logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  বিনোদন রিপোর্ট   ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

একুশে মুখরিত শোবিজাঙ্গন

একুশে মুখরিত শোবিজাঙ্গন
'রাত জাগানিয়া' নাটকের একটি দৃশ্য
আজ ২১ ফেব্রম্নয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিনটি উপলক্ষে মুখরিত হয়ে উঠেছে শোবিজাঙ্গন। ভাষাশহিদদের স্মরণে বরাবরই টিভি চ্যানেলগুলো নির্মাণ করে বিশেষ নাটক ও অনুষ্ঠান। টিভি চ্যানেলগুলোর পাশাপাশি বিভিন্ন ইউটিউব চ্যানেল প্রকাশ করছে একুশের নাটক ও গান। পর্দার বাইরে মঞ্চ পাড়াও সরব থাকছে একুশের নানা আয়োজনে।

বাংলাদেশ টেলিভিশন ও বিটিভিতে প্রচার হবে বিশেষ নাটক 'ভাষা'। সৈয়দ মনজুরুল ইসলামের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন শাহ্‌ জামান। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, হাফিজুর রহমান সুরুজ, মনির আহমেদ শাকিল, আহসান হাবিব নাসিম, দোলন দে, তাহমিনা সুলতানা মৌ, শানারেই দেবী শানু, সূচনা শিকদার, তপন, শিশুশিল্পী তূর্যসহ অনেকে। আজ রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে 'ভাষা'। নাগরিক টিভিতে প্রচারিত হবে বিশেষ নাটক 'চশমা'। নাটকটি নির্মাণ করেছেন আশরাফী মিঠু। এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, শশী, মেঘা শ্রম্নতি, হাফিজ প্রমুখ। ভাষা নিয়ে নির্মিত হয়েছে ছোটদের বিশেষ নাটক 'ঝুটুম পাখির কথা'। নূর সিদ্দিকীর রচনায় নাটকটি পরিচালনা করেছেন মনিরুল হোসেন শিপন। ছোট মেয়ে পিউ ও তার পাখিকে কথা বলা শেখানোর গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটকটি। এটি প্রচারিত হবে আজ রাত ৮টায় দুরন্ত টিভিতে। অভিনয় করেছেন- সৈয়দ হাসান ইমাম, সাবিহা জামান, জিতু আহসান, সুষমা সরকার ও শিশুশিল্পী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি। আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী অভিনয়ে করেছেন 'ভুল গল্প' নাটকে। নাটকের গল্প লিখেছেন অজেয় চৌধুরী। একুশে ফেব্রম্নয়ারি ও বাংলা ভাষার গুরুত্ব তুলে ধরা হয়েছে এ নাটকে। সারওয়ার রেজা জিমির রচনা ও তুহিন হোসেনের পরিচালনায় নাটকটিতে আরও অভিনয় করেছেন এ. কে. আজাদ সেতু, নিকুল কুমার মন্ডল প্রমুখ। আজ রাত ৯টা ০৫ মিনিটে বাংলাভিশনে প্রচারিত হবে নাটক 'ভুল গল্প'। বৈশাখী টিভিতে প্রচারিত হবে একুশের বিশেষ নাটক 'ভাষা ও ভালোবাসা'। রাত ৮টা ৩০ মিনিটে এবং রাত ১১টায় প্রচার হবে এটি। অভিনয় করেছেন জার্মানি অভিনেত্রী ইভা মজিউল, আরিফিন শুভ, বড়দা মিঠু, অয়ন চৌধুরী প্রমুখ।। রফিকুল ইসলাম পল্টুর রচনায় নাটকটি পরিচালনা করেছেন লুৎফুন নাহার মৌসুমী। একই চ্যানেলে রাত সাড়ে ৯টায় প্রচারিত হবে গানের অনুষ্ঠান 'মিউজিক ট্রেন'। এতে দেখানো হবে ১২টি ভাষায় গাওয়া 'আমার ভাইয়ের রক্তে রাঙানো...' গান। অংশ নেবেন বাংলাদেশসহ নানা দেশের জনপ্রিয় সব শিল্পী। এছাড়াও প্রচারিত হবে তিনটি সিনেমা। বেলা ১১টায় 'দেশপ্রেমিক', দুপুর ২টা ৪৫ মিনিটে 'আলোর মিছিল' এবং রাত ১২টায় দেখানো হবে 'সাক্ষী প্রমাণ'। আন্তর্জাতিক মাতৃভাষা এবং মহান শহিদ দিবস উপলক্ষে বিশেষ আবৃত্তি অনুষ্ঠান- 'একুশের জন্য' বাংলাভিশনে প্রচারিত হবে আজ সন্ধ্যা ৬টা ০৫ মিনিটে। অনুষ্ঠানে একুশের কবিতা আবৃত্তি করেছেন শিমুল মুস্তাফা, আহকাম উলস্নাহ, শারমিন লাকি, নাজনীন নাজ, মেহেদী হাসান, স্রোত প্রমুখ। চ্যানেল আইতে বিকাল ৩টা ৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ টেলিফিল্ম আ মরি বাংলা ভাষা। রাজীব আহমেদের রচনায় এটি পরিচালনা করেছেন সকাল আহমেদ। অভিনয়ে শ্যামল মাওলা, বৃষ্টি, মাসুম বাশার, হিন্দোল রায় প্রমুখ।

সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক 'রাত জাগানিয়া'। পান্থ শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শহীদুজ্জামান সেলিম। অভিনয় করেছেন আশনা হাবিব ভাবনা, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

শুধু পর্দাই নয়, একুশের আয়োজনে মেতে থাকবে মঞ্চপাড়াও। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সব মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিভিন্ন দলের নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পদাতিক নাট্য সংসদ দেশি-বিদেশি শিল্পীদের নিয়ে ১৯৯৮ সাল থেকে একুশে পদাতিক সাংস্কৃতিক সম্মিলন পরিচালনা করে আসছে, যা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করেছে। এরই ধারাবাহিকতায় সংগঠনটি দিনব্যাপী একুশের গান এবং পথনাটক ভ্রাম্যমাণ প্রদর্শন করবে। অনুষ্ঠানটির উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য, খ্যাতিমান গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর। এই অনুষ্ঠানটি ঢাকা মহানগরের শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, রায়ের বাজার মোহাম্মদপুর (উদ্বোধনী অনুষ্ঠান) সকাল ৯টা; নীলা বাজার ৩০০ ফিট, পূর্বাচল, রূপগঞ্জ বিকাল ৪টা ও মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সামনে সন্ধ্যা ৬টা (সমাপনী) অনুষ্ঠিত হবে। আমার একুশ নিয়ে কণ্ঠশিল্পী সন্দীপন দাস গেয়েছেন 'আমার একুশ'। গানটির কথা লিখেছেন প্রসেনজিৎ ওঝা। সুর করেছেন প্রসেনজিৎ ও শোভন। সংগীতায়োজন ও ভিডিও নির্মাণ করেছেন শোভন রায়। কিছু দিন আগেই গানটি প্রকাশিত হয়েছে 'স্টুডিও প্রোটিউনস বিডি'র ইউটিউব চ্যানেলে। ক্লোজআপ ওয়ান পুলক অধিকারী ও সোনিয়া গেয়েছেন 'আবার এসেছে অমর একুশ'। কথা লিখেছেন মুজিবুর রহমান বাবুল। সুর করেছেন পুলক। সংগীতায়োজনে শওকত আলী ইমন। আজ ইউটিউব চ্যানেলে লিরিকাল ভিডিও আকারে গানটি প্রকাশ করা হবে। '২১ ফেব্রম্নয়ারি' শিরোনামে গানে কণ্ঠ দিয়েছেন কিশোর ও ফারহানা। লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। সুর করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। বাংলা ভাষার বিশালতা তুলে ধরে তার সঠিক ব্যবহারের আহ্বান জানিয়ে আরো দুটি গান লিখেছেন মাহবুবুল এ খালিদ। 'ও রে বাঙালি, বাংলাদেশি' গানে কণ্ঠ দিয়েছেন সাবরিনা নওশিন এবং 'তোমায় মাগো কেমনে ডাকি' গানের সুর করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে