শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
একাদশ জাতীয় সংসদ নিবার্চন

আ’লীগে কামাল, বিএনপিতে এ্যানী

ল²ীপুর-৩ (সদর আসন)
সাইফুল ইসলাম স্বপন, ল²ীপুর
  ২৪ অক্টোবর ২০১৮, ০০:০০

ল²ীপুর সদর আসনে আওয়ামী লীগ ও বিএনপির হেভিওয়েট প্রাথীের্দর সঙ্গে নবীন প্রাথীের্দর চলছে জমজমাট প্রচার-প্রচারণা। বিএনপি ও আওয়ামী লীগের দু’দলেই রয়েছেন হেভিওয়েট প্রাথীর্। ল²ীপুর-৩ আসনটি বিএনপির দুগর্ হিসেবে পরিচিত। এবার তাই আওয়ামী লীগ বিএনপির এ দুগর্ দখলের জন্য মরিয়া হয়ে কাজ করছে। অন্যদিকে বিএনপিও ছাড় দিতে নারাজ। তারাও প্রস্তুতি নিচ্ছে, যাতে তাদের দুগর্ হাত-ছাড়া না হয়।

এ আসনের বতর্মান এমপি শাহাজাহান কামাল দায়িত্ব পালন করছেন বেসামরিক বিমান ও পযর্টনমন্ত্রী হিসেবে। গত জানুয়ারিতে তিনি মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। অন্যদিকে এ আসন থেকে পরপর দুইবার এমপি নিবাির্চত হন বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। একাদশ জাতীয় সংসদ নিবার্চনকে ঘিরে সারাদেশের মতো ল²ীপুরেও সম্ভাব্য প্রাথীের্দর। কেউবা দলীয় ফোরামে ব্যাপক সক্রিয়, আবার মাঠে-ময়দানে ভোটারদের সাথে পরিচিতির জন্য নানা কৌশল অবলম্বন করছেন। এছাড়া ডিজিটাল ব্যানারে আকষর্ণীয় ¯েøাগান, আইন মেনে চলার আহŸান, মাদক থেকে বিরত থাকার পরামশর্সহ নানা বাণী সংবলিত তোরণ শোভা পাচ্ছে রাস্তার মোড়-বাজারসহ বিভিন্ন গুরুত্বপূণর্ স্থানে । এসব প্রচারণায় নিজের ছবি ও পরিচয় প্রচার লক্ষণীয়।

ল²ীপুর সদর উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত ল²ীপুর-৩ আসন। এ আসনে বেশির ভাগ নিবার্চনে বিএনপি মনোনীত প্রাথীর্রা জয়ী হয়ে আসছেন। প্রথম ও দশম জাতীয় সংসদ নিবার্চনে আওয়ামী লীগ মনোনীত একেএম শাহজাহান কামাল নিবাির্চত হন। অষ্টম ও নবম জাতীয় সংসদ নিবার্চনে বিএনপি প্রাথীর্ সাবেক ছাত্র নেতা ও বতর্মানে কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী নিবাির্চত হন। পঞ্চম ও সপ্তম নিবার্চনে ধানের শীষর্ প্রতীক নিয়ে অ্যাডভোকেট খায়রুল এনাম নিবাির্চত হন। ষষ্ঠ জাতীয় সংসদ নিবার্চনে নুরুল আমিন ধানের শীষ প্রতীক নিয়ে নিবাির্চত হন।

’৮৬ সালে জাতীয় পাটির্ থেকে একবার মোহাম্মদ উল্ল্যাহ এমপি হন। এ আসনটিতে মূলত বিএনপির ভোটার বেশি থাকায় বঙ্গবন্ধু প্রথম সংসদ ছাড়া কখনো আওয়ামী লীগ প্রাথীর্রা বিজয় অজর্ন করতে পারেনি। ১৯৭৯ সালে অনুষ্ঠিত সংসদ নিবার্চনে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মাস্টার সফিক উল্ল্যাহ দঁাড়িপাল্লা প্রতীক নিয়ে এমপি নিবাির্চত হন।

এ আসনে মূলত আওয়ামী লীগ ও বিএনপি তৎপরতা রয়েছে। জাতীয় পাটির্র (এরশাদ) জেলা সাধারণ সম্পাদক এমআর মাসুদ সাংগঠনিকভাবে তৎপরতা চালাচ্ছেন। তিনি ছাত্রজীবন থেকে জাতীয় ছাত্রসমাজ থেকে দীঘির্দন জাতীয় পাটির্ও রাজনীতির সাথে সক্রীয়। ল²ীপুর সরকারি কলেজের ভিপি ছিলেন। এখানে দু’দলেরই হেভিওয়েট প্রাথীর্র সাথে জাতীয় পাটির্ ও জেএসডির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ল²ীপুর জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল সাংগঠনিক তৎপরতা চালাচ্ছেন। তিনি ছাত্রজীবন থেকে ছাত্রলীগ (জাসদ) থেকে ল²ীপুর সরকারি কলেজের জিএস ছিলেন। তিনি দীঘির্দন থেকে জাসদ রাজনীতির সাথে জড়িত।

বিমান ও পযর্টনমন্ত্রী একেএম শাহজাহান কামাল নিবার্চনী এলাকায় সভা-সমাবেশসহ নানা সামাজিক কমর্কাÐে উপস্থিত থাকছেন। ল²ীপুর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ মো. আবু তাহের নিবার্চনে প্রাথীর্ হওয়ার জন্য তিনিও প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু জেলা নানাভাবে সম্পৃক্ত হচ্ছেন এবং কেন্দ্রীয়ভাবেও যোগাযোগ রাখছেন বলে জানা যায়। ঢাকার মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এমএ সাত্তার নিবার্চনকে সামনে রেখে এলাকায় ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছেন। আরেক প্রাথীর্ জেলা আওয়ামী লীগের শিল্পবিষয়ক সম্পাদক ও ডেলিকেট গ্রæপের চেয়ারম্যান দেলোয়ার হোসেন। তরুণ এ প্রাথীর্ গণসংযোগ করছেন। ২০০৮ সালে নৌকা প্রতীকে নিবার্চন করে শিল্পপতি এমএ হাশেম মনোনয়নের জন্য গণসংযোগ করছেন। কেন্দ্রীয় যুবলীগের সদস্য বদরুল আলম শ্যামল, তিনি জেলা পরিষদের সদস্য। তরুণ এই প্রাথীর্ও প্রচার-প্রচারণা করছেন আগামী সংসদ নিবার্চনে দলীয় মনোনয়নের জন্য।

জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু বলেন, ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় আসার পর তাদের নেতাকমীর্রা যখন ঘরবাড়ি ছাড়া। তখন তিনি নেতাকমীের্দর থাকা-খাওয়ার ব্যবস্থা করেছেন। চিকিৎসার ব্যবস্থা করেছেন। জেল থেকে মুক্ত করতে কাজ করেছেন। প্রধানমন্ত্রী তাকে ২০১৫ সালে সভাপতির দায়িত্ব দিয়েছেন। এরপর থেকে জেলার প্রতিটি ইউনিয়নে সভা-সমাবেশ, মতবিনিময়ের মাধ্যমে দলীয় ঐক্য ও শৃঙ্খলা নিশ্চিত করা এবং নেতাকমীের্দর চাঙ্গা করার কাজ করেছেন, এখনো করে যাচ্ছেন। দলের মধ্যে এখন শৃঙ্খলা আছে। নেতাকমীর্রা চাঙ্গা আছেন। নেত্রী তার দীঘর্ রাজনৈতিক জীবনের ত্যাগ ও শ্রমের মূল্যায়ন অতীতে করেছেন, আশা করেন ভবিষ্যতেও করবেন।

ল²ীপুর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ মো. আবু তাহের বলেন, নেতাকমীের্দর সুখে-দুঃখে পাশে ছিলেন, এখনো আছেন, ভবিষ্যতেও থাকবেন। সদর আসনে তাকে মনোনয়ন দেয়া হলে নেতাকমীের্দর সাথে নিয়ে এ আসনটি নেত্রীকে উপহার দিতে পারবেন বলে তার বিশ্বাস। অধ্যক্ষ এম এ সাত্তার বলেন, বেকারত্ব দূরীকরণ ও যুব সমাজকে কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত করতে তিনি ল²ীপুরে শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটসহ কয়েকটি কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এছাড়া অধ্যক্ষ এমএ সাত্তার ট্রাস্টের মাধ্যমে সদর উপজেলার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সমাজের অসহায় মানুষকে সাহায্য-সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছেন। দল থেকে মনোনয়ন পেলে তিনি জয়ের ব্যাপারে আশাবাদী।

২০০৮ সালে নৌকা প্রতীক নিয়ে নিবার্চন করা বিশিষ্ট ব্যবসায়ী এম হাশেম বলেন, আমি ৯ম জাতীয় সংসদ নিবার্চন করে নৌকার ভোট ৪০ হাজার থেকে ৮০ হাজারে উন্নীত করেছি। এলাকায় গণসংযোগ করছি, দল মনোনয়ন দিলে নিবার্চন করব। আমি আশাবাদী, নৌকা প্রতীক পেলে এ আসনে নৌকা জয়লাভ করবে।

জেলা শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, দলের জন্য কাজ করছি। এলাকার উন্নয়ন ও বেকার সমস্যা সমাধান করব। দল যদি আমাকে মনোনয়ন দেয় ল²ীপুর-৩ আসন হবে দেশের মধ্যে মডেল। কেন্দ্রীয় যুবলীগের সদস্য বদরুল আলম শ্যামল বলেন, দলের জন্য কাজ করছি নৌকার জন্য প্রচার-প্রচারণা করছি। দলের তৃণমূল নেতাকমীের্দর সুখে-দুঃখে পাশে আছি। দলের কাছে মনোনয়ন চাইব, দল যদি মনোনয়ন দেয় তাহলে ইনশাল্লাহ বিজয়ী হব।

বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক সাবেক ছাত্রনেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এলাকায় বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ও দলীয় সমাবেশসহ গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন সাবু মনোনয়ন পেতে স্থানীয় ও কেন্দ্রীয়ভাবে ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছেন। আগামী নিবার্চনকে ঘিরে এই দুই নেতার দ্ব›দ্ব ও মতবিরোধ তুঙ্গে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের নিজ নিজ সমথর্করা পক্ষে-বিপক্ষে ব্যাপক যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। নিবার্চনের ব্যাপারে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, বিএনপি ও সহযোগী সংগঠনকে সক্রিয় করতে তার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। হামলা-মামলা মোকাবেলা করে ছাত্রজীবন থেকে দলের সঙ্গে আছেন এবং ভবিষ্যতেও থাকবেন। তার বিরুদ্ধে এখনো অধর্শতাধিক মিথ্যা মামলা রয়েছে। কমর্সূচি বাস্তবায়ন ছাড়াও নেতাকমীের্দর সঙ্গে তার নিবিড় যোগাযোগ রয়েছে। সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূণর্ ভোট হলে বিএনপি ব্যাপক ভোটের ব্যবধানে বিজয়ী হবে এবং সরকার গঠন করবে।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন সাবু বলেন, তিনি সব সময় মাঠে আছেন। তৃণমূল থেকে দায়িত্ব পালন করে জেলা সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন। বিগত ২০১৩ সালে সরকার বিরোধী আন্দোলনেও মাঠে নেতৃত্ব দিয়েছেন। এ সময় সরকারি বাহিনীর গুলিতে তিনি মারাত্মক আহত হন। তাছাড়া ১/১১ এরপর বিনা অপরাধে দীঘির্দন তিনি কারাবরণ করেন। দলীয় নেত্রীর কাছে তার অনুরোধ থাকবে ল²ীপুর-৩ অথবা ল²ীপুর-২ যে আসন থেকেই হোক যেন মনোনয়ন দেয়া হয়। জেলা শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, দলের জন্য কাজ করছি। এলাকার উন্নয়ন ও বেকার সমস্যা সমাধান করবেন। দল যদি তাকে মনোয়ন দেয় ল²ীপুর-৩ আসন হবে দেশের মধ্যে মডেল।

কেন্দ্রীয় যুবলীগের সদস্য বদরুল আলম শ্যামল বলেন, দলের জন্য কাজ করছেন, নৌকার জন্য প্রচার-প্রচারণা করছেন। দলের তৃণমূল নেতাকমীের্দর সুখে-দুঃখে পাশে আছেন। দলের কাছে মনোনয়ন চাইবেন। দল যদি মনোনয়ন দেয় তাহলে ইনশাল্লাহ বিজয়ী হব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19122 and publish = 1 order by id desc limit 3' at line 1