুদ্ধে জেলার বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবতীর্ এলাকায় সংখ্যালঘু পরিবারের জমি দখলের অভিযোগ আছে। জমি ফেরত চাইতে গেলে ওই পরিবারের লোকজনের ওপর এমপির বাহিনী হামলা করে।

কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনে আওয়ামী লীগের এমপি আবদুর রউফ। ব্রাজিল থেকে আমদানি করা গম গুদামে ঢুকতে না দেয়া নিয়ে আলোচনায় আসেন তিনি। এ নিয়ে বিব্রত হয় আওয়ামী লীগ।

নীলফামারী-৩ আসনে সরকারদলীয় এমপি গোলাম মোস্তফা ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নেয়ার অভিযোগ স্থানীয় আওয়ামী লীগের। প্রথমবার এমপি নিবাির্চত হয়ে বিভিন্ন কাজে বিতকির্ত হয়ে পড়েন তিনি। জামায়াতপ্রীতি, শিবির নেতাদের চাকরি দেয়াসহ তার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে।

তাছাড়া কক্সবাজার-৪, চট্টগ্রাম-১৫, চট্টগ্রাম-১১, খুলনা ৬, টাঙ্গাইল-৩, নরসিংদী-৫, রাজশাহী-৫, ফেনী-২ সহ বেশ কিছু আসনের এমপিদের বিরুদ্ধে দলীয় নেতাকমীের্দর বাদ দিয়ে নিজস্ব বলয় তৈরি ও বিএনপি-জামায়াত প্রীতির অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আগামী নিবার্চনে বিতকির্ত ও অগ্রহণযোগ্য কাউকেই মনোনয়ন দেয়া হবে না। নিজ নিজ এলাকায় যেসব এমপি বিতকির্ত, আগামী সংসদ নিবার্চনে তাদের মনোনয়ন দেয়া হবে না। বিতকির্ত এমপিদের আসনে বিকল্প প্রাথীর্র চিন্তা করা হচ্ছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23007 and publish = 1 order by id desc limit 3' at line 1