শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মন্ত্রী-এমপিদের বাসার সুরক্ষা জোরদার

ফয়সাল খান
  ৩১ মে ২০২০, ০০:০০

দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনার পাশাপাশি মন্ত্রিপাড়া ও সংসদ ভবন এলকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যেই পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাসায় চারজনের করোনা শনাক্ত হয়। এর আগে আক্রান্ত হয়েছিলেন একজন সংসদ সদস্য ও অপর এক সংসদ সদস্যের স্ত্রী। এরই মধ্যে দেশে করোনা সংক্রমণ আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাচ্ছে। ফলে করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য এমপি-মন্ত্রীদের বাসার নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মিন্টো রোড ও বেইলি রোডের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বাসায় থাকা তাদের পরিবারের সদস্য, বাবুর্চি, নিরাপত্তারক্ষী ও অন্য কর্মীদের সর্বোচ্চ নিরাপত্তা অবলম্বন করতে বলা হয়েছে। করোনার সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করে দায়িত্ব পালনে উৎসাহিত করছেন মন্ত্রীরা। নিয়মিত কর্মীদের স্বাস্থ্যের খোঁজ নিচ্ছেন তারা। কারও জ্বর বা অন্য অসুস্থতা দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসার ব্যবস্থা করছেন। এছাড়া অপ্রয়োজনে বাইরের লোকজন প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে। অতি প্রয়োজনে কেউ এলে জীবাণুনাশক ও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে স্প্রে করা হচ্ছে। বসানো হয়েছে জীবাণুনাশক টানেল।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম যায়যায়দিনকে জানান, করোনাভাইরাস শনাক্তের পর থেকেই তার সঙ্গে ব্যক্তিগত ও সরকারি কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। দুজন সরকারি গানম্যান থেকে একজনকে সপরিবারে বাসায় থাকতে বলেছেন। অন্যজনকে পুলিশ ব্যারাক থেকে মিন্টো রোডের সরকারি বাসভবনের একটি কক্ষে থাকতে বলেছেন। জরুরি দরকার না হলে তাকেও সঙ্গে নিচ্ছেন না। সবাইকে পর্যাপ্ত সুরক্ষাসামগ্রী দেওয়া হয়েছে। এছাড়া বাসার সামনে জীবাণুনাশক টানেল বসিয়েছেন। বাইরের যে কেউ প্রবেশ করলে পর্যাপ্ত সুরক্ষা নিয়েই প্রবেশ করে উলেস্নখ করে তিনি আরও বলেন, করোনায় সবকিছু থামিয়ে দেওয়া যাবে না। তাই মন্ত্রণালয়সহ নিজের অধীনস্থ সবার সুরক্ষা নিশ্চিত করে প্রতিদিনই কাজ করছেন। এমনকি ত্রাণ বিতরণে অনিয়মকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে স্বাস্থ্যবিধি মেনে শুক্রবারও কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন বলে জানান তিনি।

এদিকে, ঈদের আগে এমপি-মন্ত্রীদের নির্বাচনী এলাকায় ত্রাণ বিতরণ ও ধান কাটায় অংশ নেওয়া এবং ঘটা করে ধান কাটার মেশিন বিতরণের ধুম পড়লেও বর্তমানে এসব কার্যক্রমে ভাটা পড়েছে। ঈদের দুই-তিন দিন আগেই বেশিরভাগ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও এমপি ঢাকার বাসায় চলে আসেন। যারা এলাকায় আছেন তারাও বেশিরভাগ নিজ বাসায় অবস্থান করছেন। বাসার নিরাপত্তারক্ষী থেকে শুরু করে সবাইকে সতর্ক অবস্থানে থাকতে বলছেন তারা। তবে শহর এলাকার বাইরে নিরাপত্তা ব্যবস্থা অনেকটাই শিথিল বলে জানা গেছে।

সূত্রমতে, বৃহস্পতিবার রাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভেরিফাইড ফেসবুক পেজে জানান, তার বাসার নিরাপত্তাকর্মীসহ মোট চারজন করোনা পজেটিভ। এর আগে একজন এমপি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আরেক এমপির পরিবারের সদস্য এবং সংসদ ভবন এলাকায় দায়িত্ব পালনকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েকজন সদস্য করোনায় আক্রান্ত হয়েছিলেন।

বেশ কয়েকজন এমপি জানিয়েছেন, করোনাভাইরাস শনাক্তের শুরু থেকেই সতর্ক অবস্থানে থাকছেন তারা। স্ত্রী-সন্তানসহ পরিবারের অন্যদের নিরাপদে রাখতে তারা বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন। কারও কারও বাইরে যাওয়ার বিষয়ে পরিবারের সদস্যদের থেকেও বাধা পেতে হচ্ছে। নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার এবং রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলীর স্ত্রীর করোনা পজিটিভ শনাক্ত হওয়ার পর এই চাপ আরও বাড়ে। যদিও এই দুজনই এখন সুস্থ হয়ে উঠেছেন। এরপরও ত্রাণ বিতরণ ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে বাইরে যেতে হয়েছে তাদের। ফলে নিজেদের চলাফেরাসহ বাসার অন্য সদস্য ও কর্মচারীদের করোনা থেকে সুরক্ষার জন্য কড়াকড়ি আরোপ করছেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম যায়যায়দিনকে বলেন, করোনা শনাক্তের পর থেকেই এমপিরা সর্তক অবস্থানে থেকে মানুষের পাশে দাঁড়চ্ছেন। শুরু থেকেই সতর্ক থেকে কাজ করার জন্য বলা হয়েছে। নিরাপত্তা আর এলাকার কাজ কোনোটাই বাদ দেওয়া যাবে না। দুটো মিলিয়েই এমপিরা কাজ করে যাচ্ছেন বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100807 and publish = 1 order by id desc limit 3' at line 1