মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আয়কর মেলায় চারদিনে সাড়ে ১২০০ কোটি টাকা রাজস্ব

যাযাদি রিপোটর্
  ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০

সপ্তাহব্যাপী আয়কর মেলায় চারদিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ২৬৭ কোটি ৭৫ লাখ টাকা। মেলায় চারদিনে সেবা নিয়েছেন প্রায় ৯ লাখ করদাতা। রিটানর্ জমা দিয়েছেন ২ লাখ ৬১ হাজার। আর কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিয়েছেন ১৯ হাজারেরও বেশি। চতুথর্ দিনের আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোডর্ (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

মেলার চতুথর্ দিন শুক্রবার ছুটির দিন হওয়ায় কেন্দ্রীয়ভাবে রাজধানীর অফিসাসর্ ক্লাবে সবচেয়ে বড় আয়কর মেলায় ছিল উপচে পড়া ভিড়। করদাতাদের মধ্যে ছিল উৎসাহ আর উদ্দীপনা। বিশেষত, দিনটিতে ছিল তরুণ করদাতাদের সরব উপস্থিতি। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অজর্ন’ ¯েøাগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পযর্ন্ত সব ধরনের সেবা মিলছে মেলায়।

এনবিআরের তথ্যমতে, আয়কর মেলায় চারদিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ২৬৭ কোটি ৫৬ লাখ ৪৮ হাজার ৮১৯ টাকা। গত বছরের একই সময়ে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১ হাজার ২০১ কোটি ৩৭ লাখ ৫ হাজার ৩৪০ টাকা। রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ৬৬ কোটি ১৯ লাখ ৪৩ হাজার ৪৯৭ টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৫ দশমিক ৫১ শতাংশ।

আর মেলার চতুথর্ দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা। গত বছরের একই দিনের তুলনায় এক্ষেত্রে প্রবৃদ্ধি ১৬ দশমিক ৮৪ শতাংশ। আর মেলার চারদিনে সেবা নিয়েছেন ৮ লাখ ৯৯ হাজার ৬৫৫ জন করদাতা। গত বছরের তুলনায় ৫২ শতাংশ বেশি মানুষ সেবা নিয়েছেন। রিটানর্ দাখিল করেছেন ২ লাখ ৬১ হাজার ২৪৩ জন।

গত বছরের চারদিনে রিটানর্ জমা দিয়েছিলেন ১ লাখ ৬৩ হাজার ৬৮৯ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৫৯ দশমিক ৫৯ শতাংশ। চারদিনে নতুন ই-টিআইএন নিয়েছেন ১৯ হাজার ৪১৫ জন।

গত বছরের তুলনায় নতুন নিবন্ধনকারী করদাতার সংখ্যা বেড়েছে প্রায় ১৪ হাজার। এক্ষেত্রে প্রবৃদ্ধি ২৪০ শতাংশ।

শিক্ষাথীের্দর নিয়ে মেলার চতুথর্ দিনেও হয় কর শিক্ষণ ফোরাম। ঢাকা মেডিকেল কলেজের ৪০ শিক্ষাথীর্ এতে অংশ নেয়। তাদের কর বিষয়ে নানা প্রশিক্ষণ দেয়া হয়। পরে তাদের মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জয়ী ১০ জনের হাতে পুরস্কার তুলে দেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। আয়কর মেলায় নতুন কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ কর সংক্রান্ত সব ধরনের সেবা পাওয়া যাচ্ছে।

কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পযর্ন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এ ১৫টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22823 and publish = 1 order by id desc limit 3' at line 1