বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দর্শনার্থী-সাংবাদিক যেতে পারবেন না সংসদে

বাজেট অধিবেশন ১০ জুন শুরু

যাযাদি রিপোর্ট
  ০২ জুন ২০২০, ০০:০০

দুই মাসের 'সাধারণ ছুটি' শেষে অফিস-আদালত খুললেও সংসদ সচিবালয়ে প্রবেশ করতে পারবেন না দর্শনার্থীরা। কোনো সংসদ সদস্য বা সংসদের কর্মকর্তা দর্শনার্থীদের সংসদে ঢোকার পাস দিতে পারবেন না। ঢুকতে পারবেন না গণমাধ্যমকর্মীরাও।

১০ জুন থেকে শুরু হতে যাওয়া বাজেট অধিবেশনেও একই ব্যবস্থা বহাল থাকবে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

এমনিতে কেউ সংসদে প্রবেশ করতে চাইলে সংশ্লিষ্ট সংসদ সদস্য অথবা সংসদের কোনো কর্মকর্তার মাধ্যমে পাস নিতে হয়।

সংসদ সচিবালয়ের সার্জেন্ট অ্যাট আর্মস ক্যাপ্টেন এমএম নাঈম রহমান বলেন, 'সরকারি নির্দেশে সীমিত পরিসরে এখন আমরা কাজ করছি। সে জন্য যত কম লোক দিয়ে অফিস পরিচালনা করা যায়, সেটাই করা হচ্ছে। অধিবেশনেও একই ব্যবস্থা থাকবে।'

'এখন সংসদ সচিবালয়ে কোনো দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না। স্বাস্থ্য অধিদপ্তর এবং সংসদের নিজস্ব নীতিমালা অনুযায়ী, এই পরিস্থিতির মধ্যে কাজ করছি আমরা। গণমাধ্যমকর্মীদেরও আমরা সংসদে আসার ব্যাপারে নিরুৎসাহিত করছি।'

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ থেকে অফিস আদালত এবং যানবাহন চলাচল বন্ধ করে সবাইকে ঘরে থাকতে বলেছিল সরকার। টানা ৬৬ দিনের সেই লকডাউন শেষে রোববার থেকে সীমিত পরিসরে অফিস খোলার পাশাপাশি গণপরিবহণ চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

এই পরিস্থিতিতেই ১১ জুন বিকাল ৩টায় ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এদিকে অধিবেশন চলাকালে সংক্রমণের ঝুঁকি এড়াতে ১৩ দফা সুপারিশ করেছে রাষ্ট্র ও সরকারপ্রধানের নিরাপত্তায় নিয়োজিত বিশেষ নিরাপত্তা বাহিনী- এসএসএফ।

ওই সুপারিশে অধিবেশনের সময় যেসব কর্মকর্তা-কর্মচারী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছাকাছি যাবেন, তাদের কোভিড-১৯ পরীক্ষা করে সুস্থতা নিশ্চিত করতে বলা হয়েছে। সেই সঙ্গে অধিবেশন শেষ হওয়া পর্যন্ত তাদের কোয়ারেন্টিনে রাখতে বলা হয়েছে।

বাজেট পেশের দিন সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানে বাজেট অনুমোদনের পর তা রাষ্ট্রপতির স্বাক্ষরের জন্য পাঠানো হয়। ওই সময় রাষ্ট্রপতি সংসদ ভবনেই অবস্থান করেন। এ ছাড়া বাজেট উপস্থাপনের সময় গ্যালারিতে বসে অধিবেশন দেখেন রাষ্ট্রপতি।

এ ছাড়া সংসদ সদস্যদের দেহরক্ষী ও ব্যক্তিগত সহকারীরা যাতে সংসদ ভবনে ঢুকতে না পারেন, সে ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। সংসদ সদস্যদের গাড়িচালকরা যাতে নিরাপদ দূরত্বে থাকতে পারেন, সে ব্যবস্থা নেয়ারও সুপারিশ করেছে এসএসএফ।

সংসদ সদস্যদের গাড়িও দূরত্ব বজায় রেখে পার্ক করার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এসএসএফের সুপারিশে বলা হয়েছে, যেসব কর্মকর্তা-কর্মচারী সংসদ অধিবেশনে কাজ করবেন, তারা যাতে 'অপ্রয়োজনীয় দর্শনার্থী' বা বাইরের কারও সঙ্গে মেলামেশা না করেন- সে ব্যবস্থা নিতে হবে।

সীমিতসংখ্যক গণমাধ্যমকর্মীকে নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে কোভিড-১৯ পরীক্ষা করে সংসদ ভবনে ঢোকার অনুমতি দেয়ার কথাও বলা হয়েছে সেখানে।

এদিকে সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে 'সংসদ টেলিভিশন' এর সরাসরি সম্প্রচার দেখে বাজেট অধিবেশনের খবর সংগ্রহের অনুরোধ করা হয়েছে সাংবাদিকদের।

সেই সঙ্গে ১১ জুন বাজেট ঘোষণার দিন সংসদ ভবনের বাইরে মিডিয়া সেন্টার থেকে 'বাজেট ডকুমেন্ট' সংগ্রহ করতে বলা হয়েছে। সেসব নথি সংগ্রহ করতে প্রতিটি সংবাদমাধ্যম থেকে একজন করে প্রতিনিধি পাঠাতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<101025 and publish = 1 order by id desc limit 3' at line 1