logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  বিনোদন ডেস্ক   ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

৬৫তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস তারুণ্যের জয়জয়কার

৬৫তম ফিল্মফেয়ার বিজয়ী তালিকা সেরা অভিনেত্রী (ক্রিটিকস): ভূমি পেড়নেকর এবং তাপসী পান্নু (সান্ড কি আঁখ) সেরা অভিনেতা (ক্রিটিকস): আয়ুষ্মান খুরানা (আর্টিক্যাল ১৫) সেরা ছবি (ক্রিটিকস): আর্টিক্যাল ১৫ এবং সোনচিড়িয়া সেরা অভিনেতা: রণবীর সিং (গলি বয়) সেরা অভিনেত্রী: আলিয়া ভাট (গলি বয়) সেরা পরিচালক: জোয়া আখতার (গলি বয়) সেরা অরিজিনাল গল্প: অনুভব সিনহা এবং গৌরব সোলাঙ্কি (আর্টিক্যাল ১৫) সেরা সংলাপ: বিজয় মৌর্য (গলি বয়) সেরা ছবি: গলি বয় সেরা পার্শ্বঅভিনেতা: সিদ্ধান্ত চতুর্বেদী (গলি বয়) সেরা পার্শ্বঅভিনেত্রী: অম্‌রুতা সুভাষ (গলি বয়) সেরা ডেবিউ পরিচালক: আদিত্য ধর (উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক) সেরা ডেবিউ অভিনেতা: অভিমনু্য দসনী (মর্দ কো দর্দ নহি হোতা) সেরা ডেবিউ অভিনেত্রী: অনন্যা পান্ডে (স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২) সেরা পেস্নব্যাক গায়ক: অরিজিৎ সিং (কলঙ্ক) সেরা পেস্নব্যাক গায়িকা: শিল্পা রাও (ওয়ার) সেরা লিরিক্স: ডিভাইন ও অঙ্কুর তিওয়ারি (গলি বয়) সেরা মিউজিক অ্যালবাম: গলি বয় এবং কবীর সিং সেরা ব্যাকগ্রাউন্ড স্কোর: কার্শ কালে এবং স্যালভেজ অডিও কালেক্টিভ (গলি বয়) সেরা অ্যাকশন: পল জেনিংস, ওহ সি ইয়ং, পারভেজ শেখ ও ফ্রাঞ্জ সিস্ননহস (ওয়ার) সেরা কোরিওগ্রাফার: রেমো ডিসুজা (কলঙ্ক) সেরা সিনেমাটোগ্রাফি: জয় ওজা (গলি বয়) সেরা এডিটিং: শিবকুমার (উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক)।

৬৫তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস তারুণ্যের জয়জয়কার
অনুষ্ঠিত হয়ে গেল দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র পুরস্কার 'ফিল্মফেয়ার'। ভারতীয় চলচ্চিত্রের নামি-দামি সব তারকাকে নিয়ে শনিবার আসামের গুয়াহাটি সায়েন্স সিটি অডিটোরিয়ামে বসেছিল এবারের আসর। ৬৫তম এ অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সবাইকে অবাক করে দিয়ে রেকর্ডসংখ্যক ১৩টি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে অস্কার ফেরৎ 'গালিবয়'। আর এ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য আলিয়া ভাট ও রণবীর সিং বগলদাবা করেছে এবারের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের সেরা অভিনেতা ও অভিনেত্রীর খেতাব। আলিয়া ও রণবীর বিষয়টি আগে থেকে অনুমেয় থাকলেও গালিবয়ের রেকর্ডসংখ্যক পুরস্কার পাওয়ার বিষয়টি রীতিমত অকল্পনীয় ছিল। এমনকি এ ছবির পরিচালক জোয়া আখতারও পেয়েছেন সেরা পরিচালকের খেতাব। তবে এবারের ফিল্মফেয়ার অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলেন অভিনেত্রী অনন্যা পান্ডে। সবাইকে অবাক করে দিয়ে এই বলিউড সুন্দরীও হাতে তুলে নেন সেরা নবাগতার পুরস্কার। 'স্টুডেন্ট অব দি ইয়ার টু'তে অসাধারণ অভিনয়ের জন্য পেয়েছেন এ পুরস্কার। এ প্রসঙ্গে অনন্যা ভারতীয় পত্রিকা ইন্ডিয়ান টাইমসকে বলেন, 'আমার নাম ঘোষণার দশ সেকেন্ড পরও আমি বুঝতে পারিনি, 'করণ (করণ জোহর) আমাকেই ডাকছেন। তারপর আমার বাবা যখন এগিয়ে এসে আমাকে শুভেচ্ছা জানালেন তখন বুঝতে পারলাম সত্যিই আমি সেরা নবাগতার পুরস্কার পেতে যাচ্ছি। আর প্রথমবার এমন পুরস্কার পেয়ে ভাষা হারিয়ে ফেলেছি।' স্টুডেন্ট অব দি ইয়ার টু' ছবিটি পরিচালনা করেছেন পুনিত মালোহত্রা। এটি মুক্তি পেয়েছিল ২০১৯ সালে।

অপরদিকে সমালোচকদের বিচারে সেরা সিনেমা হয়েছে 'সোনচিড়িয়া' এবং 'আর্টিক্যাল ১৫'। আর সমালোচকদের বিচারে সেরা অভিনেতা আয়ুষ্মান খুরানা। 'আর্টিক্যাল ১৫' ছবির জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি। সমালোচকদের বিচারে সেরা অভিনেত্রী ভূমি পেডনেকার এবং তাপসী পান্নু। দুজনেই এ পুরস্কার পেয়েছেন তাদের 'সান্ড কি আঁখ' ছবির জন্য। পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন সিদ্ধান্ত চতুর্বেদী। এ বছর আজীবন সম্মাননা পেয়েছেন বর্ষীয়ান চিত্রনির্মাতা রমেশ সিপ্পি। আর 'শোলে'র মতো মাইলস্টোনের জনকের হাতে পুরস্কারটি তুলে দেন অভিনেতা অক্ষয় কুমার। 'মিশন মঙ্গলে'র জন্য বেশকিছু অ্যাওয়ার্ড রয়েছে অক্ষয় কুমার, বিদ্যা বালানের হাতেও। নমিনেশনের লম্বা তালিকায় ছিল 'উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক'ও। পুরস্কারের পর রাতের মঞ্চ মাতান ভিকি কৌশাল, মাধুরী দীক্ষিত, অক্ষয় কুমার, রণবীর সিং, আয়ুষ্মান খুরানা, কার্তিক আরিয়ান, বরুণ ধাওয়ানসহ অনেকে। আর পুরো অনুষ্ঠান উপস্থাপনার দায়িত্বে ছিলেন করণ জোহর ও ভিকি কৌশল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে