logo
বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  বিনোদন ডেস্ক   ২৮ মার্চ ২০২০, ০০:০০  

করোনা সংকটে আর্থিক সহায়তায় তারকারা

করোনা সংকটে আর্থিক সহায়তায় তারকারা
কয়েক মাস ধরেই 'টক অব দ্যা ওয়ার্ল্ড' করোনাভাইরাস। বিশ্বের ১৯৯ দেশে ছড়িয়ে পড়ায় বিশ্বস্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে একে মহামারি হিসেবে ঘোষণা করেছে। এর দরুন গৃহবন্দি হয়ে আছে বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষ। এ মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে বিশ্বের বাঘা বাঘা অর্থনীতির দেশগুলোও। এমতাবস্থায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বিশ্ব তারকারা।

এ সংকট মোকাবিলায় অস্কারজয়ী তারকা অ্যাঞ্জেলিনা জোলি ৮ কোটি ৬০ লাখ টাকা সহায়তা প্রদানের প্রতিশ্রম্নতি দিয়েছেন। এ নিয়ে হলিউড রিপোর্টকে জোলি বলেন, 'করোনাভাইরাসের প্রকোপে বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি শিশুর স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে। ওদের একটা বড় অংশ স্কুলে যায় কেবল খাওয়ার লোভে। বিশ্বের কথা বাদই দিলাম। কেবল যুক্তরাষ্ট্রের ২ কোটি ২০ লাখ শিশু খাবারের জন্য স্কুলের ওপর নির্ভরশীল। সে জন্যই আমার এই অনুদান।'

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অভাবের বেড়াজালে আটকে পড়া মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন কণ্ঠশিল্পী রিহান্না। বিশ্বব্যাপী এই মহামারির বিরুদ্ধে লড়তে তার গড়া ক্লারা লিওনেল ফাউন্ডেশন (সিএলএফ) ৫০ লাখ ডলার অনুদান দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ড, ফিডিং আমেরিকা, ডিরেক্ট রিলিফ, পার্টনার্স ইন হেলথ ও ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটিসহ বেশ কয়েকটি সংস্থার সঙ্গী সিএলএফ।

এ বিষয় বিহান্না বলেন 'প্রান্তিক ও নিম্নবিত্ত জনগোষ্ঠীর সুরক্ষার এখন খুব গুরুত্বপূর্ণ। কারণ করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে তারাই। বিশেষ করে হাইতি ও মালাবির মতো দেশগুলোতে করোনা পরীক্ষা ও সঠিক পরিচর্যা করা দরকার। আমার অনুদানের একাংশ এ কাজেও ব্যয় হবে। এর আগে হলিউড দম্পতি রায়ান রিনোল্ডস ও বেস্নক লাইভলি ১০ লাখ ডলার অনুদান দেন। বয়স্ক ও নিম্ন-আয়ের মানুষদের সহায়তায় যুক্তরাষ্ট্রের অলাভজনক সংগঠন ফিডিং আমেরিকা ও দাতব্য সংগঠন ফুড ব্যাংকস কানাডার ত্রাণ তহবিলে এই বিপুল অর্থ পাঠিয়েছেন তারা।

এদিকে ভারতের দক্ষিণী সিনেমার সুপারস্টার রজনীকান্ত করোনা মোকাবিলায় ফিল্ম এমপস্নয়িস ফেডারেশন অব সাউথ ইন্ডিয়াকে ৫০ লাখ রুপি দেওয়ার কথা ঘোষণা করেছেন। ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানা গেছে, 'দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির' প্রায় ৭০ শতাংশ কর্মীর দৈনিক মজুরি পান। শুটিং বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন তারা। শুটিং শুরু না হলে তাদের আয় হওয়ার কোনো সম্ভাবনা নেই। এদিকে করোনার জেরে শুটিং কবে শুরু হবে, তারও কোনো নিশ্চয়তা নেই। তাই টেকনিশিয়ানদের আর্থিক সমস্যা থেকে অব্যাহতি দিতে ৫০ লাখ রুপি দেওয়ার কথা ঘোষণা করেছেন রজনীকান্ত। ফিল্ম এমপস্নয়িস ফেডারেশন অব সাউথ ইন্ডিয়ার ২৫ হাজার সদস্য এই আর্থিক সুবিধা পাবেন।

ভারতের দর্শকপ্রিয় টিভি শো 'কমেডি নাইটস উইথ কপিল' উপস্থাপক ও অভিনেতা কপিল শর্মাও এগিয়ে এসেছেন করোনা মোকাবিলায়। করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য ৫০ লাখ টাকা অনুদান করেছেন এ তারকা। এছাড়াও কপিল দিনমজুর মানুষদের জন্য সচ্ছলদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন। কপিল শর্মার পাশাপাশি দক্ষিণের জনপ্রিয় অভিনেতা কমল হাসানও করোনায় আক্রান্তদের সাহায্যের জন্য এগিয়ে এসেছেন। ভারতীয় গণমাধ্যমের প্রকাশিত খবরের মাধ্যমে জানা গেছে, দক্ষিণের এই সুপারস্টার তার বাড়িকে সাময়িক হাসপাতাল বানাতে চান। যেখানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হবে।'

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারেও পোস্ট দেন কমল হাসান। সেখানে তিনি লিখেন, 'সরকারের সহায়তায় আমি আমার বাড়িকে সাময়িক হাসপাতাল বানাতে প্রস্তুত। সরকার অনুমতি দিলে বাড়িটিকে হাসপাতালে পরিবর্তন করে এবং মেডিকেল টিম এনে করোনায় আক্রান্তদের সাহায্য করতে চাই।' শুধু বাড়িটিকে হাসপাতালে পরিবর্তন নয়, ১০ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণাও দিয়েছেন ৬৫ বছর বয়সি এই তারকা। কমল হাসানের পাশপাশি ধানুষ, সুরিয়া, কার্থিসহ অনেকেই অনুদান দিয়েছেন। বিশ্বতারকাদের পাশপাশি বাংলাদেশের বেশ কয়েকজন তারকাও এগিয়ে এসেছেন করোনা মোকাবিলায়। এর মধ্যে অভিনেতা অন্তু করিম ডাক্তারদের সুরক্ষার জন্য পিপিই সরবরাহ করছেন। আর সংগীতশিল্পী সিথি সাহা শতাধিক মানুষের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার প্রদান করেছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে