শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রবাসীদের আকামা ও ভিসার মেয়াদ ৩ মাস বাড়াল সৌদি

যাযাদি রিপোর্ট
  ০৭ জুলাই ২০২০, ০০:০০

সৌদি প্রবাসীদের মধ্যে যাদের বসবাসের অনুমতির (আকামা) সময় পেরিয়ে গেছে, তাদের মেয়াদ আরও তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছেন বাদশাহ সালমান।

পাশাপাশি সৌদি আরবের বাইরে গিয়ে যে প্রবাসীরা লকডাউনের কারণে আটকা পড়েছেন, তাদের ফেরার জন্য ভিসার মেয়াদও তিন মাস বাড়িয়ে দেওয়া হয়েছে।

সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, আকামা ও ভিসার মেয়াদ বৃদ্ধির জন্য বাড়তি কোনো ফি প্রবাসীদের দিতে হবে না।

মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে ১৩ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করছেন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে অন্য অনেক দেশের মতো সৌদি আরবও মার্চের মাঝামাঝি সময়ে সব আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ করে দেয়। পরে বাংলাদেশও একই সিদ্ধান্ত নেয়।

লকডাউন শুরুর আগে দেশে আসা ৫০ হাজারের বেশি সৌদি প্রবাসী এই পরিস্থিতির মধ্যে আটকা পড়েন। তাদের অনেকেরই ফিরতি ভিসার

মেয়াদ ইতোমেধ্যে শেষ হয়ে গেছে। আবার অনেকের আকামার মেয়াদও ফুরিয়ে গেছে।

সৌদি গেজেট বলছে, প্রবাসীদের মধ্যে যারা সৌদি আরবে অবস্থান করছেন এবং ভিজিট ভিসায় সৌদি আরবে যাওয়ার পর যারা সেখানে আটকা পড়ায় ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, সবার ক্ষেত্রেই মেয়াদ তিন মাস বাড়ানো হচ্ছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, প্রবাসীদের মধ্যে যারা ফাইনাল এক্সিট বা রিএন্ট্রি ভিসা নিয়েও লকডাউনের কারণে সৌদি আরব থেকে বের হতে পারেননি, তাদের ভিসার মেয়াদও বিনা ফিতে তিন মাস বাড়ানো হয়েছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে সৌদি গেজেট লিখেছে, করোনাভাইরাস সংকটে ব্যক্তি, বেসরকারি খাত, বিনিয়োগকারী এবং অর্থনৈতিক কর্মকান্ডের ওপর বিরূপ প্রভাব কমিয়ে আনার অব্যাহত চেষ্টার অংশ হিসেবে বাদশাহ সালমান এই সিদ্ধান্ত দিয়েছেন।

প্রবাসীদের মধ্যে যারা এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে সৌদি আরবের বাইরে গিয়ে লকডাউনের মধ্যে আটকা পড়েছেন এবং ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের সবাই এ সিদ্ধান্তের সুফল পাবেন বলে জানানো হয়েছে সৌদি গেজেটের প্রতিবেদনে।

সৌদি সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এক ভিডিও বার্তায় বলেছেন, 'আমাদের সঙ্গে যখন এসব দেশের মন্ত্রীদের আলাপ হয়েছিল, তখন তারা অঙ্গীকার করেছিলেন, এই করোনাভাইরাসের কারণে ভিসার বা আকামার কোনো অসুবিধা হবে না। এখন নতুন করে ঘোষণা দিয়েছে সৌদি সরকার। এতে আমরা খুব খুশি হয়েছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<105107 and publish = 1 order by id desc limit 3' at line 1