শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করোনা নিয়ে নাটক সিনেমা ও গান

বিনোদন রিপোর্ট
  ০৬ এপ্রিল ২০২০, ০০:০০
করোনা নিয়ে নির্মিত 'শুধু তোমার জন্য' নাটকের দৃশ্য

বিশ্বব্যাপী এক আতঙ্কের নাম করোনা। চীন থেকে শুরু হওয়া এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। কেড়ে নিচ্ছে হাজার হাজার প্রাণ। এই মহামারি থেকে বাঁচতে বিভিন্ন দেশে চলছে লকডাউন। বন্ধ হয়ে গেছে প্রায় সব কিছু। বিনোদন অঙ্গনেও স্থবিরতা নেমে এলেও করোনা নিয়ে চলছে গান, নাটক ও চলচ্চিত্র। মূলত মানুষকে সচেতন করতেই এসব নির্মিত হয়েছে। বাংলাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী মমতাজের বহুল প্রচারিত ও অত্যন্ত জনপ্রিয় 'বুকটা ফাইট্যা যায়' শীর্ষক গানটির সুরের ওপর নতুন করে একটি গান সাজানো হয়েছে। গানটি হলো- 'মনটা ভইরা যায়/ মাইনা যায়/ নিয়মটা মাইনা যায়।' গানটি মূলত করোনা ভাইরাস নিয়ে এবং এর প্রতিরোধ ও বিস্তার রোধে সচেতনতা তৈরির লক্ষ্যে ব্র্যাকের উদ্যোগে তৈরি হয়েছে গানটি।

'জাইনা চলেন, মাইনা চলেন' শিরোনামে সচেতনমূলক একটি গান করেছেন লোকসংগীত শিল্পী কুদ্দুস বয়াতি। ইতোমধ্যে গানটি ফেসবুকে প্রকাশ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ভিডিও পরিবেশনায় ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার পাশাপাশি হাঁচি-কাশির শিষ্টাচার মেনে চলার কথা গানে গানে তুলে ধরেছেন আলোচিত এই শিল্পী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন আহমেদ হুমায়ুন। ভিডিওটি পরিচালনা করেছেন মাহিন আওলাদ।

'আসবে বিজয়' শিরোনামে কারোনা নিয়ে একটি গানে কণ্ঠ দিয়েছেন কণ্ঠশিল্পী আসিফ আকবর। এতে তার সঙ্গে আরো কণ্ঠ দিয়েছেন মুহিন, হৈমন্তী, রাজীব প্রমুখ। গানটি লিখেছেন জামাল হোসেন। এর সুর ও সংগীত করেছেন মুহিন খান।

রাজধানীর কামরাঙ্গীরচরের ৮ নম্বর গলিতে বেড়ে ওঠা রানাকে নিয়ে প্রথম গান 'গালিস্নবয়' প্রকাশ করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদ হাসান তবীব। এই জুটি এরপর আনে 'গালিস্নবয় পার্ট-টু' ও 'পার্ট-থ্রি'। এসেছে 'হিপহপ পুলিশ' সিরিজ গান। এবার করোনা প্রতিরোধে সচেতনতামূলক গান নিয়ে হাজির হয়েছেন তবীব-রানা। ১৮ মার্চ ইউটিউব চ্যানেলে গানটি অবমুক্ত হয়েছে। এটির গীতি রচনা করেছেন তবীব। গানটির শেষ দিকে যুক্ত হয়েছে আরও দুটি কণ্ঠ। তারা হলেন- শুভ্র রাহা ও এ কে হাসান। এ প্রজন্মের চার তরুণ শিল্পী-কিশোর দাশ, মুহিন খান, হাসনাত তাসনিম সংগীতা এবং নওশীন তাবাসসুম স্মরণ কণ্ঠ দিয়েছেন 'করোনাকে ভয় করো না' শিরোনামের একটি গানে। গানটির কথা ও সুর করেছেন মাহবুবুল এ খালিদ। সংগীতায়োজন করেছেন রোমান রহমান। ইতোমধ্যে গানটি ইউটিউবে প্রকাশ হয়েছে। করোনা নিয়ে গেয়েছেন অভিনেতা আনন্দ খালেদ। তার গানের মধ্যে দিয়ে তিনি তুলে ধরেছেন করোনায় করণীয় ও লকডাউনের কথা।

শুধু বাংলা দেশেই নয়, বিশ্বের অন্যান্য দেশেও করোনা নিয়ে গান হয়েছে। মানুষকে অনুপ্রেরণা দিতে গান বেঁধেছেন ক্যারিবিয়ান ক্রিকেটার ডোয়াইন ব্রাভো। এর আগে চ্যাম্পিয়ন গান দিয়ে আলোড়ন তোলা ব্রাভোর এবারের গানের শিরোনাম 'উই আর নট গিভিং আপ।' নিজের সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে ও ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন প্রেরণাদায়ী নতুন এই গানের ভিডিও। ভারতের শিল্পী ধিনচাক পূজা তৈরি করেছেন 'হোগা না করোনা' শিরোনামে সচেতনতামূলক একটি গান। বৃহস্পতিবার তার ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হয়েছে। নাকি কণ্ঠে তার বেসুরো সেই গানের ভিডিওতে দেখা যাবে মাস্ক ও সানগস্নাস পরা একঝাঁক শিল্পীকে। গানের সঙ্গে বসার ঘরের ভেতরেই নাচ করছেন তারা।

গানের বাইরে মহামারি করোনা নিয়ে নির্মিত হয়েছে নাটক। বাংলাদেশের নাট্যপরিচালক ইয়ামিন এলান নির্মাণ করেছেন নাটক 'শুধু তোমার জন্য'। এ নাটকে জুটি বেঁধে অভিনয় করেছেন শ্যামল মাওলা ও তাসনুভা তিশা। নাটকটি রচনা করেছেন জামাল হোসেন। গত ৩০ মার্চ রঙ্গন এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে নাটকটি। করোনা নিয়ে একটি ধারাবাহিক নাটক নির্মিত হতে যাচ্ছে। নাটকটির নাম 'স্বপ্ন আড্ডা'। আহসান আলমগীরের রচনায় নাটকটি পরিচালনা করছেন সাজ্জাদ হোসেন দোদুল। জানা গেছে, করোনা নিয়ে নাটক নির্মাণ করবেন বেশ কয়েকজন নির্মাতা। অনেকেই স্ত্রিপ্ট তৈরিতে ব্যস্ত রয়েছেন। সুযোগ হলেই তারা মাঠে নেমে পড়বেন। চলচ্চিত্রের রূপালি পর্দাতেও স্থান পাচ্ছে করোনা। করোনাভাইরাসকে কেন্দ্র করে তৈরি হচ্ছে কানাডীয় থ্রিলার করোনা। ছবিটির সেস্নাগান 'ফিয়ার ইজ আ ভাইরাস' বা ভয় একটি ভাইরাস। কানাডিয়ান-পার্সিয়ান নির্মাতা মোস্তফা কেশভারির এ ছবিতে লিফটে আটকা পড়া কিছু মানুষের মধ্য দিয়ে এ সময়ে ভয়ঙ্কর স্নায়ুচাপ ও অন্যান্য পারিপার্শ্বিক পরিস্থতি তুলে ধরেছেন। উঠে এসেছে বর্ণবাদের মতো বিষয়ও। নিউ ইয়র্কে লকডাউন ঘোষণার আগেই শেষ হয়েছিল সিনেমার সব কাজ। ইতিমধ্যে সম্পাদনার টেবিল পেরিয়ে ছবিটি। গত ৮ মার্চ এই সিনেমার ট্রেলার মুক্তি পেয়েছে। তবে ছবিটির মুক্তি কবে দেওয়া হবে, সে বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। ছবিটি যাতে বাস্তব মনে হয়, সে জন্য ক্যামেরা হাতে কেবল সিঙ্গেল টেকেই চলচ্চিত্রটির সম্পূর্ণ দৃশ্য ধারণ করা হয়েছে। এমনকি লিফটে আটকা পড়ার ভীতি এবং একই সঙ্গে করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা কিংবা আতঙ্ক বস্তুনিষ্ঠভাবে ফুটিয়ে তুলতে নির্মাতা সংলাপে তাৎক্ষণিক পরিবর্তনও এনেছেন। এদিকে বলিউডের প্রথম সারির প্রযোজনা প্রতিষ্ঠান এরোস ইন্টারন্যাশনাল ইতোমধ্যে করোনা ভাইরাস নিয়ে সিনেমা নির্মাণের জন্য নাম নিবন্ধন করেছে। হৃতিক রোশান অভিনীত কাহো না পেয়ার হ্যায়'র সঙ্গে মিল রেখে প্রযোজনা প্রতিষ্ঠানটি সিনেমার নাম দিয়েছে 'করোনা পেয়ার হ্যায়'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95364 and publish = 1 order by id desc limit 3' at line 1