শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
জামিন আবেদন নাকচ

কারাগারে ৪০ বন্দির সঙ্গে মেঝেতে মইনুল

ঢাকার সিএমএম আদালত মঙ্গলবার ব্যারিস্টার মইনুল হোসেনের জামিনের আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়
যাযাদি রিপোটর্
  ২৪ অক্টোবর ২০১৮, ০০:০০
ব্যারিস্টার মইনুল হোসেনকে মঙ্গলবার সিএমএম আদালত থেকে ঢাকার কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয় Ñফোকাস বাংলা

ঢাকার কেরানীগঞ্জের কারাগারে নেয়ার পর সাধারণ ওয়াডের্ রাখা হয়েছে তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মইনুল হোসেনকে।

‘আমদানি ওয়াডর্’ নামে পরিচিত ওই ওয়াডের্ মইনুলের সঙ্গে বন্দি আছেন আরও ৪০ জন; সেখানে কোনো খাট কিংবা চেয়ারের ব্যবস্থা নেই।

কোনো বন্দিকে আনার পরপরই ‘আমদানি ওয়াডের্’ নেয়া হয়। এরপর আদালতের নিদের্শনা অনুযায়ী তার স্থান ঠিক হয়।

ইংরেজি দৈনিক নিউ নেশন পত্রিকার সম্পাদকমÐলীর সভাপতি ব্যারিস্টার মইনুলের বিষয়ে আদালতের কোনো নিদের্শনা না থাকায় তাকে আমদানি ওয়াডের্ রাখা হয়েছে বলে জানিয়েছেন কারা কমর্কতার্রা।

সাংবাদিক মাসুদা ভাট্টিকে কটূক্তির ঘটনায় রংপুরে করা একটি মানহানির মামলায় সোমবার রাতে ঢাকার উত্তরা থেকে মইনুলকে গ্রেপ্তার করে পুলিশ। সরকারবিরোধী জাতীয় ঐক্যফ্রন্টে সক্রিয় মইনুলকে গ্রেপ্তার করা হয় ফ্রন্টনেতা আ স ম রবের বাড়ি থেকে।

মঙ্গলবার দুপুরে মইনুলকে ঢাকার আদালতে নেয়া হয়। তার পক্ষে জামিনের আবেদন হলেও তা নাকচ করে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতে পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু বলেছেন,

‘এই মামলার নথি যেহেতু রংপুরে, জামিনের আবেদন রংপুরেই করতে হবে।’

আদালতের আদেশের পর বেলা সোয়া ৩টার দিকে মইনুলকে নেয়া হয় কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

জেলার মাহবুব আলম বলেন, ‘মইনুল হোসেন কারাগারে পৌঁছার পর আদালতের অন্য কোনো নিদের্শনা না থাকায় তাকে সাধারণ বন্দিদের সঙ্গে রাখা হয়েছে।’

একজন কারা কমর্কতার্ বলেন, আদালত থেকে যে সব বন্দি প্রথম আসে তাৎক্ষণিকভাবে তাদের ‘আমদানি ওয়াডের্’ রাখা হয়। আসামির ধরন অনুযায়ী পরে এই ওয়াডর্ থেকে তাদের অন্য ওয়াডের্ স্থানান্তর করা হয়।

তিনি বলেন, ‘মইনুল হোসেন আজই আদালত থেকে কারাগারে গেলেন। আর এজন্য তাকে প্রথমে এই আমদানি ওয়াডের্ রাখা হয়েছে। আদালতের অন্য কোনো নিদের্শনা না থাকলে বা ভিন্ন কোনো পরিস্থিতি না হলে তাকে সাধারণ বন্দিদের সাথে মেঝেতেই থাকতে হবে।’

তোফাজ্জল হোসেন মানিক মিয়ার ছেলে মইনুল জরুরি অবস্থার সময় দুই বছর তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। তখন দুই প্রধান নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াসহ অনেক রাজনীতিককে বন্দি করা হয়েছিল।

এর আগে মঙ্গলবার বেলা একটার দিকে মইনুল হোসেনকে আদালতে নেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। পরে শুনানি হয়। শুনানিতে মইনুল হোসেনের আইনজীবী খন্দকার মাহবুব হোসেনসহ অন্যরা বলেন, যে অভিযোগে মামলাটি হয়েছে, সেটি জামিনযোগ্য। আইন ও উচ্চ আদালতের বিধান অনুযায়ী, জামিনযোগ্য ধারার কোনো মামলায় আসামিকে গ্রেপ্তার করে আদালতে আনা হলে, তিনি জামিন পেতে পারেন। তিনি জামিনের হকদার। তারা আদালতে জামিনের জোর আবেদন জানান।

মইনুল হোসেনের জামিনের বিরোধিতা করে আদালতে বক্তব্য রাখেন ঢাকার মহানগর দায়রা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলি আবদুল্লাহ আবু।

শুনানিতে আবদুল্লাহ আবু বলেন, মইনুল হোসেন এক নারী সাংবাদিককে অপমান করেছেন। তাকে চরিত্রহীন বলেছেন। এটা গহির্ত অপরাধ। যে ধারায় মামলা হয়েছে, তা জামিনযোগ্য হলেও জামিন দেয়া না-দেয়া আদালতের এখতিয়ার।

জামিনের তীব্র বিরোধিতা করে বাদীপক্ষের আইনজীবী কাজী নজিবুল্লাহ হিরু বলেন, মইনুল হোসেন নারী সমাজকে অপমান করেছেন। দেশে তার বিরুদ্ধে সেন্টিমেন্ট তৈরি হয়েছে।

শুনানি নিয়ে আদালত আদেশ দেন।

টকশোতে নারীর প্রতি বিদ্বেষপূণর্ মন্তব্য করার অভিযোগে সোমবার রংপুর মুখ্য মহানগর হাকিমের আদালতে মিলি মায়া বেগম নামের এক নারী মানহানির মামলা করেন। ওই মামলায় বিচারক আরিফা ইয়াসমিন মুক্তা গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন।

১৬ অক্টোবর মধ্যরাতে বেসরকারি একাত্তর টেলিভিশনের টকশোতে আলোচকদের একজন ছিলেন মাসুদা ভাট্টি। একপযাের্য় লাইভে যুক্ত হন আইনজীবী মইনুল হোসেন। এ সময় মইনুলের কাছে মাসুদা ভাট্টির প্রশ্ন ছিল, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে একটি আলোচনা চলছে, আপনি সদ্য গঠিত জাতীয় ঐক্যফ্রন্টে এসে জামায়াতের প্রতিনিধিত্ব করছেন কি না?’ মইনুল হোসেন এ প্রশ্নের জবাব দেয়ার একপযাের্য় মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলে মন্তব্য করেন।

এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। এই বক্তব্য প্রত্যাহার করে মইনুল হোসেনকে প্রকাশ্য ক্ষমা চাওয়ার আহŸান জানিয়ে বক্তৃতা-বিবৃতি দেয় বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। সোমবার বিকাল ৪টায় গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মইনুল হোসেনের বক্তব্যের সমালোচনা করেন, তার সম্পকের্ বিভিন্ন তথ্য তুলে ধরেন।

এরই মধ্যে সোমবার মাসুদা ভাট্টিকে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। জাতীয় ঐক্যফ্রন্টের সভায় জামায়াতের প্রতিনিধি হিসেবে মইনুল হোসেন অংশ নেনÑ কোন তথ্য-প্রমাণের ভিত্তিতে সাংবাদিক মাসুদা ভাট্টি এ কথা বলেছেন, তার তথ্য-প্রমাণ জাতির সামনে তুলে ধরতে ওই নোটিশ পাঠান সুপ্রিম কোটের্র আইনজীবী এসএম জুলফিকার আলী, যিনি বিএনপি সমথর্ক আইনজীবী হিসেবে পরিচিত।

সুপ্রিমকোটের্ বিক্ষোভ

সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা মইনুল হোসেনকে গ্রেপ্তারের প্রতিবাদে সুপ্রিমকোটের্ বিক্ষোভ মিছিল করেছেন বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা।

মঙ্গলবার বেলা ১টার দিকে প্রায় শতাধিক আইনজীবী একটি মিছিল নিয়ে মাজারগেট, কদম ফোয়ারা ও মৎস্য ভবন হয়ে সুপ্রিমকোটের্ আসেন।

পরে সুপ্রিমকোটর্ চত্বরে সমাবেশে মিলিত হন তারা।

এ সময় বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী নিতাই রায় চৌধুরী, রফিকুল ইসলাম তালুকদার, কাজী কামরুল ইসলাম সজল, মিজার্ আল মাহমুদ, মোহাম্মদ আলী প্রমুখ।

সমাবেশে বক্তারা ব্যারিস্টার মইনুল হোসেনকে অবিলম্বে মুক্তি দেয়ার জোর দাবি জানান।

অন্যথায় বৃহত্তর কমর্সূচি ঘোষণার হুশিয়ারি দেন বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা।

ময়মনসিংহে ডিজিটাল

নিরাপত্তা আইনে মামলা

ময়মনসিংহ প্রতিনিধি জানান, সাংবাদিক মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলায় সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে এবার ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

ময়মনসিংহের ভালুকা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনিরা সুলতানা মনি মঙ্গলবার সকালে জেলার জ্যেষ্ঠ বিচারিক হাকিমের প্রথম আমলি আদালতে মামলাটি দায়ের করেন।

বাদীর আইনজীবী পীযূষকান্তি সরকার বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ১১২২/২০১৮ ধারায় মামলাটি করা হয়েছে।

কক্সবাজারে মানহানি মামলা

কক্সবাজার প্রতিনিধি জানান, তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে কক্সবাজারে ১০ কোটি টাকার মানহানি মামলা করা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

মঙ্গলবার দুপুরে কক্সবাজার সদর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহর আদালতে জেলা পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফখরুল ইসলাম গুন্দু বাদী হয়ে মামলাটি করেন।

মামলার বাদী পক্ষের আইনজীবী ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ইকবালুর রশিদ আমিন সোহেল বলেন, সোমবার সকাল (২২ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজার সদর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহর আদালতে জেলা পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ১০ কোটি টাকার মানহানি মামলাটি করেন।

তিনি বলেন, আদালত মামলাটি আমলে নিয়ে আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19115 and publish = 1 order by id desc limit 3' at line 1