মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মিমির প্রশংসনীয় উদ্যোগ

বিনোদন ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
মিমি চক্রবর্তী

'সুকন্যা'। টলিউড তারকা মিমি চক্রবর্তীর স্বপ্নের প্রকল্প। যার মাধ্যমে বালিকা বিদ্যালয় তথা কো-এডু স্কুলগুলোতে স্যানিটারি ন্যাপকিনের জন্য একটি করে ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করা হয়, যাতে ঋতুস্রাবের দিনগুলোতে মেয়েদের স্কুলে আসতে অসুবিধা না হয়। এবার সেই গ্রিন প্রজেক্টের দৌলতেই দক্ষিণ ২৪ পরগণার আখড়া সন্তোষপুরের বনহুগলির একটি স্কুলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হলো মিমির 'সুকন্যা'র তরফে। উদ্বোধনে হাজির ছিলেন তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী স্বয়ং।

সাংসদ তহবিলের টাকায় দক্ষিণ ২৪ পরগণার আখড়া সন্তোষপুরের বনহুগলিতে বলরামপুর মন্মথনাথ হাইস্কুলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হয়েছে। ১০ টাকায় তিনটে প্যাড। শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই স্কুলে সহজলভ্য করা হয়েছে প্যাড। যাতে ছাত্রীদের পকেটে টান না পড়ে, তা ভেবেই যথাযথ দাম নির্ধারণ করার সিদ্ধান্ত। মেশিনে ১০ টাকার কয়েন ফেললেই মিলবে তিনটি স্যানিটারি ন্যাপকিন।

অন্যদিকে, পরিবেশন দূষণের কথাও মাথায় রাখা হয়েছে। ব্যবহৃত প্যাড থেকে পরিবেশ দূষিত হওয়ার সম্ভাবনা থাকে। সেরকম সমস্যার সম্মুখীন যাতে না হতে হয়, সেইজন্যই ব্যবহৃত প্যাড 'ডাম্প' করারও মেশিন রয়েছে। যা পুরোপুরি পরিবেশবান্ধব। এছাড়াও এই মেশিনের বিশেষত্ব, এটি পুরোপুরি সৌরশক্তিতে চলবে।

মিমির সংসদীয় এলাকায় এই উদ্যোগে খুশি জনসাধারণ তথা বিদ্যার্থীরা। প্রসঙ্গত, মিমি নিজেও ধন্যবাদ জানিয়েছেন এলাকার বিধায়ককে। আগামী দিনে আরও ৩০টি স্কুলে বসানো হবে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। স্কুলের মেয়েদের পাশে দাঁড়াতে পেরে খুশি তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তীও।

উলেস্নখ্য, স্যানিটারি ন্যাপকিন নিয়ে এখনো গ্রামবাংলা কিংবা প্রত্যন্ত অঞ্চলে নানারকম ট্যাবু রয়েছে। ন্যাপকিন ব্যবহারের সচেতনার অভাবে অনেক মেয়েরই কম বয়সে রোগের শিকার হতে হয়। অনেকেই আবার সেসব বিশেষ দিনগুলোতে স্কুলে আসতে চায় না। সেই জায়গা থেকেই মেয়েদের কথা ভেবে স্কুলে-স্কুলে ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নিয়েছে সাংসদ মিমি চক্রবর্তীর 'সুকন্যা' সংস্থা। রোববার আখড়া সন্তোষপুরের বনহুগলির একটি স্কুলে অভিনব ন্যাপকিন ভেন্ডিং মেশিনের উদ্বোধন করলেন যাদবপুরের সাংসদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<88965 and publish = 1 order by id desc limit 3' at line 1