শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
একাদশ জাতীয় সংসদ নিবার্চন

প্রিন্স ভোটের মাঠে, শিমুল জেলে

পাবনা-৫ (সদর )
আরিফ আহমেদ সিদ্দিকী, পাবনা
  ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০

আসন্ন একাদশ জাতীয় সংসদ নিবার্চন যতই ঘনিয়ে আসছে, ততটাই পাবনার ৫টি আসনে বইছে নিবার্চনী হাওয়া। বতর্মান সাংসদের অনুসারীরা শহরে পোস্টার, ফেস্টুন, ডিজিটাল ব্যানার লাগিয়েছেন। চলছে প্রচার-প্রচারণা, উঠান বৈঠক ও সাক্ষাৎ। পাবনা-৫ (সদর) আসন নিয়েই জেলাবাসীর কৌত‚হল বেশি। ইতোমধ্যে এ আসনে বতর্মান সাংসদ গোলাম ফারুক প্রিন্সই আওয়ামী লীগের একক প্রাথীর্ হিসেবে প্রকাশ্যে চলে এসেছেন। বিএনপির একক প্রাথীর্ চেয়ারপারসনের বিশেষ সহকারী, বিআইডবিøউটিসির সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুর রহমান শিমূল বিশ্বাস। বতর্মানে তিনি কারাগারে থাকায় বিএনপির তেমন কোনো প্রচার-প্রচারণা নেই। শিমুল বিশ্বাস একক প্রাথীর্ হলেও মূলত দলটি কেন্দ্রের হলেও নিদের্শনার দিকে তাকিয়ে আছে জেলা বিএনপির নেতৃস্থানীয় নেতারা।

এ আসনে ১৪৪টি কেন্দ্রে ৯৫০টি ভোট কক্ষ এবং ৩৩৫টি ভোটার এলাকা রয়েছে। ভোটার সংখ্যা ৪ লাখ ৩৫ হাজার ৮২৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৯ হাজার ৪৪৪ জন এবং নারী ভোটার ২ লাখ ১৬ হাজার ৩৭৯ জন।

আসন্ন নিবার্চনে আওয়ামী লীগ-বিএনপির প্রাথীর্র পাশাপাশি প্রচার প্রচারণা আছেন। অন্য রাজনৈতিক দলের নেতারাও। এরা হলেন শিক্ষানুরাগী, সাংবাদিক ও লেখক জেলা জাসদের সভাপতি আমিরুল ইসলাম রাঙা, একুশে বইমেলা উদযাপন পরিষদের সভাপতি, লালন স্মৃতি পরিষদের সভাপতি, সুচিত্রা সেন চলচ্চিত্র সংসদের সভাপতি, পাবনা জেলা দোকান মালিক সমিতির সভাপতি ও জেলা ওয়াকার্সর্ পাটির্র সভাপতি কমরেড জাকির হোসেন, জেলা জাতীয় পাটির্র সাধারণ সম্পাদক আব্দুল কাদের কদর ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ আরিফ বিল্লাহ। আওয়ামী লীগের একাধিক নেতার সাথে আলাপকালে তাদের দাবি, এই আসনে আওয়ামী লীগের সম্ভাব্য একক প্রাথীর্ বতর্মান

সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স। তার নেতৃত্বে পাবনা জেলা আওয়ামী লীগ অতীতের যে কোনো সময়ের চেয়ে অধিক শক্তিশালী ও সংগঠিত। তার আমলে এ আসনের ১০ ইউনিয়নের অধিকাংশ গ্রামের রাস্তাঘাট, স্কুল কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দিরে ব্যাপক উন্নয়ন হয়েছে যা চোখে পড়ার মতো। সৎ, নিরপেক্ষ ও কমীর্ বান্ধব নেতা হিসেবে পাবনার জনগণ তাকেই আবারও এমপি হিসেবে দেখতে চান।

