শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আজ বিজয়া দশমী

যাযাদি রিপোটর্
  ১৯ অক্টোবর ২০১৮, ০০:০০

আজ বিজয়া দশমী। প্রতিমা বিসজের্নর মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সনাতন ধমার্বলম্বীদের সবর্বৃহৎ এই ধমীর্য় উৎসব দুগার্পূজার। আজ সব মÐপেই থাকবে বিষাদের সুর। কারণ, বিজয়া দশমীর দিনে বিসজের্নর মধ্য দিয়ে মতর্্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুগির্তনাশিনী দুগার্। পেছনে ফেলে যাবেন ভক্তদের পঁাচ দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রæ।

গতকাল ছিল মহানবমী তিথি, শারদীয় দুগোর্ৎসবের চতুথর্ দিন। সকাল ৯টা ৫৭ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানবমী কল্পরম্ভ ও মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়।

পূজা শেষে বেলা ১১টা থেকে দেবীর চরণে অঞ্জলি প্রদান করেন ভক্তরা। রাজধানীর অন্য মÐপগুলোতেও ১০৮টি নীলপদ্ম, অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে সম্পন্ন হয়েছে নবমী বিহিত পূজা।

পুরাণ মতে, লঙ্কাধিপতি রাবণকে বধের পর নবমী তিথিতে ১০৮টি

নীলপদ্ম দিয়ে দেবী দুগার্র পূজা করেছিলেন রামচন্দ্র। তাই মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজিত হন দেবী দুগার্।

রাজধানীর রামকৃষ্ণ মঠে মহানবমী পূজা শুরু হয় ভোর সাড়ে ৬টায়। পূজা ছাড়াও ছিল মÐপে মÐপে বিশেষ আকষর্ণ হিসেবে আরতি প্রতিযোগিতা। এ সময় ভক্তরা মেতে উঠবেন নানা ঢঙে আরতি নিবেদনে। থাকবে ঢাক-ঢোল বাদ্যও।

দুগোর্ৎসব উপলক্ষে ইতোমধ্যে রাজধানীসহ সারাদেশের পূজামÐপগুলোকে সাজানো হয়েছে রঙিন সাজে। এই ক’দিন পূজামÐপগুলোতে চলবে পূজাচ্চর্না, পুষ্পাঞ্জলি, আরতি, মহাপ্রসাদ বিতরণ, ভক্তিমূলক গানসহ নানা বৈচিত্র্যময় অনুষ্ঠানমালা।

শারদীয় দুগোর্ৎসবকে ঘিরে সোমবার থেকেই রাজধানীসহ সারাদেশের পূজামÐপগুলোতে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ভিড় করছেন। মহাষ্টমীর রাতেও রাজধানীর মÐপগুলোতে ছিল দশর্নাথীের্দর উপচেপড়া ভিড়। আজ এই ভিড় আরও বাড়বে বলে আশা করছেন আয়োজকরা।

বাংলাদেশ পূজা উদ্?যাপন পরিষদের দেয়া তথ্যমতে এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি স্থায়ী-অস্থায়ী মÐপে দুগার্পূজা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীতে পূজা হচ্ছে ২৩৪টি পূজামÐপে।

দুগার্পূজাকে ঘিরে সারাদেশের পূজামÐপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দুগোর্ৎসবে নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার সদস্য ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের পাশাপাশি পূজা আয়োজকদের স্বেচ্ছাসেবকরাও দায়িত্ব পালন করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18265 and publish = 1 order by id desc limit 3' at line 1