শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দায় স্বীকার আইএসের

ইরানে সামরিক কুচকাওয়াজে বন্দুক হামলায় নিহত ২৪

যাযাদি ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
ইরানের সামরিক কুচকাওয়াজে বন্দুক হামলায় আহত এক শিশুকে নিরাপদস্থানে নিয়ে যাচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য Ñইন্টারনেট

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আভাজ শহরে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীরা এই হামলা চালায়। হামলায় বেসামরিক মানুষও নিহত হয়েছেন। ইরান-ইরাক যুদ্ধের বাষির্কী উদ্?যাপনের দিন এই হামলার ঘটনা ঘটল।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) বরাত দিয়ে বিভিন্ন আন্তজাির্তক সংবাদমাধ্যম এ ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে। আইআরএনএ নিহতের সংখ্যা কমপক্ষে ২৪ জন বলে নিশ্চিত করেছে। ইরানের এই সংবাদমাধ্যমটির দাবি, সৌদি আরব সংশ্লিষ্ট বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসীগোষ্ঠী আল-আহভাজ এই হামলার দায় স্বীকার করেছে। বলা হচ্ছে, সামাজিক যোগাযোগের মাধ্যমে হামলার দায় স্বীকার করে বক্তব্য দিয়েছে আল-আহভাজ।

ইরানের গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি বলছে, হামলাকারীরা কুচকাওয়াজস্থলের অদূরে একটি পাকের্ অবস্থান করছিল। তারা সামরিক পোশাকে ছিল। স্থানীয় সময় সকাল ৯টায় কুচকাওয়াজ শুরু হলে তারা গুলি চালায়। হামলাকারী ছিল মোট ৪ জন। হামলায় ২৪ জন নিহত ও ৫০ জনেরও বেশি মানুষ আহত হন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

বাতার্ সংস্থা রয়টাসের্র খবরে বলা হয়েছে, হতাহতদের মধ্যে সামরিক কুচকাওয়াজ দেখতে আসা অনেক নারী ও শিশুও রয়েছেন।

ইরানের একজন জ্যেষ্ঠ প্রাদেশিক পুলিশ কমর্কতার্ বলেছেন, ‘গত কিছু বছর ধরে আল-আহভাজ নামের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীটি খুজেস্তান প্রদেশে বেশ কিছু হামলা চালিয়েছে।’ আইআরএনএ-এর দাবি, ১৩ বছর আগে আভাজ শহরের বিভিন্ন এলাকায় হামলা চালিয়েছিল এই গোষ্ঠী। তাতে বেশ কিছুসংখ্যক মানুষের মৃত্যু হয়েছিল।

এই হামলার জন্য সুন্নিপন্থি জঙ্গি বা আরব জাতীয়তাবাদীদের দায়ী করছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, বিদেশি ষড়যন্ত্রকারীদের সহায়তায় সন্ত্রাসীরা ইরানের ওপর হামলা চালিয়েছে। এদিকে খুজেস্তান প্রদেশের গভনর্র গোলাম-রেজা শরিয়াতি বলেছেন, এই হামলায় কতৃর্পক্ষের সঙ্গে সংশ্লিষ্ট কেউ হতাহত হয়নি। হামলাকারীদের প্রতিহত করা হয়েছে। তাদের দুজনকে হত্যা ও আরও দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিদের একজন আহত।

এদিকে শনিবারই রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘সাদ্দাম হোসেনের মতো ভাগ্যবরণ করে নিতে হবে যুক্তরাষ্ট্রকে।’ রুহানি আরও বলেছেন, ইরান প্রতিরক্ষামূলক অস্ত্র প্রত্যাহার করবে না। এমনকি যেসব ক্ষেপণাস্ত্র নিয়ে আমেরিকার ক্ষোভ আছে, সেগুলোও নয়।

মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে থাকা পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় এবং গত মাসে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পরিপ্রেক্ষিতে হাসান রুহানি এই মন্তব্য করলেন। এবার সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীর হামলার পরিপ্রেক্ষিতে সৌদি আরব ও এর মিত্র দেশ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মনোভাব আরও আক্রমণাত্মক হবে বলেই ধারণা করছেন বিশ্লেষকরা।

এদিকে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহভাজ শহরে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের চালানো হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) ।

শনিবার জঙ্গিগোষ্ঠীটির বাতার্ সংস্থা আমাকে এ দাবি করা হয়েছে বলে জানিয়েছে বাতার্ সংস্থা রয়টাসর্।

আমাক বলেছে, আহভাজ শহরের হামলাটি আইএসের যোদ্ধারা চালিয়েছে।

তবে এই দাবির সপক্ষে জঙ্গিগোষ্ঠীটি কোনো প্রমাণ দিতে পারেনি বলে জানিয়েছে রয়টাসর্।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13803 and publish = 1 order by id desc limit 3' at line 1