নিবার্চনের বিষয়ে কথা বলতেই জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ রেজাউল রহিম লাল বলেন, একাদশ সংসদ নিবার্চনে প্রাথির্তার বিষয়ে তাদের কোন কথা নেই। জননেত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দিবেন তারা তার পক্ষেই নিবার্চন করবেন। তবে পাবনা জেলা আওয়ামী লীগের প্রাথীর্ হিসেবে তারা বতর্মান সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্সকেই একক প্রাথীর্ হিসেবে দেখতে চান। প্রিন্সের নেতৃত্বে পাবনা জেলা আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ, মহিলা লীগ সুশৃংখল ও সুসংগঠিত। পাবনার হাজার হাজার ছেলেমেয়ের বিনা পয়সায় চাকরি হয়েছে প্রিন্সের হাত দিয়ে। সকল দিক বিবেচনা করে তারা প্রিন্সকেই আওয়ামী লীগের প্রাথীর্ হিসেবে বিপুল ভোটে জয়যুক্ত করতে চান।

জেলা কৃষক লীগের সভাপতি শহিদুর রহমান শহিদ বলেন, সৎ, যোগ্য ও পরিচ্ছন্ন রাজনীতির জন্য পাবনাবাসীর কাছে প্রিন্সের গ্রহণযোগ্যতার কোনো বিকল্প নেই। পাবনার উন্নয়নের স্বাথের্ তারা তাকেই সংসদ সদস্য হিসেবে চান।

অন্যদিকে পাবনা সদর আসনে বিএনপির কাউকে জনসংযোগ বা প্রচার-প্রচারণা করতে দেখা যাচ্ছে না। তবে সম্প্রতি কারাবন্দি বিএনপির চেয়ারপারসনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সাবেক বিআইডবিøউটিসির চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসকে বিএনপির প্রাথীর্ হিসেবে দাবি করা হচ্ছে। বিএনপি নেতা-কমীর্ ও শিমুল বিশ্বাসের সমথের্করা জানান, এই আসনটি মূলত বিএনপির। গত নিবার্চনে এ আসনে জোটের প্রাথীর্ হিসেবে জামায়াতের কেন্দ্রীয় নেতা মাওলানা আবদুস সুবহানকে সমথর্ন দিয়ে শিমুল বিশ্বাস তার পক্ষে কাজ করেন।

শিমূল বিশ্বাস জোট সরকারের সময় বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে এবং কয়েকশ’ যুবককে চাকরি প্রদান করে সাধারণ ভোটারের মাঝে রয়েছে আলাদা ইমেজ। এছাড়াও গত ১০ বছরে পাবনার বিভিন্ন অঞ্চলে কুয়েতি দাতাসংস্থার সহায়তায় প্রায় ২০টি মতো মসজিদ নিমার্ণ করে দিয়ে ধমর্প্রাণ ভোটারদের মনও কেড়েছেন। তাই বিএনপি থেকে মনোনয়ন পেলে এ বিষয়গুলো তার জন্য ভালো ফল দঁাড়াতে পারে এমনটাই মনে করেন তার সমথর্করা।

এদিকে নাম প্রকাশ না করার শতের্ বিএনপির একাধিক নেতা জানান, জোট সরকারের বিগত ৫ বছরে নিজেদের ভালো অবস্থান থাকা সত্তে¡ও জামায়াতের কাছে তারা ছিলেন বঞ্চিত এবং নিগৃহীত। তবে শিমুল বিশ্বাস জেল থেকে ছাড়া না পেলে এ আসনে বিএনপির প্রাথীর্ কে হবেন এর পরিষ্কার কোনো জবাব নেই বিএনপির নেতাকমীের্দর কাছে।

অন্যদিকে আসন্ন নিবার্চনকে সামনে রেখে জামায়াতের প্রাথীর্ হিসেবে জেলা জামায়াতের সাধারণ সম্পাদক মাওলানা ইকবাল হুসাইন গোপনে গোপনে জনসংযোগ চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে বিভিন্ন স্থানে তার ডিজিটাল ব্যানার চোখে পড়ছে। তাদের দাবি বিএনপি জামায়াত জোট থাকলে এ আসনটি জামায়াতকেই দিতে হবে।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান তোতা বলেন, বিএনপি নিবার্চনে আসার ওপর নিভর্র করছে এ আসনে প্রাথীর্ মনোনয়ন। দল যদি নিবার্চনে যায় তাহলে এ আসনে বিএনপির একক প্রাথীর্ হিসেবে প্রখ্যাত শ্রমিক নেতা বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমূল বিশ্বাস ।

জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট মাসুদ খন্দকার বলেন, এ আসনটি মূলত বিএনপির ঘঁাটি। অতীতের যে কোনো নিবার্চনে খেয়াল করলে দেখা যাবে বিএনপি সব সময় আওয়ামী লীগ ও জামায়াতের চেয়ে বেশি ভোট পেয়েছে। এবারও সুষ্ঠু নিবার্চন হলে তাদের প্রাথীর্ শিমুল বিশ্বাস জয়ী হবেন।

এদিকে নিবার্চন বিশেষজ্ঞরা বলছেন, ব্যক্তি ইমেজ, সততা, নিষ্ঠাই এ আসনে প্রাথীর্ নিবাির্চত করার ফ্যাক্টর হয়ে দঁাড়াবে। আর সেই আমলনামাতেই বিএনপি-জামায়াতের যে প্রাথীর্ই নিবার্চনী মাঠে আসুক না কেন শক্তিশালী প্রাথীর্ হিসেবে আওয়ামী লীগের প্রাথীর্ গোলাম ফারুক প্রিন্সের বিকল্প নেই।

জেলা জাসদের সভাপতি আমিরুল ইসলাম রাঙা বলেন, দল থেকে তাকে মনোনয়ন দেয়া হয়েছে। তারপরও জোটগত সিদ্ধান্ত এবং স্বাথের্র বাইরে নন। জোটগতভাবে প্রাথীর্ মনোনয়নের ক্ষেত্রে যে সিদ্ধান্ত আসবে সেটাকেই সামনে রেখে কাজ করবেন। রাঙা বলেন, ১৯০ বছরের প্রাচীন এই জেলা এখনও অনুন্নত রয়েছে। মনোনয়ন পেয়ে নিবাির্চত হতে পারলে আধুনিকায়নের সবাত্মক উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, সৎ, স্বচ্ছ ও মুক্তিযুদ্ধের চেতনায় নেতৃত্বই আমাদের মূল লক্ষ্য।

জেলা ওয়াকার্সর্ পাটির্র সভাপতি কমরেড জাকির হোসেন বলেন, এ জেলা শহরের মধ্য দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী ‘ইছামতি’ নদী অবৈধ দখলদার উচ্ছেদ করে পূবের্র প্রাণ ফিরিয়ে এনে পরিকল্পিতভাবে নদীর স্রোতধারা রক্ষা করা। দু’পাড়ে বিনোদন পাকর্ নিমার্ণ করা। শিশু ও বৃদ্ধদের জন্য বিশ্রাম, আরামে বিনোদনের জন্য ইকোপাকর্ নিমার্ণ করা। জাকির বলেন, পাবনা থেকে টেন্ডারবাজি বন্ধ, মাদক নিমূর্ল ও সন্ত্রাসী কমর্কাÐ বন্ধের অগ্রাধিকার দেয়া হবে।

জেলা জাতীয় পাটির্র সাধারণ সম্পাদক আব্দুল কাদের কদর দলীয় মনোনয়ন প্রত্যাশা করছেন। তিনি দল থেকে মনোনয়ন পেলে নিবার্চন করে সংসদ সদস্য নিবাির্চত হলে প্রথমেই তিনি এলাকার বেকার সমস্যা দূরীকরণে নতুন নতুন শিল্প-কলকারখানা স্থাপনের উদ্যোগ নেবেন। যোগাযোগের ক্ষেত্রে রাস্তাঘাট নিমার্ণ, চলাচলের অনুপযোগী রাস্তাঘাট মেরামত, শিক্ষা ক্ষেত্রে মানোন্নয়ন ও অবকাঠামোগত উন্নয়নে অগ্রাধিকার দেয়া হবে। তিনি ঘুষ, দুনীির্ত, মাদক ও সন্ত্রাসমুক্ত পাবনা গঠনে বদ্ধ পরিকর। তিনি পাবনার ঐতিহ্যবাহী ইছামতি নদীর পূবের্র প্রাণ ফিরিয়ে আনতে কাজ করবেন।

জামায়াতে ইসলাম : পাবনা জেলা অতীত থেকেই জামায়াতের ঘঁাটি হিসেবে পরিচিত। জামায়াত ইসলামীর আমীর মাওলানা মতিউর রহমান নিজামীসহ একাধিক কেন্দ্রীয় নেতার বাড়ি পাবনায়। পাবনার ৫টি আসনের মধ্যে পাবনা-১ ও পাবনা-৫ আসন দীঘির্দন জামায়াতের প্রাথীর্ জয়ী হয়ে জাতীয় সংসদে তাদের প্রতিনিধিত্ব ছিল। বিএনপি-জামায়াত জোট সরকারের সময় পাবনায় জামায়াতের প্রভাব এমন হয়েছিল যে, ৪ দলীয় জোটের ক্ষমতাসীন দল বিএনপির নেতাকমীের্দরও তারা হিসাব করত না। কিন্তু তাদের প্রভাবশালী নেতা জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফঁাসি, জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলোয়ার হোসেন সাঈদী ও জামায়াত নেতা মাওলানা আব্দুস সুবহানসহ বেশ কিছু নেতা ৭১’র মানবতা বিরোধী অপরাধে কারাগারে আটক থাকায় জামায়াত নেতাকমীর্রা এক রকম কান্ডারিহীন অবস্থায় চলছেন। বিভিন্ন হরতালের সময় সড়ক-মহাসড়কে নাশকতা, সড়কের পাশে গাছ কতর্ন, যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ বোমাবাজির ২২৬টি মামলায় জেলার ৩২ হাজার নেতাকমীর্ আসামী হয়েছেন। এদের মধ্যে ৫২ জন কারাগারে এবং বাকিরা একাধিক মামলার বোঝা মাথায় নিয়ে পুলিশের ভয়ে দীঘির্দন পলাতক থেকে ফেরারি জীবনযাপন করছেন। মোটকথা জামায়াত নেতাকমীর্রা কোণঠাসা হয়ে আত্মরক্ষাতের্ গতের্ ঢুকে পড়েছেন। আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে জামায়াতের প্রাথির্তা সম্পকের্ প্রকাশ্যে জামায়াতের নেতাকমীর্রা মুখ না খুললেও জামায়াতের হাফেজ মাওলানা ইকবাল হুসাইন এ আসন থেকে প্রাথীর্ হবেন বলে জানা গেছে।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, সব মিলিয়ে পাবনা সদর আসনটিতে আওয়ামী লীগের গোলাম ফারুক প্রিন্সের অবস্থানই সবচেয়ে বেশি শক্তিশালী। তবে বিএনপির শিমুল বিশ্বাস ২০ দলীয় জোটের প্রাথীর্ হলে লড়াই কিছুটা জমবে বলে মনে করেন তারা। তবে সচেতন মহলের অভিমত, পরপর দু’বার ক্ষমতায় আসীন গোলাম ফারুক প্রিন্স রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে অবস্থান, সংসদে যোগদান এবং গুরুত্বপূণর্ কাজ ছাড়া অধিকাংশ সময় তিনি নিবার্চনী এলাকাতেই অবস্থান করেন। তাছাড়া নিবার্চনী এলাকায় পুরো চষে বেড়ান। তৃণমূলের নেতাকমীর্, সমথর্ক এমনকি সাধারণ মানুষের সাথে মিশে যান আপন মেধায়।

অন্যদিকে নানা মামলার হুলিয়া নিয়ে কারাগারে আছেন এডভোকেট শামসুর রহমান শিমূল বিশ্বাস। নিবার্চনের আগে তিনি মুক্ত হয়ে আদৌ পাবনায় নিবার্চন করবেন কিনা সেটা নিয়েও রয়েছে ধেঁায়াসা। অভিজ্ঞজনদের অভিমত, শিমূল বিশ্বাস প্রাথীর্ না হলে বিএনপিকে প্রাথীর্ সংকটের মধ্যেই পড়তে হবে। তবে জেলা বিএনপির শীষর্ পযাের্য়র নেতাদের দাবি, শিমূল বিশ্বাসই তাদের একমাত্র যোগ্য প্রাথীর্।

পূবর্কথা : পাবনায় ৪ দলীয় জোটে জামায়াত-বিএনপির মধ্যে অনেকটা শীতল সম্পকর্ থাকলেও জোটের সিদ্ধান্তের বাইরে প্রাথির্তার ক্ষেত্রে কারও কিছু করার থাকে না। ১৯৯১, ১৯৯৬ এবং ২০০১ সালের নিবার্চনে এই আসনটি জামায়াত-বিএনপির দখলেই ছিল। ১৯৯১ সালে জামায়াতের কেন্দ্রীয় নেতা মাওলানা আব্দুস সুবহান আওয়ামী লীগ প্রাথীর্ মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুলকে পরাজিত করেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি ওয়াজিউদ্দিন খানের সঙ্গে তীব্র অভ্যন্তরীণ কোন্দল এবং দ্ব›েদ্বর কারণে প্রয়াত রফিকুল ইসলাম বকুল ১৯৯৩ সালে বিএনপিতে যোগদান করলে এখানকার রাজনৈতিক পরিস্থিতি দ্রæত পাল্টে যায়। ১৯৯৬ সালের নিবার্চনে রফিকুল ইসলাম বকুল বিএনপির প্রাথীর্ হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করে আওয়ামী লীগ প্রাথীর্ মুক্তিযুদ্ধের দ্বিতীয় সবাির্ধনায়ক এয়ার ভাইস মাশার্ল (অব.) একে খন্দকারকে পরাজিত করেন। এই নিবার্চনে খন্দকার একদিকে আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্ব›েদ্বর শিকার হন এবং অন্যদিকে বকুলের জনপ্রিয়তায় পরিস্থিতি আঁচ করে জামায়াত বকুলের পক্ষে উল্লেখযোগ্য ভোট প্রদান করে। অবশ্য ২০০০ সালে একটি মমাির্ন্তক সড়ক দুঘর্টনায় রফিকুল ইসলাম বকুলের আকস্মিক মৃত্যুতে এই আসনে উপ-নিবার্চনে আওয়ামী লীগের মাজাহার আলী কাদেরী (এম এ কাদেরী) নিবাির্চত হন।

২০০১ সালের নিবার্চনে চার দলীয় জোটের প্রাথীর্ হিসেবে মাওলানা আবদুস সুবহান জেলা আওয়ামী লীগের সভাপতি ওয়াজি উদ্দিন খানকে পরাজিত করেন। ২০০৮ সালের নিবার্চনে আওয়ামী লীগের প্রাথীর্ গোলাম ফারুক প্রিন্স বিপুল ভোটে জামায়াতের প্রাথীর্ মাওলানা আব্দুস সুবহানকে পরাজিত করেন। সেই থেকে এ আসনটি আওয়ামী লীগের দখলে চলে আসে। কিন্তু আসনটি ফিরে পাওয়ার জন্য বিএনপি-জামায়াতও মরিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18964 and publish = 1 order by id desc limit 3' at line 1