logo
বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর, ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৪

  খাগড়াছড়ি প্রতিনিধি   ১২ অক্টোবর ২০১৮, ০০:০০  

স্যানিটেশন ও পানীয়-জলের তীব্র সংকট

সমস্যায় জজির্রত মাইসছড়ি বাজার

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার মাইসছড়ি বাজারটি বতর্মানে নানা সমস্যায় জজির্রত। কতৃর্পক্ষের নজরদারির অভাব ও বাজার চৌধুরীর স্বেচ্ছাচারিতায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।

শহীদ মিনার দখল, গরুবাজার ও সবজিবাজার দখল, যত্রতত্র ময়লা-আবজর্না, স্যানিটেশন ও পানীয়-জলের তীব্র সংকটসহ নানা সমস্যা দেখা দিয়েছে বাজারটিতে।

অত্র অঞ্চলের জনবহুল এ বাজারটিতে সপ্তাহে দুই দিন বসে। বাজারে প্রচুর গরু, ছাগল বেচাকেনা হয়। অথচ গরু, ছাগল বেচাকেনার সুনিদির্ষ্ট জায়গা নেই।

অভিযোগ উঠেছে, বাজার চৌধুরীর সহযোগিতায় ব্যবসায়ীরা গরুর বাজারটি দখল করে কাঠ রাখায় গরু, ছাগল বিক্রেতারা খাগড়াছড়ি-মহালছড়ি, মহালছড়ি-রাঙামাটি সড়কের পাশে গরু, ছাগল বিক্রি করতে বাধ্য হচ্ছে।

বাজারে আসা শান্তি রঞ্জন চাকমা জানান, তাদের উৎপাদিত ফসল বিক্রি করার জন্য বাজারে নিয়ে এলে বসার জায়গা না পেয়ে নিধাির্রত মূল্যের চেয়ে কম মূল্যে ফরিয়াদের কাছে বিক্রি করতে হয়। ব্যবসায়ীদের দোকানের সামনে বসলে তাদের বেচাকেনার সমস্যা হয় বলে বসতে দেন না।

তিনি বলেন, এসব বিষয়ে বাজার চৌধুরী ও বাজার কমিটির সভাপতির কাছে অভিযোগ দিলে তারা উল্টো শাসিয়ে বলে ব্যবসায়ীদের ব্যবসা নষ্ট করে কি তোমাদের বসার সুযোগ দেবে?

এদিকে কৃষক আলো রাণী চাকমা জানান, বাজারে তরিতরকারি বিক্রি করার জন্য নিদির্ষ্ট একটি শেডঘর থাকলেও বাজার চৌধুরী সেখানে কাউকে বসতে দেন না।

কারণ সম্পকের্ জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, বাজার চৌধুরী শেড ঘরটি ব্যবসায়ীদের কাছে মাসিক হিসেবে ভাড়া দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাজার উন্নয়ন কমিটির সভাপতি মো. আকবর সওদাগর বলেন, গরু বাজারের জায়গাটি ব্যবসায়ীদের নামে প্লট হিসেবে বরাদ্দ দেয়ায় রাস্তার পাশে গরু, ছাগলের হাট বসছে।

এদিকে বাজার চৌধুরী বিষয়টি অস্বীকার করে বলেন ২০০৩-২০০৪ সালে পুরাতন গরুর বাজারটি আমার অনুমতি ছাড়াই ব্যবসায়ীদের নামে প্লট হিসেবে বরাদ্দ হয়েছে।

মাছ বাজারের সামনে বাজার উন্নয়ন কমিটির সভাপতি মো. আকবর সওদাগর বিএনপি আমলে একইভাবে ৬/৭ টি প্লট দখল করে ব্যবসা করছে।

পয়ঃনিষ্কাশন ও স্যানিটেশন সম্পকের্ বাজার চৌধুরী বলেন, প্রতি বছর এ বাজার থেকে লাখ লাখ টাকার রাজস্ব সরকারি কোষাগারে দেয়া হলেও বাজার উন্নয়নে কোনো বরাদ্দ দেয়া হয় না তাই বাজার উন্নয়ন করা সম্ভব হচ্ছে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে