logo
শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ৩০ মে ২০২০, ০০:০০  

লঞ্চের ভাড়া বাড়ছে না

ভাড়া পুনর্নির্ধারণ করে সোমবার বাস চালু

সরকারের ঘোষণা অনুযায়ী কাল থেকে লঞ্চ চলাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছেন লঞ্চ মালিকরা। ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্তের জন্য কমিটি করা হবে

স্বাস্থ্যবিধি মেনে ও ভাড়া পুননির্ধারণ করে আগামী ১ জুন সোমবার থেকে সারা দেশে গণপরিবহণ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার ও বাসমালিক-শ্রমিক নেতারা। বাসচালক ও হেলপারদের মাস্ক এবং গস্নাভস পরতে হবে। একই সঙ্গে মাস্ক ছাড়া কোনো যাত্রী গণপরিবহণে চড়তে পারবেন না।

শুক্রবার বিকালে বনানীর সড়ক পরিবহণ ভবনে এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে মালিক শ্রমিক নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৈঠক শেষে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম জানান, বাসের স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। এজন্য বাস চলাচলের সময় অন্তত ৩০ ভাগ সিট খালি, বাসস্ট্যান্ডে হাত ধোয়ার ব্যবস্থা, শ্রমিকদের টানা ডিউটি না করানোর বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব দেওয়া হয় বৈঠকে। এ ছাড়া ভাড়া পুননির্ধারণ করারও সিদ্ধান্ত হয়েছে। ভাড়া পুননির্ধারণ কমিটি এ বিষয়ে বৈঠক করে ভাড়া ঠিক করবেন। ভাড়া নিয়ে কোনো ধরনের নৈরাজ্য করা যাবে না।

বৈঠকে, টার্মিনাল থেকে বাস ছাড়ার আগে সবাইকে স্যানিটাইজার ব্যবহার করে

জীবাণুমুক্ত হয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। টিকিট কাটার সময় বজায় রাখতে হবে নিরাপদ দূরত্ব। এসব মনিটরিংয়ে প্রশাসন ও মালিক সমিতি- উভয়ের টিম থাকবে।

পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব আরও বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় এক জেলা থেকে আরেক জেলা যাত্রী পরিবহণে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। কিন্তু যে যাত্রী রাজশাহী থেকে ঢাকা আসবেন তার যদি বিভিন্ন জায়গায় পরিবহণ বদলানো লাগে সেটা আরও বেশি ঝুঁকিপূর্ণ হবে। তাই স্বাস্থ্যবিধি মেনে ও নির্ধারিত স্টপেজের বাইরে না থেমে এক জেলা থেকে আরেক জেলায় যাত্রী পরিবহণের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হবে।

লঞ্চের ভাড়া বাড়ছে না

অন্যদিকে সরকারের ঘোষণা অনুযায়ী আগামীকাল রোববার থেকে লঞ্চ চলাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছেন লঞ্চ মালিকরা। তবে লঞ্চ ভাড়া এখনই বাড়ছে না। ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্তের জন্য একটি কমিটি করা হবে। কমিটির প্রতিবেদন অনুযায়ী ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিআইডবিস্নউটিএর হেড অফিসে বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

স্বাস্থ্যবিধি পালন এবং ভাড়া বৃদ্ধি করা নিয়ে বিআইডবিস্নউটিএর সঙ্গে অনুষ্ঠিত লঞ্চ মালিকদের এ বৈঠকে তুমুল বাগ্‌বিতন্ডা ও হট্টগোল হয়েছে। একপর্যায়ে তা হাতাহাতির পর্যায়েও যায়।

বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডবিস্নউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

বুধবার কোভিড-১৯ সংক্রমণের মাঝেই সাধারণ ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। ফলে ৩১ মে থেকে চালু হচ্ছে অফিস-আদালত। এ সময় শর্তসাপেক্ষে সীমিত সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধি নিশ্চিত করে গণপরিবহণ, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারবে।

এরপরই বৃহস্পতিবার বিআইডবিস্নউটিএর সঙ্গে বৈঠকে বসেন লঞ্চ মালিকরা। মূলত এ পরিস্থিতিতে ভাড়া নির্ধারণ এবং স্বাস্থ্যবিধি পালন নিয়েই বৈঠক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে