logo
শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৬

  বিনোদন রিপোর্ট   ৩০ মার্চ ২০২০, ০০:০০  

নতুন পর্ব সংকটে ধারাবাহিক নাটক

নতুন পর্ব সংকটে ধারাবাহিক নাটক
'ফ্যামিলি ক্রাইসিস' নাটকের একটি দৃশ্য
করোনার প্রাদুর্ভাবে থমকে গেছে সারা বিশ্ব। অন্যান্য দেশের মতো আমাদের বাংলাদেশেও সতর্কতা জারি করা হয়েছে। শোবিজাঙ্গনেও এর পুরোপুরি প্রভাব পড়েছে। বন্ধ রাখা হয়েছে সিনেমা হল। চলছে না বিনোদন অঙ্গনের বিজ্ঞাপন, নাটক-সিনেমার কোনো শুটিং। শুরুতে, মাঝপথে কিংবা কোনোটার শেষাংশে গিয়ে পেকআপ করতে হয়েছে অনেক নাটকের শুটিং। সবকিছু ঠিক থাকলেও ক্যামেরা ওপেন হয়নি অনেক নাটকের। শুটিং করতে না পারায় বিপাকে পড়েছেন নির্মাতারা। তারা নতুন কোনো প্রোডাকশন দিতে পারছেন না টিভি চ্যানেলকে। আর এতে করে নাটকের সংকটে পড়তে যাচ্ছে টিভি চ্যানেলগুলো।

খন্ড নাটকের বেলায় আগে প্রচারিত নাটকের আশ্রয় নিলেও চ্যানেলগুলো মহাসংকটে পড়ছে প্রচার চলতি ধারাবাহিক নিয়ে। অনেক ধারাবাহিকের নতুন পর্ব হাতে নেই। যা আছে তা নিয়ে কিছুদূর আগালেই থেমে যাবে এসব ধারাবাহিক। গল্পানুযায়ী এখানেই হুট করে ধারাবাহিকটি শেষ করা যাচ্ছে না, আবার নতুন পর্বও প্রচার করা সম্ভব হচ্ছে না। তবে দর্শক ধরে রাখতে পুরানো পর্ব প্রচার করা ছাড়া কোনো পথ থাকছে না। দীপ্ত টিভিতে প্রচার চলতি ধারাবাহিক নাটক 'বকুলপুর'। বকুলপুর গ্রামে যাত্রা আসাকে কেন্দ্র করে গড়ে ওঠে এই নাটকের কাহিনি। এর প্রভাব পড়ে পারিবারিক জীবনেও। আহমেদ শাহাবুদ্দীন রচিত ও কায়সার আহমেদ পরিচালিত এই ধারাবাহিকটি প্রচার হচ্ছে শনি থেকে বৃহস্পতিবার। ইতোমধ্যে এই নাটকের ২০০তম পর্ব প্রচারিত হয়েছে। জানা গেছে আলোচিত এই ধারাবাহিকটির নতুন কোনো পর্ব হাতে নেই। আর মাত্র কিছু পর্ব প্রচারিত হলেই নতুন পর্বের সংকটে পড়বে ধারাবাহিকটি।

এ নাটকের অভিনেত্রী ফারজানা ছবি বলেন, 'করোনার প্রভাব দ্রম্নত কেটে না গেলে অনেক প্রচার চলতি ধারাবাহিক নাটকই নতুন পর্বের সংকটে পড়বে। আমার জানা মতে 'বকুলপুর' নাটকের ২৩৮তম পর্ব প্রচারিত হয়েছে। খুব বেশি পর্ব আর হাতে নেই। এরপর নতুন পর্বের সংকটে পড়তে হবে এ ধারাবাহিকটির। তবে আমার মতে পর্ব সংকটের কারণে চ্যানেলগুলো প্রচার চলতি ধারাবাহিকের পুরনো পর্ব প্রচার করতে পারেন। এছাড়া তো কোনো উপায় নেই।' 'বকুলপুর' ধারাবাহিক নাটকের শেষ শুটিং হয়েছে ১৬ মার্চ। গত ২০ মার্চ ছিল আবুল হায়াত মাহমুদ পরিচালিত চ্যানেল আইয়ের ধারাবাহিক নাটক 'প্রিয় প্রতিবেশী' নাটকের শুটিং। এরপর আর শুটিং করা হয়নি।

'বকুলপুর' 'প্রিয় প্রতিবেশী' ধারাবাহিক নাটকের মতো একইভাবে পর্ব সংকটে পড়তে যাচ্ছে হৃদি হকের পরিচালনায় এনটিভির ধারাবাহিক নাটক 'রূপ', মোস্তফা কামাল রাজের 'ফ্যামিলি ক্রাইসিস', হাবিব সাকিলের 'পরের মেয়ে', চ্যানেল আইয়ের সালাহউদ্দিন লাভলুর 'প্রিয় দিন প্রিয় রাত', একুশে টিভির 'আদালত', এটিএন বাংলায় আল হাজেনের 'হুলুস্থুল', বৈশাখী টিভিতে আকাশ রঞ্জনের 'বউ-শাশুড়ি'সহ অনেক ধারাবাহিক নাটক।

এ নিয়ে নির্মাতা সাগর জাহান বলেন, 'ধারাবাহিক নাটকের বেলায় কোনো কারণে পর্ব মিসিং হলে পুরানো পর্ব প্রচার করা হয়। এখন বিভিন্ন চ্যানেলে প্রচার চলতি ধারাবাহিকগুলোর বেলাতেই তাই করতে হবে। এছাড়া কোনো উপায় নেই। তবে তার আগে ঘোষণা দেওয়া দরকার। স্ক্রলে দর্শকদের জানিয়ে দেওয়া প্রয়োজন করোনার প্রভাবে বিশেষ কারণে এই ধারাবাহিকের পুরনো পর্ব প্রচারিত হচ্ছে। সংকটের এই সময়ে চ্যানেল কর্তৃপক্ষ ইচ্ছে করলে ২০-২৫ বছর আগের পুরানো নাটকগুলো দেখাতে পারেন। এখনকার নাটক দেখে সেসব নাটক থেকে অনেক কিছু শেখার আছে। তরুণ প্রজন্মের কাছে সেইসব সময়ের নাটক সম্পর্কে একটা ধারণাও চলে আসবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে