বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আ’লীগকে বাদ দিয়ে জাতীয় ঐক্য হয় না

ফেনীতে ওবায়দুল কাদের
নতুনধারা
  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
ফেনী ট্রাংক রোডে শহীদ মিনার চত্বরে শনিবার জনসমাবেশে বক্তৃতা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের Ñযাযাদি

যাযাদি রিপোটর্

সরকারের উন্নয়নের বাতার্ তৃণমূলের কাছে পৌঁছাতে বিমান ও ট্রেন যাত্রার পর এবার সড়ক পথে নিবার্চনী যাত্রা শুরু করেছেন আওয়ামী লীগের নেতারা।

শনিবার সকাল পৌনে ৯টায় ধানমÐিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কাযার্লয় থেকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি দল চট্টগ্রাম ও কক্সবাজারের পথে যাত্রা শুরু করে।

দলীয় সভাপতিমÐলীর সদস্য আব্দুল মতিন খসরু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম ও মুহিবুল হাসান চৌধুরী নওফেল সফরে আছেন।

পথে কুমিল্লা, চৌদ্দগ্রাম, ফেনীতে পথসভা করে রাতে চট্টগ্রামে পেঁৗছায় এই দল। আজ সকাল ৯টায় চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার পথে কতর্ফুলী, লোহাগড়া, চকরিয়া ও কক্সবাজার ঈদগাহে পথসভা করবে তারা।

যাত্রার শুরুতে ওবায়দুল কাদের বলেন, ‘আওয়ামী লীগ সরকার বিপুল উন্নয়ন করেছে। আমাদের নেত্রী দেশের জনগণের জন্য কাজ করে যাচ্ছে- এই উন্নয়নের বাতার্ মানুষের কাছে পৌঁছে দিতে যাচ্ছি। ‘এছাড়া দলীয় নেতাকমীের্দর ঐক্যবদ্ধ থাকার কথা বলব, কলহ-কোন্দল মিটিয়ে ঐক্যবদ্ধ লড়াইয়ের জন্য প্রস্তুত থাকার জন্য উদ্বুদ্ধ করব।’

পরে ফেনী শহরের ট্রাংক রোডে শহীদ মিনার চত্বরে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ দেশের জনগণের ভালোবাসার দল। বতর্মানে দেশে ৬৪ ভাগেরও বেশি জনপ্রিয়তা আওয়ামী লীগের। এ দলকে বাদ দিয়ে যারা দেশে ‘জাতীয় ঐক্যের’ স্বপ্ন দেখছেন, তারা বোকার স্বগের্ বসবাস করছেন।

তিনি বলেন, আওয়ামী লীগ ছাড়া জাতীয় ঐক্য হবে না। হবে বিএনপির তথাকথিত জাতীয়তাবাদী ঐক্য। সাম্প্রদায়িক ঐক্য।

বিএনপি বাংলাদেশ নালিশ পাটিের্ত পরিণত হয়েছে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নেতা নেই, কমীর্ নেই, সমথর্ক নেই। শুধু আছে ফঁাকা বুলি। ১০ বছরে ১০ মিনিট আন্দোলনও করতে পারেনি। তাদের ‘ঈদের পর’ আর আসে না।

তিনি আরও বলেন, নিজেরা আন্দোলন করতে না পেরে বিএনপি-জামায়াত কোটা সংস্কার আন্দোলনের ওপর ভর করেছিল, নিরাপদ সড়ক ইস্যুতে শিক্ষাথীের্দর আন্দোলনের ওপরও ভর করেছিল, কিন্তু কোনো লাভ হয়নি।

সম্প্রতি জাতিসংঘের আমন্ত্রণে বিএনপি মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম নিউইয়কর্ সফর করেছেন বলে দলটির দাবির বিষয়ে কাদের বলেন, জাতিসংঘে বিএনপির নিমন্ত্রণের তথ্য ভুয়া। সেটা প্রমাণ হয়েছে। পঁাচ পঁাচবার দুনীির্ততে চ্যাম্পিয়ন দল তারা। এই দলকে ক্ষমতায় দেখতে চায় না জনগণ।

আওয়ামী লীগের নেতাকমীের্দর উদ্দেশে কাদের বলেন, নিবার্চন চলে এসেছে, দ্রæত কেন্দ্রীয় কমিটি করে ফেলতে হবে, পোলিং এজেন্ট নিধার্রণ করে নিতে হবে। আর দেরি করা যাবে না।

ওবায়দুল কাদের তরুণদের উদ্দেশে বলেন, ‘তরুণরাই হবে আওয়ামী লীগের বিজয়ের হাতিয়ার। ১০ কোটি মানুষের হাতে ইন্টারনেট পৌঁছে গেছে। গ্রামে গ্রামে হয়েছে ডিজিটাল সেন্টার। বাংলাদেশ আজকে মহাকাশে, নিউক্লিয়ার ক্লাবে।’

জনসভায় বিপুল লোক সমাগমের জন্য ফেনী জেলা আওয়ামী লীগকে ধন্যবাদ জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘রাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাব, একসময় খালেদা জিয়ার ঘঁাটি ফেনী এখন আওয়ামী লীগের দুভের্দ্য ঘঁাটি।’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘শেখ হাসিনার প্রতি আস্থা আছে ফেনীর মানুষের। আমাদের কোনো ভুলত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ’

শেষে কবি জীবনানন্দ দাশের ‘আবার আসিব ফিরে’ কবিতার সুর তুলে কাদের বলেন, ‘আবার আসিব ফিরে দুঃখ-সুখের ঢেউ খেলানো ফেনী নদীর তীরে’।

জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান বিকমের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আবদুল মতিন খসরু, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম ও উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জাহানারা বেগম সুরমা, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী প্রমুখ।

সবার আমলনামা আছে

এর আগে কুমিল্লার দাউদকান্দির ইলিয়টগঞ্জে এক পথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, জনগণের কাছে যিনি গ্রহণযোগ্য, তিনিই আগামী নিবার্চনে আওয়ামী লীগের মনোনয়ন পাবেন। নেত্রীর কাছে প্রত্যেক মনোনয়নপ্রত্যাশীর আমলনামা, জরিপ ও এসিআর আছে। যিনি সবচেয়ে এগিয়ে থাকবেন, তাকেই মনোনয়ন দেয়া হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, ‘ঘরের বিবাদের কথা পরকে বলবেন না। আমাদের শত্রু আমরা নিজেরা না। বিএনপি-জামায়াতই আমাদের শত্রু। আওয়ামী লীগের নামে যারা অপকমর্ করেছেন, চঁাদাবাজি করেছেন, তাদের দলে ঠঁাই নেই। আসল কমীর্রাই দলের মধ্যে টিকে থাকবেন। ঘরের মধ্যে ঘর দেখতে চাই না। পকেট কমিটি করবেন না। সুবিধাবাদীদের দলে আনবেন না।’

বিএনপির কঠোর সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, ২০১৪ সালের মতো আগুন-সন্ত্রাস বোমাবাজি ও পেট্রলবোমা দিয়ে বাসে আগুন দেওয়ার মতো কোনো ঘটনা ঘটালে দলীয় নেতাকমীের্দর কঠোর হস্তে দমন করতে হবে। গত ১০ বছরে ২০টি ঈদ গেলেও তারা কোনো আন্দোলন করতে পারেনি। ভবিষ্যতে আওয়ামী লীগ ক্ষমতায় এলে কুমিল্লায় উত্তর জেলার সাত উপজেলা নিয়ে প্রশাসনিক জেলা করা হবে।

পথসভায় বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল আওয়াল সরকার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার প্রমুখ।

ইলিয়টগঞ্জে রাজেন্দ্র বিশ্বনাথ উচ্চবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত পথসভা শুরু হওয়ার আগে আওয়ামী লীগের বিবদমান দুটি পক্ষের অনুসারীদের মধ্যে বসা নিয়ে চেয়ার ছোড়াছুড়ির ঘটনা ঘটে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চৌদ্দগ্রামের সমাবেশ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নিবার্চনে বিএনপি জিততে পারবে না। এটা বুঝতে পেরে তারা উল্টাপাল্টা বলছে। বিএনপি নেতারা উন্মাদ হয়ে গেছে।

শনিবার বিকেলে চৌদ্দগ্রাম হাইস্কুল মাঠে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

চৌদ্দগ্রামবাসীর উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘আপনারা কি আবারও সেই ২০১৪ সালের নিবার্চন ফিরে পেতে চান? বিএনপি যদি আবারো জামায়াত-শিবিরকে সঙ্গে নিয়ে ক্ষমতায় আসতে পারে তাহলে রক্তের বন্যা বয়ে যাবে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13806 and publish = 1 order by id desc limit 3' at line 1